কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:০৭ পিএম
অনলাইন সংস্করণ

আবারও ধেয়ে আসছে বন্যা, পূর্বাভাস গবেষকের

আগামী তিন দিন বন্যার শঙ্কা রয়েছে। ছবি : সংগৃহীত
আগামী তিন দিন বন্যার শঙ্কা রয়েছে। ছবি : সংগৃহীত

রংপুর বিভাগে আগামী তিন দিনের মধ্যে বন্যার শঙ্কার কথা জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে তার ভেরিফায়েড ফেসবুক পোস্টে এ তথ্য জানান তিনি।

তিনি জানান, দেশব্যাপী চলমান বৃষ্টি আগামী শনিবার (২৮ সেপ্টেম্বর) পর্যন্ত অব্যাহত থাকার প্রবল আশঙ্কা রয়েছে। আজ রাত ১২টার মধ্যে খুলনা ও সিলেট বিভাগের জেলাগুলোতে মাঝারি থেকে ভারি মানের বৃষ্টিপাতের প্রবল শঙ্কা রয়েছে। এ ছাড়া আগামীকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে মাঝারি থেকে ভারি মানের বৃষ্টিপাতের কথাও জানান তিনি।

পলাশ আরও জানান, রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে আগামী শনিবার পর্যন্ত এক নাগাড়ে বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে রংপুর বিভাগের জেলাগুলোর ওপরে বন্যার সৃষ্টি হতে পারে।

এ সময় রংপুর বিভাগের পুকুরের মাছ রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রাখার জন্য পরামর্শ দেন তিনি। এ ছাড়াও আগামী ৩ দিন রংপুর বিভাগের কৃষকদের জমিতে সার ও কীটনাশক না দেওয়ার জন্যও পরামর্শ দেন এই আবহাওয়াবিদ।

এ দিকে, আবহাওয়া অধিদপ্তরও বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে সারা দেশে আগামী তিন দিন ভারি বৃষ্টির সঙ্গে বজ্রবৃষ্টির কথা জানিয়েছে।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ মধ্যপ্রদেশ ওডিশা লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এর প্রভাবে দেশের আট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণও হতে পারে। এই বৃষ্টি আগামী শুক্রবার পর্যন্ত থাকবে। তবে পুরোপুরি কমবে না, কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।

উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পাশাপাশি সাগর উত্তাল হয়ে উঠেছে। এ সময় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আর এই সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৫ ডিগ্রি হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৯টা পর্যন্ত রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সে সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। এই সময়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

তবে আগামী পাঁচ দিনে বৃষ্টির প্রবণতার কমে যাওয়ার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাতিসংঘে কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যু, কী কথা হলো?

ডেঙ্গুতে আরও ২ মৃত্যু

‘তানজিমের নাম দেশের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে’

ভারতে ৬ বাংলাদেশি গ্রেপ্তার

শাবিপ্রবিতে ছাত্র উপদেষ্টা, প্রক্টরসহ ৬ হলের প্রভোস্ট নিয়োগ

দুর্বল ব্যাংককে টাকা দেবে ভালো ১০ ব্যাংক

স্বাস্থ্যখাতের সমস্যা সমাধানে ব্যবস্থা নেওয়া হচ্ছে : স্বাস্থ্য উপদেষ্টা 

ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশ গঠনের আহ্বান ছাত্রশিবিরের

যেভাবে চিরবিদায় জানানো হবে অঘোর মন্ডলকে

সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

১০

‘যৌক্তিক সংস্কার ও নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে’

১১

নেহার বিচ্ছেদের গুঞ্জন, যা জানা গেল 

১২

৫৩ বছর ইমামতি শেষে রাজকীয় বিদায়

১৩

সাবেক এমপি আউয়াল গ্রেপ্তার

১৪

নিখোঁজের দুদিন পর ডুবুরির মরদেহ উদ্ধার

১৫

ভোটাধিকার ও জনগণের সরকার প্রতিষ্ঠা না পর্যন্ত সজাগ থাকতে হবে : বকুল

১৬

আজ স্বপ্ন দেখার দিন

১৭

লঙ্কান কোচের ভাবনাজুড়ে ‘মিডল অর্ডার’

১৮

ডরপ-এর ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত 

১৯

পিরোজপুরে সাবেক ছাত্রলীগ নেতা সোহাগ অস্ত্রসহ গ্রেপ্তার

২০
X