বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১০:৪৬ পিএম
আপডেট : ০১ অক্টোবর ২০২৪, ১০:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

পুলিশ সংস্কারে বিএসি’র মতবিনিময় সভা, একগুচ্ছ সুপারিশ

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। সৌজন্য ছবি
রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। সৌজন্য ছবি

পুলিশকে জনবান্ধব করতে হলে আমলাকেন্দ্রিক ব্যবস্থাপনার বাইরে এনে স্বাধীন কর্তৃপক্ষের অধীনে কাজের সুযোগ সৃষ্টি করতে হবে বলে মন্তব্য করেছেন সোমালিয়ার দারুস সালাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আসিফ এস মিজান।

তিনি বলেন, এ জন্য পুলিশে রাজনৈতিক প্রভাব দূর করা জরুরি। নয়তো পরিস্থিতির পরিবর্তন হওয়ার কোনো আশা নেই।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে ‘পুলিশ সংস্কার কোন পথে?’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। পুলিশ সংস্কারে অপরাধ বিজ্ঞানীদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ক্রিমিনোলজিস্টস (বিএসি) এই মতবিনিময় সভা আয়োজন করে।

পুলিশ সংস্কারের উদ্দেশে গঠিত সংস্কারকরণ কমিশনকে আগে সংস্কার করার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, সংস্কারের মাধ্যমে জনবান্ধব পুলিশ পেতে হলে গঠিত কমিটিতে পুলিশ বিষয়ক একাডেমীশিয়ান, বিচারপতি ও পুলিশ সদস্যদের অন্তর্ভুক্তিও জরুরি।

সভায় বিশেষ অতিথি সমাজবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ বিন কাসেম বলেন, শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা অব্যাহত রেখে পুলিশের দৈনন্দিন সমস্যার সমাধানকল্পে স্থায়ী পুলিশ কমিশন গঠন করা প্রয়োজন।

তিনি আরও বলেন, পুলিশের প্রশিক্ষণ কারিকুলাম উন্নতকরণ, দক্ষতা বৃদ্ধি, পুলিশ কাস্টুডি, পুলিশ রিমান্ড, পদ-সোপান হালনাগাদকরণ, শিক্ষা প্রশিক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে সংযোগ রেখে পুলিশের আধুনিকায়নে ও সংস্কারে কাজ করা যেতে পারে।

