কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৫ পিএম
অনলাইন সংস্করণ

দুই ভারতীয়কে গ্রেপ্তারের দাবিতে খতমে নবুওয়তের বিক্ষোভ

রাজধানীতে আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশের বিক্ষোভ। ছবি : সংগৃহীত 
রাজধানীতে আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশের বিক্ষোভ। ছবি : সংগৃহীত 

ভারতে রাসূলুল্লাহ সা.-এর নামে কটূক্তিকারী মহারাষ্ট্রের হিন্দু পুরোহিত রামগিরি মহারাজ এবং তাকে সমর্থনকারী বিজেপির বিধায়ক নিতেশ নারায়ণ রানেকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ করেছে আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশ।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বাদ জুমা খিলগাঁও চৌরাস্তায় এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে সংগঠনটি। এতে সংগঠনের সহসভাপতি মাওলানা জহুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব আল্লামা মুহিউদ্দিন রাব্বানী।

বিক্ষোভ মিছিল পূর্বক সমাবেশে মহাসচিব বলেন, ভারতের মহারাষ্ট্রের হিন্দু পুরোহিত রামগিরি মহারাজ এবং তাকে সমর্থন করে বিজেপির বিধায়ক নিতেশ নারায়ণ রানে আস্কারা দেওয়ার ঘটনায় আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে তাদের গ্রেপ্তার করে ভারত সরকারকে এই ঘটনার সুষ্ঠু বিচার করতে হবে। নতুবা তাদের সঙ্গে বাংলাদেশসহ পার্শ্ববর্তী মুসলিম রাষ্ট্রগুলোর কূটনীতিক সম্পর্কের অবনতি ঘটবে।

তিনি আরও বলেন, ভারত সরকার যদি দ্রুত দোষীদের গ্রেপ্তার না করে, তাহলে আমরা ভারতীয় পণ্য বয়কট করবো। প্রয়োজনে ভারত দূতাবাস ঘেরাও কর্মসূচি দিতে বাধ্য হবো। এছাড়া বাংলাদেশে নবী সা. এর কটুক্তিকারিদের সর্বোচ্চ শাস্তির আইন পাস করতে এবং কাদিয়ানী সম্প্রদায়কে রাষ্ট্রীয়ভাবে সংখ্যলঘু অমুসলিম ঘোষণার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের কাছে তিনি জোর দাবি জানান।

মহাসচিব আরও বলেন, সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জাতীয় পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটি ঘোষণা করা হয়েছে। সেখানে কোনো বিজ্ঞ আলেমের উপস্থিতি না দেখে আমরা যারপরনাই বিস্মিত হয়েছি। কারণ, স্বৈর-ফ্যাসিস্ট হাসিনার শাসনামলে বিভিন্ন সময়ে জাতীয় পাঠ্যপুস্তকের অসঙ্গতি ও বিতর্কিত বিষয়গুলো নিয়ে ওলামায়ে কেরাম ব্যাপকভাবে সোচ্চার ছিলেন। অথচ আজ এই নতুন বাংলাদেশে পাঠ্যপুস্তক সংশোধন কমিটি থেকে আলেমসমাজকে বঞ্চিত করে আবারও বিতর্কের পথ বেছে নেওয়া হলো। আলেমবিহীন এই বৈষম্যমূলক কমিটি আমরা জোরালভাবে প্রত্যাখ্যান করছি। অবিলম্বে জাতীয় পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন কমিটিতে আলেমদের অন্তর্ভুক্ত করতে আমরা অন্তর্বর্তীকালীন সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি।

সভাপতির বক্তব্যে মাওলানা জহুরুল ইসলাম বলেন, ভারত প্রতিনিয়ত ইসলামি সাংস্কৃতিক ও ধর্মীয় ইস্যুগুলো নিয়ে উপমহাদেশে সহিংস পরিবেশের সৃষ্টি করছে। সম্প্রতি রাসূল সা. এর নামে যে কটূক্তির ঘটনা ঘটেছে আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা অবিলম্বে এই ঘটনায় জড়িতদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। এ সময় তিনি আল্লাহ, আল্লাহর রাসুল সা. এবং ইসলাম নিয়ে যারা কটুক্তি করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘের প্রতি জোর দাবি জানান।

