কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ০৪:৩০ পিএম
আপডেট : ০৩ অক্টোবর ২০২৪, ০৪:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

কোটায় নিয়োগ পেতে পাঁয়তারা, সতর্ক করল এলজিইডি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)- এ রাজস্ব খাতের আওতায় বিভিন্ন পদে পূর্বের কোটা পদ্ধতি অনুসরণ করে অপেক্ষামাণ তালিকা থেকে নিয়োগ পেতে পাঁয়তারা করছে একটি মহল।

সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে পূর্বে বিভিন্ন কোটায় ৫৬ শতাংশ বিদ্যমান ছিল। কিন্তু উচ্চ আদালতের রায়ের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারের বিদ্যমান কোটা পদ্ধতি সংশোধন করে গত ২৩ জুলাই প্রজ্ঞাপন জারি করেছে। কিন্তু এলজিইডির বিভিন্ন পদে অপেক্ষমাণ তালিকা থেকে পূর্ববর্তী কোটায় নিয়োগ পেতে একটি মহল অপচেষ্টা চালাচ্ছে এবং আগারগাঁওয়ের এলজিইডি ভবন এলাকায় অবস্থান নিয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তা জানানো হয়।

জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর রাজস্ব খাতের ১৩-২০তম গ্রেডের ১২টি ক্যাটাগরিতে (সাঁট লিপিকার কাম কম্পিউটার অপারেটর, কমিউনিটি অর্গানাইজার, সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, হিসাব সহকারী, সার্ভেয়ার, কার্যসহকারী, ইলেকট্রিশিয়ান, মুয়াজ্জিন, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, অফিস সহকারী, অফিস সহায়ক ও নিরাপত্তা প্রহরী) ২২৩৭ পদে গত ২৬ ডিসেম্বর ২০২২ তারিখে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরবর্তীতে তৎকালীন সময়ে সরকার কর্তৃক নির্ধারিত কোটা পদ্ধতি অনুসরণে আবেদনকৃত প্রার্থীদের মধ্য হতে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থীদের গত ৫ অক্টোবর ২০২৩ তারিখে চূড়ান্ত নিয়োগ প্রদান করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২৩ সালের ১৭ এপ্রিল পরিপত্র মূলে ১৩-২০ তম গ্রেডের পদে কর্মচারী নিয়োগে অপেক্ষমাণ তালিকা সংরক্ষণের নির্দেশনায় প্রতিটি পদের বিপরীতে ১:২ অনুপাতে উত্তীর্ণ প্রার্থীদের মধ্য হতে অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করে সিলগালাকৃত খামে গোপনীয়তার সাথে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে সংরক্ষণ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্র মতে, নিয়োগের জন্য সুপারিশকৃত প্রার্থীদের মধ্যে কেউ চাকরিতে যোগদান না করলে বা চাকরিতে যোগদানের পর চাকরি হতে ইস্তফা প্রদান করলে শূন্যপদ পূরণের প্রয়োজন হলে সংশ্লিষ্ট ডিপিসির সভায় অপেক্ষমাণ তালিকা এবং উত্তীর্ণ প্রার্থীদের রেজাল্ট সিট উপস্থাপনপূর্বক শূন্যপদে নিয়োগের জন্য প্রার্থী সুপারিশ করতে হবে।

অন্যদিকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের রায়ের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় পূর্বের বিদ্যামান কোটা পদ্ধতি সংশোধন করে মেধাভিত্তিক ৯৩ শতাংশ, মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনার সন্তানদের জন্য ৫ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ১ শতাংশ এবং শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য ১ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে।

এমতাবস্থায়, বর্তমান প্রেক্ষাপটে, এলজিইডির রাজস্ব খাতের ১২ ক্যাটাগরির পদে সরাসরি নিয়োগের লক্ষ্যে ইতঃপূর্বে নির্ধারিত কোটা পদ্ধতি অনুসরণে প্রস্তুতকৃত অপেক্ষমান তালিকা হতে বর্তমানে নিয়োগ করা বিধিসম্মত হবে কিনা অথবা বর্তমানে নির্ধারিত কোটা পদ্ধতি অনুসরণে অপেক্ষমান তালিকা পুনরায় প্রস্তুত করার প্রয়োজন হবে কিনা, এ বিষয়ে সুষ্পষ্ট মতামত গ্রহণপূর্বক সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন বলে প্রশাসনিক মন্ত্রণালয় মনে করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণহত্যাকারীদের পুনর্বাসনের পথ খোলা হচ্ছে : আসিফ মাহমুদ

শুক্রবার ড. ইউনূসের সঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বৈঠক

পূজামণ্ডপের আশপাশ পরিষ্কারসহ রাস্তা মেরামতের নির্দেশ ডিএনসিসির

জ্যোতি-নাহিদার মাইলফলকের ম্যাচে টাইগ্রেসদের জয়

বিএসআরএমের স্ক্র্যাপে উদ্ধার হওয়া বোমা ৩ দিন পর নিষ্ক্রিয়

‘দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার স্বেচ্ছাসেবী থাকবে পূজা মণ্ডপে’

শনিবার প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী গফুর মোল্লা অস্ত্রসহ গ্রেপ্তার

চুয়েটে ভর্তি ফি বাড়ানোয় ছাত্রদলের প্রতিবাদ

রূপায়ণ সিটি ও ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর

১০

টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় নাহিদ ইসলাম

১১

নোয়াখালীতে নাশকতার মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

১২

গাজার প্রধানমন্ত্রী নিহত, দাবি ইসরায়েলের

১৩

ফেসবুকে সক্রিয় ৩ হত্যা মামলার আসামি জবি ছাত্রলীগ সভাপতি ইব্রাহিম ফরাজী

১৪

শিক্ষার্থীদের হাতে বিতর্কমুক্ত পাঠ্যবই তুলে দিতে হবে : খেলাফত মজলিস

১৫

সারা দেশে নিয়োগ দেবে আকিজ গ্রুপ

১৬

মোরেলগঞ্জে ডাক্তারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

১৭

সরকারের সর্বত্র শেখ হাসিনার দোসররা সক্রিয় : রিজভী

১৮

বৃষ্টি উপেক্ষা করে ইজতেমায় অর্ধলক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমানদের ঢল

১৯

সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে : ড. আসিফ নজরুল

২০
X