জাকির হোসেন লিটন
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ০১:২২ পিএম
অনলাইন সংস্করণ
ডিসি নিয়োগ কেলেঙ্কারি

‘সবকিছু গুছিয়ে আনা হয়েছে, এখন কেউ কিছু করতে পারবে না’

‘সবকিছু গুছিয়ে আনা হয়েছে, এখন কেউ কিছু করতে পারবে না’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান এবং বিতর্কিত দুজন যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিন আহমেদ ও আলী আযম বেসামরিক প্রশাসনে নিয়োগ কেলেঙ্কারিতে সরাসরি জড়িত থাকার অভিযোগ উঠেছে।সিনিয়র সচিব মোখলেস উর রহমানের সঙ্গে যুগ্ম জিয়াউদ্দিনের হোয়াটসঅ্যাপে সংবেদনশীল কথোপকথনে সম্প্রতি জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে উঠে এসেছে আর্থিক লেনদেনের তথ্যও। দুজনের বার্তা চালাচালির একপর্যায়ে যুগ্ম সচিব সিনিয়র সচিবকে জানান, ডিসি নিয়োগ নিয়ে সবকিছু গুছিয়ে আনা হয়েছে। এখন কেউ কিছু করতে পারবে না।

ফাঁস হওয়া মোবাইলের স্ক্রিনশট নানাভাবে পর্যালোচনা এবং অনুসন্ধান করে কালবেলা। এতে দেখা যায়, এক প্রান্তে জিয়াউদ্দিন আহমেদ স্রেডা। তিনি এর আগে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) উপপরিচালক পদে কর্মরত ছিলেন। এজন্য তার নামের পাশে ‘স্রেডা’ সংকেতটি থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কথোপকথনে যে মোবাইল নম্বর দেখা যাচ্ছে, সেটিরও অনুসন্ধান করে দেখা যায়, তা জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি অনুবিভাগের যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিন আহমেদের নামে নিবন্ধিত। নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভারে তার এই মোবাইল নম্বরটিই দেওয়া আছে।

হোয়াটসঅ্যাপের খুদেবার্তার আলাপচারিতা থেকে দেখা যায়, মোখলেস উর রহমানের যোগদানের পরই তাকে অভিনন্দন জানান ড. জিয়া। ওইদিন রাত ৯টা ৩ মিনিটে সচিবকে ড. জিয়া লিখেছেন, ‘আসসালামু আলাইকুম স্যার, অভিনন্দন স্যার।’ ৯টা ১৭ মিনিটে সচিব জবাব দেন ‘ধন্যবাদ জিয়া। কাল একবার এসো দেখা কইরো। সামনাসামনি কথা বলব।’ জিয়া লেখেন, ‘জি স্যার।’ সচিব আবার লেখেন ‘কাল একবার ওইখানে আইসো।’ জবাবে জিয়া বলেন, ‘অবশ্যই স্যার।’ রাত ৯টা ২৮ মিনিটে জিয়া বলেন, ‘স্যার সবাই প্রশংসা করছে।’ ৯টা ৪২ মিনিটে সচিবের জবাব, ‘কী বলে?’ জিয়ার জবাব, ‘স্যার সবাই বলে মোখলেস যোগ্য লোক, মোখলেস Harvard থেকে পড়ে আসছে।’ এরপর ৯টা ৪৪ মিনিটে জিয়া হোয়াটসঅ্যাপে কল দিলেও সিনিয়র সচিব রিসিভ করেননি। পরে ৯টা ৫৬ মিনিটে সচিব কল ব্যাক করে জিয়ার সঙ্গে দুই মিনিট কথা বলেন। এ সময় কী কথা হয়েছে, তা জানা যায়নি। এরপর ৩০ আগস্ট শুক্রবার রাত ৮টা ১০ মিনিটে সচিব জিয়াকে লেখেন, ‘যা করবা খুব সাবধানে করবা, হোয়াটসঅ্যাপ ছাড়া অন্য নম্বরে টেক্সট দিবা না।’ ৮টা ১৬ মিনিটে জিয়ার প্রতিউত্তর, ‘ঠিক আছে স্যার, আমি গুছাই আসছি। এখন কেউ কিছু করতে পারবে না।’ ৮টা ২১ মিনিটে সচিব বলেন, ‘আসলে আমার তেমন দরকার নাই 5c হলেই হবে।’ জবাবে জিয়া বলেন, ‘স্যার আপনার জন্য 10c রাখব।’ এবার সচিব বলেন, ‘আচ্ছা ঠিক আছে, তোমার যেটা ভালো মনে হয়। টাকা-পয়সার প্রতি তেমন লোভ নাই আমার। গিরগিটিগুলোর প্রতি খেয়াল রাইখো।’ জিয়া বলেন, ‘স্যার আমি সতর্ক আছি, আপনি টেনশন নিয়েন না।’ রাত ৮টা ৩২ মিনিটে সচিব আবার লেখেন, ‘ডলারে দিও অর্ধেক 5c; বাকিটা ক্যাশ দিও আমার লোকের কাছে।’ জবাবে জিয়া বলেন, ‘স্যার আপনি যেভাবে বলবেন।’

