কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ পিএম
আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

অচিরেই সাইবার নিরাপত্তা আইন সংস্কারের উদ্যোগ : আসিফ নজরুল

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল। ছবি : কালবেলা
মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল। ছবি : কালবেলা

আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, সাইবার নিরাপত্তা আইন অচিরেই সংশোধন বা সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে এনজিও বিষয়ক ব্যুরোর কার্যালয়ে তথ্য অধিকার ফোরাম ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত ‘স্বচ্ছতা ও জবাবদিহিমূলক সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার : এনজিওদের সহায়ক ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিগত সরকারের আমলে তথ্য অধিকার আইন হয়েছে আবার তথ্য অধিকার বিনাশ করারও আইন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সাইবার নিরাপত্তা আইন পুরোপুরি বাতিল করা উচিত হবে না। কারণ এটি মূলত দুই ধরনের অপরাধ প্রতিরোধের জন্য তৈরি করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে ‘কম্পিউটার ওফেন্স’ (কম্পিউটার ব্যবহার করে অপরাধ সংঘটন) এবং অন্যটি ‘স্পিচ ওফেন্স’। ‘স্পিচ ওফেন্স’ বাতিল করা সম্ভব হলেও ‘কম্পিউটার ওফেন্স’ বাতিল করা সঠিক হবে না।

আসিফ নজরুল বলেন, তথ্য অধিকার নিয়ে আমাদের সচেতনতার অভাব রয়েছে। এ অধিকারটা কিন্তু অন্য অধিকারের মতো নয়। তথ্য অধিকার ছাড়া সব অধিকার মূল্যহীন। প্রত্যেকটা অধিকারের সঙ্গেই এ অধিকারটা সংযুক্ত। তাই তথ্য অধিকার নিয়ে একটি আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, রাষ্ট্রের আইন, বিচার ও শাসন বিভাগ যদি ঠিক না থাকে তাহলে তথ্য কমিশন বা মানবাধিকার কমিশনের কিন্তু কোনো কার্যক্ষমতা থাকবে না। যারা তথ্য অধিকারের কথা বলেন, তাদের সুষ্ঠু নির্বাচনের কথা বলতে হবে, গুম ও বিচারবহির্ভূত হত্যার বিরুদ্ধেও কথা বলতে হবে। বিচার বিভাগের স্বাধীনতার কথা বলতে হবে। জনগণ জানেন, বিগত সরকার বিচার বিভাগকে কিভাবে নির্যাতনের হাতিয়ার হিসেবে তৈরি করে ফেলেছিল, সংসদকে লুটপাটের, অন্যায়-অবিচারের ফোরাম হিসেবে তৈরি করেছিল। আমাদের উচিত এসব বিষয়ে সোচ্চার হওয়া।

ড. আসিফ বলেন, আমরা একটা সময় প্রধানমন্ত্রীর নাম উল্লেখ করতে পারতাম না। আমাদের বলা হতো যে, সব বলা যাবে প্রধানমন্ত্রীর নামটি উল্লেখ করা যাবে না... এভাবে উল্লেখ করতে হতো। উনি (শেখ হাসিনা) একটা অত্যাচারী দানবে পরিণত হয়েছিলেন। কিন্তু আমরা কি তার প্রতিবাদ করেছিলাম? করিনি। আমরা যখন প্রতিবাদ করেছিলাম তখন ১০-১২ জনের বেশি লোক পেতাম না। সুতরাং এ বিষয়গুলো ভুলে গেলে চলবে না। দুঃশাসনের সময়ে প্রতিবাদ করাটাই সবচেয়ে বড় ব্যাপার। প্রতিবাদটা সবসময়ই বজায় রাখতে হবে। এমনকি আমাদেরও যদি কোনো ভুল হয় তারও প্রতিবাদ জানাতে হবে।

এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক মো. আনোয়ার হোসেন, এমআরডিআইর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্থগিত হচ্ছে ডা. জোবাইদা রহমানের সাজা 

রৌমারীতে সেতু ঝুঁকিতে ফেলে বালু উত্তোলন

জন্মদিন পালন করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানালেন শেখ হাসিনা

শেখ হাসিনার আমলে কীসের উন্নয়ন হয়েছে : রিজভী

সাফ অনূর্ধ্ব-১৭ ফাইনাল / বাংলাদেশের বিপক্ষে ভারত ‘ফেভারিট’

দীর্ঘদিন বন্ধ থাকার পর বেরোবিতে পুনরায় ক্লাস শুরু

কয়লাখনির ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

দুই ভারতীয়কে গ্রেপ্তারের দাবি হেফাজতে ইসলামের

জাতীয় মানবাধিকার কমিশন / নিহত ও আহতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণে বোর্ড গঠনের প্রস্তাব

শাহজালালে সাড়ে তিন ঘণ্টা করে বন্ধ থাকবে উড্ডয়ন-অবতরণ

১০

‘কীভাবে ভালো করা যায় সেটাই লক্ষ্য থাকবে’

১১

জলাবদ্ধতা নিরসনের দাবিতে বিক্ষোভ

১২

তিস্তার পানি বিপৎসীমার ওপরে, তলিয়ে গেছে রেললাইন

১৩

জবির হলের দখল ছাড়তে জেলা প্রশাসকের নোটিশ

১৪

‘বৈষম্যহীন দেশ ও জাতি গঠনে ইসলামের বিকল্প নেই’

১৫

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় ঢাবির ১০ শিক্ষক

১৬

পলিথিন বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে ডিসি-এসপিদের নির্দেশ

১৭

আ.লীগ এক জঘন্য শাসনের উদাহরণ : আসিফ নজরুল

১৮

ঢাবির ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের নবীনবরণ অনুষ্ঠিত

১৯

অবিলম্বে মাহমুদুর রহমানকে মুক্তি দিতে হবে : হেফাজতে ইসলাম

২০
X