অ্যাসোসিয়েশনের সদস্যরা পুলিশে বিষয়ভিত্তিক সংস্কারের প্রস্তাব করেন। প্রস্তাবগুলো হচ্ছে- ১৮৬১ সালের আইন বিডিও প্রভৃতি সমূহসহ প্রচারিত পুলিশের আইন ও বিধির পরিবর্তন; পুলিশকে গণতান্ত্রিক মূল্যবোধের চেতনায় গড়ে তোলার জন্য রাজনৈতিক প্রভাবমুক্তকরণের লক্ষ্যে একটি জাতীয় সেফটি কমিশন অথবা পুলিশ কমিশনের অধীনে ন্যস্তকরণ; পুলিশের জবাবদিহিতা এবং পুলিশের নিজস্ব অভিযোগ নিরসনকল্পে জাতীয় কমিশনের অধীনে অভ্যন্তরীণ ও বহিঃস্থ নিয়ন্ত্রণ সংস্থা গঠন; পুলিশের সমস্যা সমাধানকল্পে কারণ অনুসন্ধান ও প্রতিকারের ব্যবস্থাকরণ; দুর্নীতি প্রতিরোধে ব্যক্তিগত ও পারিবারিক সম্পদের বছরভিত্তিক হিসাব যাচাইকরণ; ফোর্স ও বাহিনীর দ্বৈত চরিত্র দূরীকরণের লক্ষ্যে কাঠামোগত সংস্কার; নিয়োগ বদলি পদায়স অনুরূপ পেশাগত আচরণ নিয়ন্ত্রণের জন্য সুনির্দিষ্ট নীতি প্রণয়ন ও অনুশীলন মনিটরিং অ্যাকাউন্টেবিলিটি নিশ্চিত কল্পে ঊর্ধ্বতন-অধঃস্তন সকল পর্যায়ের সদস্যদের জন্য কাঠামো তৈরি; পুলিশের দায়িত্ব পালনের জন্য পালাক্রমে ডিউটি অনুসরণ এবং স্ব স্ব পালার জন্য সুপারভাইজার নিয়োগ; পুলিশের জন্য স্থায়ী কমিশন গঠন করে সিআইএ পদ্ধতির পুলিশিং ব্যবস্থা প্রতিষ্ঠা; পুলিশের আবাসন, শারীরিক মানসিক স্বাস্থ্য, প্রশিক্ষণ, পুলিশের জন্য প্রয়োজনীয় বরাদ্দ বৃদ্ধি; জনতা-পুলিশ সম্পর্ক সৃষ্টির জন্য কাঠামো তৈরি; অপরাধ-বিচার ব্যবস্থাপনার সংস্কার; কর্মপরিবেশ উন্নতকরণ, নৈতিক ও পেশাগত প্রশিক্ষণ; পুলিশ প্রধানের পথকে সংবিধিবদ্ধকরণ; কাস্টমার-ক্লায়েন্ট সম্পর্কের ভিত্তিতে সেবা কাঠামো প্রস্তুতকরণ; তদন্ত নির্ভর পুলিশিং চালুর লক্ষ্যে তদন্ত পুলিশ ও জনশৃঙ্খলা পুলিশ আলাদাকরণ; অতিরিক্ত ক্ষমতা প্রয়োগ নিয়ন্ত্রণের লক্ষ্যে আইনিবাধ্যবাধকতা সৃষ্টি, শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা ব্যবস্থা ইত্যাদি সংস্কার বিষয়ক অন্তর্ভুক্ত করা ইত্যাদি।

পুলিশ স্টাফ কলেজের ডিআইজি ড. মোহাম্মদ শাহজাহানের সভাপতিত্বে সভায় ইউসুফ রুজেল, যুবায়ের উল্লাহসহ অ্যাসোসিয়েশনের সদস্য, শিক্ষাবিদ, গবেষক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. গোলাম দস্তগীর অনুষ্ঠান সঞ্চালনা করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে মার্কেট দখল করতে গিয়ে বিএনপি নেতা আটক

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১৪ জনকে বিএনপি নেতা প্রকৌশলী সেলিমের সহায়তা

সাবেক সংসদ সদস্য আব্দুর রউফ গ্রেপ্তার

নাসা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম গ্রেপ্তার

সাবেক সংসদ সদস্য একরামুল করিম গ্রেপ্তার

ইরানের হামলায় কাঁপছে ইসরায়েল

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘আ.লীগের নেতাকর্মীরাই পাহাড়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটাচ্ছে’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগ নেতা আনোয়ারুল গ্রেপ্তার

ত্রিশালে রাস্তা সংস্কার কাজের উদ্বোধন

১০

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির পূর্ণাঙ্গ অডিট প্রকাশ

১১

পুলিশি ব্যবস্থার সংস্কার চেয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলনের আলোচনা সভা

১২

আ.লীগের আমলে মেধাবীদের মূল্যায়ন ছিল না : শাহজাহান

১৩

পাঠ্যপুস্তক পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলে উদীচী শিল্পীগোষ্ঠীর নিন্দা 

১৪

রাজশাহী মেডিকেল কলেজের ২০ ছাত্রলীগ নেতাকে শাস্তি

১৫

পুলিশ সংস্কারে বিএসি’র মতবিনিময় সভা, একগুচ্ছ সুপারিশ

১৬

কেরানীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা

১৭

ইউনূস-মোদি বৈঠক হতে পারে নভেম্বরে : পররাষ্ট্র উপদেষ্টা

১৮

নির্বাচিত সরকারের কোনো বিকল্প নেই : যুবদল সভাপতি

১৯

ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ

২০
X