সমাবেশ শেষে খতমে নবুওয়ত নেতারা খিলগাঁও চৌরাস্তা থেকে একটি মিছিল বের করেন। মিছিলটি খিলগাঁও মডেল কলেজ হয়ে তালতলা মার্কেটের সামনে দিয়ে খিলগাঁও থানা থেকে ঘুরে আবারো খিলগাঁও চৌরাস্তায় মিছিল পৌঁছালে মহাসচিব আল্লামা মুহিউদ্দিন রাব্বানীর দোয়ার মাধ্যমে আজকের বিক্ষোভ সমাবেশ ও মিছিল শেষ হয়। এছাড়া কেন্দ্রীয় কর্মসূচী হিসেবে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশ পঞ্চগড়, দিনাজপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, চাঁদপুর, লক্ষীপুর, ফেনী জেলা শাখা কমিটি এবং আশুলিয়া থানা কমিটিসহ বিভিন্ন স্থানে আজ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এ সময় সহকারী প্রচার সম্পাদক মাওলানা আফসার মাহমুদের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন- যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল কাইয়ুম সুবহানী, সাংগঠনিক সম্পাদক মাওলানা আশিকুল্লাহ, অর্থ সম্পাদক মাওলানা ইউনুস ঢালী, দপ্তর সম্পাদক মাওলানা আল আমীন ফয়জী, সহকারী প্রচার সম্পাদক মাওলানা মোমিনুল ইসলাম, সহকারী দাওয়াহ সম্পাদক সুলতান আহমাদ জাফরী, মাওলানা যুবায়ের মাহমুদ, খিলগাঁও ঈদগাহ মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম আশরাফী, মাওলানা ফয়সাল মাহমুদ হাবিবি, মাওলানা রওশন জামিল, মাওলানা আব্দুল্লাহ, মুফতী মাহদি হাসান কাসেমী, মুফতী সাইফুল ইসলাম, মাওলানা শহিদুল ইসলাম, মাওলানা হাবিবুর রহমান, মাওলানা তৈয়ব, মুফতী মুছা আমান, মুফতী জসিম উদ্দীন, মাওলানা সাইদুল ইসলাম, মাওলানা মেরাজুল ইসলাম, মাওলানা মুহাম্মাদ আলী, মুফতী কামরুল হাসান, মুফতী গুফরান, মুফতী ইসহাক, মাওলানা আলমগির হুসাইন, মাওলানা মাহদি হাসান প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিয়েছেন ড. ইউনূস

দেশে এখনো পরিপূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠা হয়নি : আমিনুল হক

আমরা এখনো গণতন্ত্র ফিরে পাইনি : নজরুল ইসলাম খান

সিলেটে ছেলের কিল-ঘুষিতে প্রাণ গেল বৃদ্ধ বাবার

আওয়ামী ষড়যন্ত্র রুখতে ঐক্যবদ্ধ হতে হবে : রাশেদ প্রধান

বিস্কুটের প্রলোভন দেখিয়ে শিশুকে ধর্ষণের পর হত্যা

রবীন্দ্র-প্রয়াণবার্ষিকী পালন করল ছায়ানট

তারেক রহমানের বক্তব্যে জনগণকে উদ্বুদ্ধ করতে সমাবেশ ধামরাই বিএনপির

প্রশাসনে এখনো ফ্যাসিস্টদের দোসররা বসে আছে : জোনায়েদ সাকি

বিনোদিনীর কবিতা ‘ক্যাফে জে...’

১০

‘যত দ্রুত নির্বাচন হবে, ততই দেশের জন্য কল্যাণকর’

১১

জাতীয় সম্মেলনের তারিখ জানাল গণফোরাম

১২

হত্যা মামলায় পলাতক ইউপি চেয়ারম্যান মোহাম্মদপুরে গ্রেপ্তার

১৩

ফেসবুকে অপপ্রচার : জিডি করলেন ছাত্রদল সভাপতি রাকিব

১৪

‘বাড়ির ছাদ ভেঙে দেওয়ায় বৃষ্টিতে ঘরে পানি ঢুকছে’

১৫

হাফেজ সাদেকের পরিবারকে দোকান উপহার দিলেন তারেক রহমান

১৬

রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইনের সংস্কারসহ চার দফা দাবি

১৭

ভারত থেকে আসা কয়লা চিলমারী বন্দরে খালাসে বাধা

১৮

বর্তমানে রিজার্ভ কত আছে, জানাল বাংলাদেশ ব্যাংক

১৯

‘আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার-২০২৪’ পেলেন কফিল আহমেদ এবং আফরোজা সোমা

২০
X