বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ০৯:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ, বাড়বে বৃষ্টি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

আগামী দু-দিনে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এতে রাজধানীসহ সারা দেশে বাড়বে বৃষ্টি।

বুধবার (২ অক্টোবর) রাজধানীসহ ১৩ জেলায় ভারি বৃষ্টি হয়েছে। এদিকে সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।

আবহাওয়া অধিপ্তরের এক বার্তায় বলা হয়েছে, ঢাকা, বরিশাল, ভোলা, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও এর আশপাশের এলাকাসমূহের ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি বয়ে যাচ্ছে।

এক ঘণ্টার বৃষ্টিতে ডুবেছে রাজধানী ঢাকা। প্রধান সড়কগুলোতে হাঁটু পানি, অলিগলিতে পানি উঠেছে আরও বেশি। সন্ধ্যা ৭টায় ঢাকায় শুরু হয় মুষলধারে বৃষ্টি। এক ঘণ্টা ধরে চলা বৃষ্টিতে বহু এলাকার ফুটপাতও পানিতে ডুবে হয়ে গেছে। সড়কে পানি জমে যাওয়ায় যানজটে আটকে পড়েন নগরবাসী।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

শুক্রবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের সব প্রধান নদ-নদীর পানি সমতল বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সিলেট বিভাগের সুরমা ও কুশিয়ারা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৩ দিন পর্যন্ত সিলেট বিভাগ ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের (৪৪-৮৮ মিমি/২৪ ঘণ্টা) প্রবণতা রয়েছে, যার পরিপ্রেক্ষিতে সুরমা ও কুশিয়ারা নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেতে পারে। চট্টগ্রাম বিভাগে গোমতী ও হালদা, ফেনী, সাঙ্গু নদীর পানিও বৃদ্ধি পেতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেড় কোটির বিদ্যুৎ বিল দাঁড়াল ১৬৬২০ টাকায়

ভেঙে পড়ল নির্মাণাধীন ব্রিজ

ইসরায়েলের তিন ট্যাংক গুঁড়িয়ে দিল লেবাননের যোদ্ধারা

সিলেটে বিএনপি নেতা বহিষ্কার, বাতিল ইউনিয়ন কমিটি

‘ফ্যাসিস্ট দোসরদের ষড়যন্ত্র রুখে দিতে আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে’

আ.লীগ সবসময় হিন্দুদের ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করেছে : আজাদ

দেখা গেল শামীম ওসমানকে, বারণ করলেন ছবি তুলতে

গোপালপুর উপজেলা আ.লীগ সভাপতি কারাগারে

হামলার তথ্য গোপন করতে নির্দেশ ইসরায়েলি নাগরিকদের

সংস্কার নিয়ে যৌক্তিক সিদ্ধান্ত প্রয়োজন : প্রিন্স

১০

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন ফোরামের ২১ দফা দাবি

১১

গতানুগতিক রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে : এসএম জিলানী

১২

প্রয়োজন হলে জামায়াতের সঙ্গে এক হয়ে কাজ করব : মুফতি ফয়জুল করীম

১৩

‘রানা প্লাজার মালিক কীভাবে জামিন পেল?’

১৪

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে বাবা-মেয়ের অনশন

১৫

‘পেশাগত দক্ষতার সঙ্গে নৈতিকতাসম্পন্ন চিকিৎসক হতে হবে’

১৬

লেবাননে এক দিনে আট সেনা হারাল ইসরায়েল

১৭

সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ, বাড়বে বৃষ্টি

১৮

ইসরায়েলের সঙ্গে উত্তেজনার মধ্যেই আহমাদিনেজাদের বিস্ফোরক মন্তব্য

১৯

‘দলে সুযোগসন্ধানী ও অনুপ্রবেশকারীদের স্থান দেওয়া যাবে না’

২০
X