কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৮:২০ পিএম
অনলাইন সংস্করণ

ভারি বৃষ্টি থাকবে দুদিন, নদীর পানি বাড়লেও আপাতত বন্যার ঝুঁকি নেই

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

আশ্বিনের মাঝামাঝি এসে ফের ভারি বৃষ্টি বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারি বৃষ্টিতে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে। সারা দেশে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেয়ে অস্বস্তিকর গরম কমার সুখবর এসেছে। তবে বৃষ্টির কারণে দেশের বিভিন্ন নদীর পানি বাড়ার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ‘বৃষ্টি মূলত শুরু হয়েছে দেশের পূর্বাঞ্চল থেকে; বুধবার বরিশাল আর ঢাকার বড় একটা অংশজুড়ে বৃষ্টি হবে, এভাবে সারা দেশে চলবে। তবে আগামী দুদিন বৃষ্টিপাতের তীব্রতা থাকবে, এরপর থেকে কমে আসবে।’

তিনি বলেন, ‘ঢাকায় নিম্নস্তরের মেঘ দেখা যাচ্ছে। আকাশ মেঘলা থাকবে ও দিনের শেষ অংশে কিছুটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ঢাকার পূর্বাঅংশ যেমন নরসিংদী ও দক্ষিণ কুমিল্লা অংশে বৃষ্টি হওয়ার সুযোগ বেশি।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। আগামীকাল বুধবার ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় একই রকম বৃষ্টি হতে পারে। এই দুইদিন সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেটে দেশের সর্বোচ্চ ১৬৪ মিলিমিটার বৃষ্টি ঝরেছে। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকায় কমবেশি বৃষ্টি হয়েছে। সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে সেটি হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে মাঝারি ধরনের ভারি, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে ভারি এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে সেটিকে বলা হয় অতিভারি বৃষ্টিপাত।

মঙ্গলবার (১ অক্টোবর) মোংলায় দেশের সর্বোচ্চ ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, আগামী তিনদিন সিলেট ও চট্টগ্রাম বিভাগের নদীর পানি বাড়বে। তবে আপাতত বন্যার ঝুঁকি নেই।

পূর্বাভাস কেন্দ্রের বুলেটিনে বলা হয়েছে, সিলেট বিভাগের সুরমা ও কুশিয়ারা নদীর পানি বাড়লেও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী তিন দিন সিলেট বিভাগ ও এর সংলগ্ন উজানে ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যার ফলে সুরমা ও কুশিয়ারা নদীর পানি বাড়তে। তবে বিপদসীমার নিচেই থাকতে পারে। মনু, খোয়াই, ধলাই ও যাদুকাটা নদীর পানিও বাড়ছে এবং সারিগোয়াইন ও কংস নদীর পানি স্থিতিশীল আছে। অন্য দিকে ভুগাই ও সোমেশ্বরী নদীর পানি কমছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

আগামী তিন দিন সিলেট বিভাগের এসব নদীর পানি বাড়তে পারে, তবে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে। চট্টগ্রাম বিভাগের গোমতী ও হালদা নদীর পানি বাড়ছে। ফেনী, মাতামুহুরী নদীর পানি স্থিতিশীল আছে; অন্যদিকে সাঙ্গু ও মুহুরী নদীর পানি কমছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী তিন দিন চট্টগ্রাম বিভাগ ও এর সংলগ্ন উজানে ভারি বৃষ্টি হতে পারে, এর ফলে চট্টগ্রাম বিভাগের এসব নদীর পানি বাড়তে পারে। তবে বিপৎসীমার নিচ দিয়ে বইবে।

বুলটিনে বলা হয়েছে, রাজশাহী বিভাগের বাঙ্গালী, মহানন্দা ও ছোট যমুনা নদীর পানি বাড়ছে। অন্যদিকে আত্রাই ও করোতয়া নদীর পানি স্থিতিশীল আছে এবং বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগের এসব নদীর পানি স্থিতিশীল থাকতে পারে এবং পরবর্তী দুইদিন পানি কমতে পারে।

বন্যার পূর্বাভাস কেন্দ্র বলছে, ওই বিভাগের গঙ্গা নদীর পানি স্থিতিশীল আছে ও এর ভাটিতে পদ্মা নদীর পানি বাড়ছে এবং বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় গঙ্গা নদীর পানি স্থিতিশীল থাকতে পারে, অন্যদিকে পদ্মা নদীর পানি বাড়তে পারে। পরবর্তী চার দিন গঙ্গা-পদ্মা দুই নদীর পানিই বাড়তে পারে, তবে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

রংপুর বিভাগের ব্রহ্মপুত্র নদীর পানি কমছে ও এর ভাটিতে যমুনা নদীর পানি স্থিতিশীল আছে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী দুই দিন ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি কমতে পেতে পারে এবং পরবর্তী তিনদিন ধীর গতিতে বেড়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে। আর রংপুর বিভাগের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি কমে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

আগামী তিনদিন তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি কমতে পারে। দেশের সব প্রধান নদীর পানি এখন বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘আ.লীগের নেতাকর্মীরাই পাহাড়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটাচ্ছে’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগ নেতা আনোয়ারুল গ্রেপ্তার

ত্রিশালে রাস্তা সংস্কার কাজের উদ্বোধন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির পূর্ণাঙ্গ অডিট প্রকাশ

পুলিশি ব্যবস্থার সংস্কার চেয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলনের আলোচনা সভা

আ.লীগের আমলে মেধাবীদের মূল্যায়ন ছিল না : শাহজাহান

পাঠ্যপুস্তক পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলে উদীচী শিল্পীগোষ্ঠীর নিন্দা 

রাজশাহী মেডিকেল কলেজের ২০ ছাত্রলীগ নেতাকে শাস্তি

পুলিশ সংস্কারে বিএসি’র মতবিনিময় সভা, একগুচ্ছ সুপারিশ

১০

কেরানীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা

১১

ইউনূস-মোদি বৈঠক হতে পারে নভেম্বরে : পররাষ্ট্র উপদেষ্টা

১২

নির্বাচিত সরকারের কোনো বিকল্প নেই : যুবদল সভাপতি

১৩

ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ

১৪

বিএনপির সমাবেশে হাজির ছাত্রহত্যা মামলার আসামি আ.লীগ নেতা

১৫

ভারতীয় বিমান বিধ্বস্তের ৫৬ বছর পর মিলল ৪ আরোহীর মরদেহ

১৬

অসাম্প্রদায়িক দেশ গড়তে বিএনপি বদ্ধপরিকর : মাহবুবের শামীম

১৭

তারেক রহমানের বার্তা নিয়ে মানুষের কাছে যুবদল সভাপতি 

১৮

সব অন্যায়ের বিচার করতে হবে : ফয়জুল করিম

১৯

নেত্রকোনায় প্রায় ১০০টি মণ্ডপে পূজা হচ্ছে না

২০
X