ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৮:০২ পিএম
আপডেট : ০১ অক্টোবর ২০২৪, ০৮:০৩ পিএম
অনলাইন সংস্করণ

মাহমুদুর রহমানের মুক্তি চেয়ে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

শিক্ষার্থীদের সংগঠন ইনকিলাব মঞ্চরে মানববন্ধন। ছবি : কালবেলা
শিক্ষার্থীদের সংগঠন ইনকিলাব মঞ্চরে মানববন্ধন। ছবি : কালবেলা

আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে আনীত মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি চেয়ে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের সংগঠন ইনকিলাব মঞ্চ। এ সময়ের মধ্যে তাকে মুক্তি না দিলে আইন উপদেষ্টার কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) বিকেল পৌনে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত মানববন্ধনে এই হুঁশিয়ারি প্রদান করা হয়।

কর্মসূচি ঘোষণা দিয়ে ইনকিলাব মঞ্চের আহ্বায়ক শরীফ ইসলাম হাদী বলেন, স্বৈরাচারের বিরুদ্ধে আপসহীন মাহমুদুর রহমানকে যদি ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তি না দেওয়া হয়, তার বিরুদ্ধে আনীত মামলাগুলো যদি আইন উপদেষ্টার ব্যক্তিগত হস্তক্ষেপে বাতিল না করা হয় তাহলে আগামী রবিবার আমরা ইনকিলাব মঞ্চের পক্ষ থেকে আইন উপদেষ্টার কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দিব। আমরা সেদিন রক্তাক্ত হবো কিন্তু মাহমুদুর রহমান মুক্ত না হলে আমরা কেউ বাসায় ফিরব না।

তিনি বলেন, মাহমুদুর রহমান প্রথম ব্যক্তি যিনি ফ্যাসিস্ট সরকারকে নৈতিকতার চ্যালেঞ্জ জানিয়েছিলেন। তিনিই প্রথম ব্যক্তি যিনি একজন সাংবাদিক হিসেবে, একজন সম্পাদক হিসেবে ফ্যাসিবারের বিরুদ্ধে কথা বলেছিলেন। তিনি একাই ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়ে গেছেন। তিনি বলেছিলেন, ‘শাহবাগে ফ্যাসিবাদের সূচনা হচ্ছে’। এই কারণে ফ্যাসিবাদের দোসররা তার বিরুদ্ধে প্রতিটি জেলায় জেলায় মিথ্যা মামলা দিয়েছে। এরপর তাকে গ্রেপ্তার করে টানা ৩৯ দিন রিমান্ডে নিয়ে নির্মম নির্যাতন করেছে।

হাদী আরও বলেন, সরকার তাকে আটকের পর দুটি দাবি জানিয়েছিল। প্রথমত, তিনি যেনো নির্বাহী বিভাগের কাছে ক্ষমা চান। কিন্তু তিনি অন্যায়ভাবে কোনো সুবিধা না নিয়ে বলেছিলেন, ‘আমি ফ্যাসিবাদের কাছে মাথানত করলে আমার বিরুদ্ধে এমন শাস্তি নেমে আসত না। তাই আমি কখনো ক্ষমা চাইব না।’ এরপর তাকে বলে বলো তিনি অসুস্থ তাকে যেনো হাসপাতালে থাকতে দেওয়া হয়। কিন্তু প্রতি উত্তরে তিনি সেটাও নাকচ করে দেন। আমরা মাহমুদুর রহমানকে আদর্শ হিসেবে ধারণ করে ফ্যাসিবাদের বিরুদ্ধে আন্দোলন, লড়াই চালিয়ে যাব।

সুপ্রিমকোর্টের আইনজীবী মনিরুজ্জামান বলেন, মাহমুদুর রহমান ভাই ছিলেন অকুতোভয়, নির্ভীক সৈনিক যিনি ফ্যাসিবাদের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন। যখনই তিনি ফ্যাসিবাদের বিরুদ্ধে লেখা শুরু করলেন ঠিক তখনই তার বিরুদ্ধে স্বৈরাচারের পক্ষ থেকে মামলা দেওয়া শুরু হয়। একপর্যায়ে তিনি কুষ্টিয়ার আদালতে মামলার হাজিরা দিতে গেলে তার ওপর হামলা করে স্বৈরাচারের দোসররা। সিএমএম কোর্ট চাইলে তার বিরুদ্ধে আনীত শাস্তি মওকুফ করতে পারত কিন্তু তারা সেটা না করে তার শাস্তি বহাল রাখে। আমরা আজকের মানববন্ধন থেকে মাহমুদুর রহমানের নিঃশর্ত মুক্তির দাবি জানাই।