২ সেপ্টেম্বর সোমবার সকাল ৮টা ৭ মিনিট ও ১০ মিনিটে সচিব জিয়াকে দুবার কল দিলেও রিসিভ হয়নি। এরপর জিয়া সকাল ৮টা ৩৩ মিনিটে সচিবকে কল দিলে তাদের মধ্যে ৭ মিনিট কথা হয়। সকাল ৮টা ৫২ মিনিটে সচিব আবার লেখেন, ‘ওখানে আসতে পারবা রাতে?’ জিয়ার জবাব, ‘জি স্যার।’ সচিব বলেন, ‘ওদিকে কি অবস্থা, আপডেট দাও।’ এ সময় জিয়া বলেন, ‘আমি আর আযম মিলে সব ঠিক করে ফেলেছি স্যার, আপনি টেনশন নিয়েন না, সিস্টেমে এপিডিকে কাজ দিয়ে বাইরে রাইখেন। উনি জেনো ঝামেলা করতে না পারে।’ সচিব বলেন, ‘সবকিছু ঠিকঠাক করো আর তুমি ওরে নিয়ে টেনশন কইরো না, ওরে সিস্টেমে ফেলে দিব। আর কেউ কিছু বললে আমার নাম বলবা না, ‘আলী ইমাম স্যার আর আহসান কিবরিয়ার নাম বলবা। বলবা যে, উনারা সবকিছু ঠিকঠাক করে। ডিসিও উনারা বানাবে। কারণ পোলাপাইন উনাদের কাছে পৌঁছতে পারবে না।’ জিয়া বলেন, ‘জি স্যার। এখন আকমল স্যারকে হাতে রাখবেন। একটু সাপোর্ট দরকার। উনি তো প্রথম দিন অফিসারদের আদমজী বলে গালি দিছিল। এই কারণে অফিসাররা উনার ওপর বিরক্ত। একটু উসকাইয়া দিলে উনি চাপে থাকবেন। তাহলে তার ওপর কিছু চালাইয়া দেওয়া যাবে। অফিসাররা মনে করবে যে, উনি আগে থেকে ওদের ওপর অসন্তুষ্ট, এজন্য ওদের দেয় নাই।’ সচিব লিখেন, ‘ঠিক আছে এগুলো নিয়ে ভেবো না, আমি মিয়া পুরাতন খেলোয়াড়, তোমরা তোমাদের কাজ করো।’ জিয়া বলেন, ‘জি স্যার।’

সচিব বলেন, ‘দেখলাম তোমরা আহসান কিবরিয়াকে কীভাবে বিতর্কিত করে ফেলছ। এটা অবশ্য সুবিধা হইছে আমাদের জন্য।’ জিয়া বলেন, ‘জি স্যার।’ আপনি স্যার আমার আর আযমের ওপর আস্থা রাখেন।’ সচিব বলেন, ‘ok. জিয়া বলেন, ধন্যবাদ স্যার।’ এরপর ওইদিন রাত ৮টা ১ মিনিটে সচিব জিয়াকে কল দিলেও রিসিভ হয়নি। পরে জিয়া রাত ৯টা ৫ মিনিটে সচিবকে কল করে ১২ সেকেন্ড এবং ৯টা ১৩ মিনিটে ৫৯ সেকেন্ড কথা বলেন। সূত্রমতে ড. জিয়াউদ্দিন আহমেদ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি উইয়ের যুগ্ম সচিব এবং জনপ্রশাসন সচিব মোখলেস উর রহমানের গ্রামের বাড়ি পাশাপাশি জেলায় হওয়ার সুবাদে আগে থেকেই ঘনিষ্ঠ। আরেক বিতর্কিত যুগ্ম সচিব আলী আযম ও ড. জিয়া খুবই ঘনিষ্ঠ হিসেবে প্রশাসনে পরিচিত।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শেখ হাসিনা সরকার পতনের পর গত ১৩ আগস্ট ২০তম ব্যাচের কর্মকর্তা ড. জিয়াউদ্দিনকে সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসনে ন্যস্ত করে সরকার। ওইদিনই তিনি যোগদান করেন। এরপর ১৮ আগস্ট আরেক দফা পদোন্নতি দিয়ে তাকে যুগ্ম সচিব করা হলে ওইদিনই তিনি যোগদান করেন। আর সিনিয়র সচিবের সঙ্গে তার আলাপচারিতার তথ্য তার পরের। অন্যদিকে অবসর থেকে ফিরে ২৮ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান ’৮২ ব্যাচের কর্মকর্তা ড. মোখলেস উর রহমান। ওইদিনই তিনি যোগদান করেন।

