কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ০১:০৭ পিএম
আপডেট : ০২ অক্টোবর ২০২৪, ০১:৩০ পিএম
অনলাইন সংস্করণ

মহালয়ায় দুর্গার আবাহনে দেবীপক্ষের সূচনা

দেবী দুর্গাকে মর্ত্যে আহ্বান জানানোর মধ্যদিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। ছবি : সংগৃহীত
দেবী দুর্গাকে মর্ত্যে আহ্বান জানানোর মধ্যদিয়ে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। ছবি : সংগৃহীত

দেবী দুর্গাকে মর্ত্যে আহ্বান জানানোর মধ্য দিয়ে শুরু হলো শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। বুধবার (০২ অক্টোবর) ভোর থেকে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ সারা দেশে মণ্ডপে- ণ্ডপে চণ্ডীপাঠ, মঙ্গলঘট স্থাপন, ঢাক-কাঁসা ও শঙ্খ বাজিয়ে দেবীকে আহ্বান জানান ভক্তরা।

সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন হয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। আশ্বিন মাসের এই শুক্ল পক্ষকে বলা হয় দেবীপক্ষ। দেবীপক্ষের শুরু হয় যে অমাবস্যায়, সেদিন হয় মহালয়া; সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, মহালয়ার প্রাক সন্ধ্যায় ‘কাত্যায়নী মুনির কন্যা’ রূপে মহিষাসুর বধের জন্য দেবী দুর্গার আবির্ভাব ঘটে।

ঢাকেশ্বরী মন্দিরে ভোর ৬টায় ঢাকের বোলে চণ্ডি পাঠে শুরু হয় সেই মহালয়ার পর্ব। প্রথমে চণ্ডীপাঠ করে দেবীকে আহ্বান জানানো হয়। এ সময় মঙ্গলঘট স্থাপন করে তাতে ফুল, তুলসী ও বেলপাতা দিয়ে করা হয় পূজা।

আগমনী গানের মাধ্যমে শুরু হয় আড়ম্বরপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পরিবেশনায় 'দেবী দুর্গার মহিষাসুর বধ' দেখানো হয়। এরপর ভক্তদের মাঝে হয় প্রসাদ বিতরণ।

মহানগর পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক তাপস চন্দ্র পাল জানান, চণ্ডীপাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পর্ব ইতোমধ্যে শেষ হয়েছে। এরপর কল্পারম্ভ আবাহনে বিশেষ পূজা অনুষ্ঠিত হবে। এ ছাড়া মঙ্গল প্রদীপ প্রজ্বলন, ঘট স্থাপন, পূজার্চনা, আরাধনা, পূর্বপুরুষদের উদ্দেশে স্মৃতি তর্পণ অনুষ্ঠিত হবে।

ঢাকেশ্বরীতে মহালয়ার দ্বিতীয় পর্বের মূল আচার-অনুষ্ঠান শুরু হয় সকাল ১০টায় । এই পর্বে ভক্তরা পূর্ব পুরুষের আত্মার শান্তি কামনায় তিল তর্পণ করেন। পরে মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা হবে।

এদিন সকালে মন্দির প্রাঙ্গণে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে এবং শৃঙ্খলা বজায় রাখতে পুলিশের পাশাপাশি দায়িত্বে ছিলেন সেনাসদস্যরা। ঢাকেশ্বরী ছাড়াও রাজধানীর স্বামীবাগ ও বনানীসহ বিভিন্ন মণ্ডপে আহ্বান জানানো হয় দেবীকে। এর মধ্য দিয়ে শুরু হয় ষষ্ঠী পূজার অপেক্ষা। সরকারি হিসেবে সারা দেশে এবার ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে এবার দুর্গাপূজা উদযাপন করা হবে।

সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার দোলা বা পালকিতে চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যলোক বা পৃথিবীতে আসবেন। যার ফল হচ্ছে মড়ক। প্রাকৃতিক দুর্যোগ, রোগ ও মহামারির প্রাদুর্ভাব বেড়ে যাবে। দেবী স্বর্গলোকে বিদায় নেবেন গজ বা হাতিতে চড়ে। যার ফল হিসেবে বসুন্ধরা শস্যপূর্ণা হয়ে উঠবে।

পুরানে বলা আছে, মহালয়ার দিনে দেবী দুর্গা মহিষাসুর বধের দায়িত্ব পান। শিবের বর অনুযায়ী কোনো মানুষ বা দেবতা কখনো মহিষাসুরকে হত্যা করতে পারবে না। ফলে অসীম ক্ষমতাশালী মহিষাসুর দেবতাদের স্বর্গ থেকে বিতাড়িত করে এবং বিশ্ব ব্রহ্মাণ্ডের অধীশ্বর হতে চায়। ব্রহ্মা, বিষ্ণু ও শিব সম্মিলিতভাবে ‘মহামায়া’র রূপে অমোঘ নারীশক্তি সৃষ্টি করলেন এবং দেবতাদের ১০টি অস্ত্রে সুসজ্জিত সিংহবাহিনী দেবী দুর্গা ৯ দিনব্যাপী যুদ্ধে মহিষাসুরকে পরাজিত ও হত্যা করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাকিব ও তার স্ত্রীর ব্যাংক হিসাব তলব

লেবাননের হামলায় ইসরায়েলের দুই সেনা নিহত, আহত ১৮

গোলাপ, এস কে সুর, রাজউকের উজ্জ্বলকে দেশত্যাগে নিষেধাজ্ঞা

বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

নরসিংদীতে আ.লীগ নেতা জাহাঙ্গীর গ্রেপ্তার

নিষিদ্ধ মার্তিনেজ, আর্জেন্টাইন কোচের ভাবনায় কে?

ঢাবি শিবিরের নতুন কমিটিতে থাকা আল আমিন হয়েছিলেন ভর্তি পরীক্ষায় প্রথম

অতিরিক্ত আইজিপি পদোন্নতি পাচ্ছেন ৬ ডিআইজি

আবারও বাড়ল এলপিজির দাম

অফিসার পদে নিয়োগ দিচ্ছে গাজী গ্রুপ

১০

নাশকতার মামলায় আ.লীগের ১২ নেতাকর্মী গ্রেপ্তার

১১

কিশোরগঞ্জে আ.লীগের ৫ নেতা গ্রেপ্তার

১২

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে যা বলছে জর্ডান

১৩

ইরানের হামলা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া

১৪

শেষ আশ্রয়টুকুও হারালেন শহীদ দেলোয়ারের বৃদ্ধা মা

১৫

ইসরায়েলকে থামাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান এরদোয়ানের

১৬

ছাত্র আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়নি, দাবি র‌্যাবের

১৭

কুষ্টিয়া সীমান্তে সতর্কতা জারি

১৮

জিতের ‘লায়ন’

১৯

৫৩ শতাংশ ভোটার মনে করেন অন্তর্বর্তী সরকারের মেয়াদ দুবছর হওয়া উচিত : জরিপ

২০
X