আমার দেশ প্রত্রিকার বার্তা সম্পাদক জায়েদ চৌধুরী বলেন, আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান সবসময়ই সত্য ন্যায়ের পক্ষে আধিপত্যবাদীদের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা রেখেছিলেন। স্বাধীনতা ও সার্বভোমত্যের পক্ষে সাহস জুগিয়ে এসেছেন। তার ওপর ব্যক্তিগত আক্রোশ খাটিয়ে স্বৈরাচারী সরকারের মদদে তাকে হত্যার উদ্দেশ্যে রাজধানীর সাতরাস্তা ও কুষ্টিয়ায় হামলা করা হয়েছিলো। এরপর তাকে বাধ্য হয়ে দেশের বাইরে নির্বাসনে যেতে হয়। এরপর দেশ স্বাধীন হবার পরে তিনি ফিরে আসলে তিনি আদালতে আত্মসমর্পণ করলে তাকে জামিন না দিয়ে কারাগারে প্রেরণ করা হয়। মাহমুদুর রহমানকে যদি মুক্তি না দেওয়া হয় তাহলে আন্দোলনের মাধ্যমে তাকে মুক্ত করা হবে বলেও জানান তিনি।

মানববন্ধনে ইনকিলাব মঞ্চের পক্ষ থেকে কিছু দাবি জানানো হয়। দাবিগুলো হলো- মাহমুদুর রহমানের বিরুদ্ধে করা মামলাগুলো অনতিবিলম্বে প্রত্যাহার করতে হবে; তার বিরুদ্ধে দেওয়া রায় বাতিল ঘোষণা করতে হবে; আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সরকার মাহমুদুর রহমানকে নিয়ে কি করলেন তা বিজ্ঞপ্তি আকারে জানাতে হবে; তার ওপর হামলায় জড়িত পুলিশ যাকে প্রমোশন দেওয়া হয়েছে তাকে অনতিবিলম্বে গ্রেপ্তার করতে হবে এবং সর্বোপরি তাকে সসম্মানে মুক্তি দিতে হবে।

মানববন্ধনে ইনকিলাব মঞ্চের সদস্য ও ঢাবি শিক্ষার্থী ফাতিমা তাসনিম, সাংবাদিক আবদুল আনোয়ার ঠাকুর, জাতীয় নাগরিক কমিটির পক্ষে আতিক মুজাহিদ, ঢাবি শিক্ষার্থী মাসুদুর রহমান প্রমুখ বক্তব্য প্রদান করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘আ.লীগের নেতাকর্মীরাই পাহাড়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটাচ্ছে’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগ নেতা আনোয়ারুল গ্রেপ্তার

ত্রিশালে রাস্তা সংস্কার কাজের উদ্বোধন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির পূর্ণাঙ্গ অডিট প্রকাশ

পুলিশি ব্যবস্থার সংস্কার চেয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলনের আলোচনা সভা

আ.লীগের আমলে মেধাবীদের মূল্যায়ন ছিল না : শাহজাহান

পাঠ্যপুস্তক পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলে উদীচী শিল্পীগোষ্ঠীর নিন্দা 

রাজশাহী মেডিকেল কলেজের ২০ ছাত্রলীগ নেতাকে শাস্তি

পুলিশ সংস্কারে বিএসি’র মতবিনিময় সভা, একগুচ্ছ সুপারিশ

১০

কেরানীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা

১১

ইউনূস-মোদি বৈঠক হতে পারে নভেম্বরে : পররাষ্ট্র উপদেষ্টা

১২

নির্বাচিত সরকারের কোনো বিকল্প নেই : যুবদল সভাপতি

১৩

ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ

১৪

বিএনপির সমাবেশে হাজির ছাত্রহত্যা মামলার আসামি আ.লীগ নেতা

১৫

ভারতীয় বিমান বিধ্বস্তের ৫৬ বছর পর মিলল ৪ আরোহীর মরদেহ

১৬

অসাম্প্রদায়িক দেশ গড়তে বিএনপি বদ্ধপরিকর : মাহবুবের শামীম

১৭

তারেক রহমানের বার্তা নিয়ে মানুষের কাছে যুবদল সভাপতি 

১৮

সব অন্যায়ের বিচার করতে হবে : ফয়জুল করিম

১৯

নেত্রকোনায় প্রায় ১০০টি মণ্ডপে পূজা হচ্ছে না

২০
X