প্রসঙ্গত গত ২৪ সেপ্টেম্বর ‘৩ কোটি টাকার ক্যাশ চেক দিয়ে ডিসির পদায়ন!’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে দৈনিক কালবেলা। এতে যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিনের কক্ষ থেকে ওই চেক এবং ডিসি নিয়োগ সংক্রান্ত ইঙ্গিতপূর্ণ কিছু তথ্য সংবলিত চিরকুট পাওয়ার তথ্য তুলে ধরা হয়। নওগাঁর ডিসি হিসেবে নিয়োগ পাওয়া আব্দুল আউয়ালের পক্ষে ওই চেক লেনদেন হয়। যদিও ওই চেক নগদায়ন হয়নি। চেকদাতা মীর্জা সবেদ আলী নামে এক ব্যক্তি পদ্মা ব্যাংকের রাজধানীর লক্ষ্মীবাজার শাখার ব্যাংক হিসাবের বিপরীতে ওই চেক দিয়েছিলেন। বিষয়টি অনুসন্ধানে চেকদাতা সবেদ আলী কালবেলার কাছে স্বীকারও করেন। তবে নওগাঁর ডিসি আব্দুল আউয়াল বিষয়টি অস্বীকার করেন।

একই দিন দৈনিক সমকাল এবং যুমনা টিভি একই বিষয়ে বিশদ বিবরণ তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করে। তারপরও কালবেলার প্রতিবেদন যাচাই ও সত্যতা নিশ্চিতে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সেখানে বক্তব্যের জন্য কালবেলার প্রতিবেদককে দুই দফা তলব করায়। প্রতিবেদক তদন্ত কমিটির প্রতি সম্মান জানিয়ে কমিটির সামনে হাজির হয়ে প্রতিবেদনের স্বপক্ষে তথ্য-প্রমাণ তুলে ধরেন। এ ছাড়া বেসরকারি টেলিভিশন নিউজ টোয়েন্টিফোরসহ বিভিন্ন মিডিয়াও এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। গত সোমবার জনপ্রশাসনের সিনিয়র সচিব মোখলেস উর রহমান একটি সংবাদ সম্মেলনে দাবি করেন, ‘ওই চেকটি ছিল একটি ভুয়া চেক।’ কালবেলা ভাইরাল হওয়ার জন্য এরকম নিউজ করেছে এবং সেজন্য পত্রিকাটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে তথ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেবেন বলেও জানান। তবে তিনি ভুয়া বললেও ওই চেকের অ্যাকাউন্ট ২০২৩ সালে দুই হাজার টাকা জমা দিয়ে খোলা হয়। বর্তমানে ওই ব্যাংক হিসাবে কোনো টাকা নেই বলে নিশ্চিত করা হয়। আর হিসাব খোলার সময় কেওয়াইসি ফরমটি যথাযথভাবে পূরণ করা হয়নি বলে দাবি করেন তিনি। সেজন্য অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে কেওয়াইসি ফরম যাতে যথাযথভাবে পূরণ হয়, সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার আহ্বান; একই সঙ্গে চেকদাতা ওই ব্যক্তির বিপক্ষে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি নির্দেশনা দেন তিনি। আর ডিসি-কাণ্ডে নাম আসা যুগ্ম সচিব আলী আযমকে এরই মধ্যে সিলেটে বদলি এবং বাকিদেরও বদলি করা হবে বলে আশ্বস্ত করেন। এমন প্রেক্ষাপটে মঙ্গলবার রাতে অপর যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিন আহমেদকে জনপ্রশাসন থেকে সরিয়ে সাভারে বদলি করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্কোয়াডে মেসি, এরপরও অখুশি আর্জেন্টাইন সমর্থকরা

ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ

মাহমুদুর রহমান কারামুক্ত

বৃষ্টি থাকবে আর কতদিন জানাল আবহাওয়া অফিস

ডিসি নিয়োগে ঘুষের অভিযোগ তদন্তে ৩ উপদেষ্টা

বৃষ্টিতেও সড়কে পড়ে ছিলেন শতবর্ষী বৃদ্ধা

মাংসে দুর্গন্ধ, তোপের মুখে সুলতান ডাইন

ইরানের নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্র বিশ্বকে চমকে দেবে

লেবাননে ইসরায়েলের হামলায় বিএনপির বিবৃতি

বিশ্বে স্থূলতার ঝুঁকি / গরিব রাষ্ট্রের তুলনায় ধনী রাষ্ট্রে স্থূলতার হার ১৪ শতাংশ বেশি : গবেষণা

১০

রাষ্ট্রপতির অপসারণ চাইলেন সমন্বয়ক হাসনাত

১১

কোটায় নিয়োগ পেতে পাঁয়তারা, সতর্ক করল এলজিইডি

১২

জবিতে গিয়ে আটক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

১৩

গুম কমিশনের কাছে ৪০০ অভিযোগ

১৪

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ / টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

১৫

গাজীপুরে দাওয়াত দেওয়া নিয়ে সংঘর্ষে নিহত ১

১৬

আ.লীগের ষড়যন্ত্র সফল হবে না : নাজমুল হাসান

১৭

কিশোরগঞ্জে মন্দিরে ঢুকে প্রতিমা ভাঙচুর

১৮

২৪ ঘণ্টার আলটিমেটাম / জনপ্রশাসন সচিবসহ বাকিদের আইনের আওতায় আনার দাবি

১৯

মহেশখালীতে একদিনের ব্যবধানে ২ খুন

২০
X