কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০১:০৯ পিএম
আপডেট : ০১ অক্টোবর ২০২৪, ০১:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

ইউনিয়ন ব্যাংকের প্রতিবাদ 

গ্রাফিক্স : কালবেলা।
গ্রাফিক্স : কালবেলা।

২৯ সেপ্টেম্বর একটি বহুল প্রচারিত জাতীয় দৈনিকে প্রকাশিত 'ইউনিয়ন ব্যাংক থেকে ১৮ হাজার কোটি টাকা সরিয়েছেন এস আলম' শীর্ষক সংবাদ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে। ইউনিয়ন ব্যাংক মনে করে, প্রকাশিত সংবাদের অনেক তথ্যই অতিরঞ্জিত, মিথ্যা ও ভিত্তিহীন। ব্যাংক কোম্পানি আইন ও বাংলাদেশ ব্যাংকের রীতিনীতি মেনেই ইউনিয়ন ব্যাংকের ঋণ (বিনিয়োগ) বিতরণ করা হয়েছে। প্রতিবেদনে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবিএম মোকাম্মেল হক চৌধুরী সম্পর্কে যেসব তথ্য লেখা হয়েছে সেগুলোও মনগড়া ও ভিত্তিহীন। ইউনিয়ন ব্যাংক কর্তৃপক্ষ এ ধরনের মিথ্যা প্রপাগান্ডার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে গত ২৭ আগস্ট ইউনিয়ন ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠন করে দেওয়া হয়।

ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ শুরু থেকেই বাংলাদেশ ব্যাংকের সব পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। একই সঙ্গে নবগঠিত পরিচালনা পর্ষদ ও বাংলাদেশ ব্যাংকের নিরীক্ষাদলকে সর্বাত্মক সহযোগিতা করছে। কিন্তু প্রকাশিত সংবাদে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বলা হয়, 'কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা এস আলমের ঋণ ও আমানতের বিষয়ে তথ্য চেয়ে ঠিকমতো পাচ্ছেন না। ফলে ব্যাংকটির প্রকৃত চিত্র বের করতে পারছেন না'। প্রতিবেদনে উল্লেখিত এ বক্তব্যের কোনো সত্যতা নেই।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, 'পরিস্থিতি আরও খারাপ হয় ২০২০ সালে ব্যাংকটির এমডি হিসেবে মোকাম্মেল হক চৌধুরী যোগ দেওয়ার পর। তিনিও চট্টগ্রামের বাসিন্দা ও এস আলম পরিবারের আত্মীয়।' প্রতিবেদনে উল্লেখিত এ বক্তব্যেরও কোনো ভিত্তি নেই। এবিএম মোকাম্মেল হক চৌধুরী বাংলাদেশ ব্যাংকের সকল শর্ত পূরণ করেই ইউনিয়ন ব্যাংকের এমডি হয়েছেন এবং এস আলম পরিবারের সঙ্গে তার কোনো আত্মীয়তার সম্পর্কও নেই। ব্যবস্থাপনা কর্তৃপক্ষের শীর্ষ ব্যক্তি হিসেবে যতটুকু দায়িত্ব পালন করা দরকার, ব্যাংকের স্বার্থে তিনি ততটুকুই করেছেন।

প্রতিবেদনে ব্যক্তিগত আক্রমণ করে বলা হয়, 'ব্যাংক দখল, অর্থ লুটপাট ও অর্থ পাচারে সাইফুল আলমের সহযোগী হিসেবে পরিচিত মোকাম্মেল হক চৌধুরী বিদায়ী সরকারেরও ঘনিষ্ঠ ছিলেন।' প্রতিবেদনে উল্লিখিত এ অভিযোগ সম্পূর্ণরূপে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। এবিএম মোকাম্মেল হক চৌধুরী কখনোই কোনো ব্যাংক দখল করতে যাননি। অর্থ লুটপাট ও অর্থ পাচারে কারো সহযোগী হওয়ার প্রশ্নই আসে না। প্রতিবেদনে ইউনিয়ন ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার (যদিও নাম উদ্ধৃত করা হয়নি) বরাতে ভিত্তিহীন বিভিন্ন তথ্য লেখা হয়েছে যা মোটেও সত্য নয়। ইউনিয়ন ব্যাংক কর্তৃপক্ষ মনে করে, ব্যাংকের অভ্যন্তরে যদি কোনো অনিয়ম ঘটে থাকে, তার দায়-দায়িত্ব কোনো জ্যেষ্ঠ কর্মকর্তাই এড়াতে পারেন না। আমরা দৃঢ়ভাবে জানাতে চাই, দেশের ব্যাংক খাতের স্বার্থে যে সংস্কার কার্যক্রম চলছে, তার প্রতি ইউনিয়ন ব্যাংক কর্তৃপক্ষের স্বতঃস্ফূর্ত সমর্থন রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুই দিনেই বাংলাদেশকে হারাল ভারত

অজানা আগুনে পুড়ে ছাই স্কুলবাস, দগ্ধ ২৫ জনের মৃত্যুর শঙ্কা

গুজব ছড়িয়ে আশুলিয়ায় সহিংসতা করা হয়েছে : শ্রম উপদেষ্টা

পাচারের অর্থ ফেরাতে দুদককে সহযোগিতা করবে ইইউ

চাঁদপুরে আ.লীগ নেতাকে মেরে ঝুলিয়ে রাখার অভিযোগ

গার্মেন্টসে অস্থিরতায় একটা গ্রুপ উসকানি দিচ্ছে : শ্রম উপদেষ্টা

এবারের পূজা সবচেয়ে নির্বিঘ্ন হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা 

ব্রাহ্মণবাড়িয়ায় বজ্রপাতে দুই জেলের মৃত্যু

রান্না ঘরের পাশ থেকে ১০ ফুট লম্বা অজগর উদ্ধার

শিক্ষক মিলনায়তনে পড়ে ছিল রক্তাক্ত নৈশপ্রহরী 

১০

পাবিপ্রবির নতুন প্রক্টর অধ্যাপক ড. কামরুজ্জামান

১১

ইসরায়েলি স্থল বাহিনীর ওপর রকেট নিক্ষেপ

১২

আজ থেকে শাহজালালে সাড়ে তিন ঘণ্টা করে ফ্লাইট ওঠানামা বন্ধ

১৩

সাগর-রুনি হত্যা মামলায় রাষ্ট্রপক্ষকে সহায়তার অনুমতি পেলেন ৯ আইনজীবী

১৪

জাতিসংঘে ড. ইউনূসের ভাষণের প্রশংসা করলেন ফিলিস্তিনি রাষ্ট্রদূত

১৫

‘মায়া’র বিশেষ প্রদর্শনী, হাজির হলেন একঝাঁক তারকা

১৬

যারা কফি ভালোবাসেন আজকের দিনটি তাদের 

১৭

ব্যক্তিগত রাগের বশে সুপারমার্কেটে ছুরি হামলা, নিহত ৩

১৮

কানপুরে ‘সর্বোচ্চ’ রান তাড়া করে জিতল ভারত

১৯

পুতিন কিসে ভয় পান জানালেন জেলেনস্কি

২০
X