কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৬ পিএম
আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১ পিএম
অনলাইন সংস্করণ

‘আরইবি ব্লকেড’ কর্মসূচির হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ সমিতির

পল্লী বিদ্যুৎ সমিতি
পল্লী বিদ্যুৎ সমিতি

পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা কর্মচারীদের ন্যায্য দাবি বাস্তবায়নে কোন প্রকার ষড়যন্ত্রের আশ্রয় নিলে ১ অক্টোবর থেকে আরইবির প্রতি সম্পূর্ণ অনাস্থা জারি করে ‘আরইবি ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছে পল্লী বিদ্যুৎ সমিতি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ১৪ কোটি মানুষের নিরাপদ ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং টেকসই ও যুগোপযোগী বিতরণ ব্যবস্থা বিনির্মাণের লক্ষ্যে চলতি বছরের শুরু থেকে পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূতকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং সকল চুক্তিভিত্তিক/অনিয়মিত সকল কর্মচারীদের নিয়মিতকরণের ২ দফা দাবি আদায়ে আন্দোলন করে আসছেন ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী।

আন্দোলনের যৌক্তিকতা উপলব্ধি করে সরকারের পক্ষ থেকে সমাধানের প্রতিশ্রুতি দিলেও সিদ্ধান্ত বাস্তবায়নে কালক্ষেপণ এবং সংস্কারে অস্বীকৃতি জানিয়ে বিপত্তি সৃষ্টি করছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। এতে ভেতরে ভেতরে সংক্ষুব্ধ সমিতির কর্মকর্তা কর্মচারীরা। অনাস্থা জারি করে ‘আরইবি ব্লকেড’ কর্মসূচির মাধ্যমে তাদের অভিযোগ বিদ্যুৎ বিভাগ কর্তৃক পল্লী বিদ্যুৎ সিস্টেমের সংস্কারসহ অন্যান্য সমস্যার যৌক্তিক সমাধানের জন্য ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। কিন্তু আরইবি এতে অসহযোগিতা করছে।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পল্লী বিদ্যুৎ সমিতির বৈষম্য বিরোধী কর্মকর্তা কর্মচারীদের পক্ষ থেকে এ অভিযোগ করা হয়।

বিবৃতিতে বৈষম্য বিরোধী কর্মকর্তা কর্মচারীরা বলেন, সমস্যা সমাধানে একটি কমিটি করা হলেও উক্ত কমিটির সভায় অনুপস্থিত থেকে এবং আরইবির পক্ষ থেকে সংস্কার প্রস্তাব উপস্থাপন না দিয়ে উলটো বিদ্যমান কাঠামো বহাল রাখার প্রস্তাব দেয় বোর্ড।

গত ২৮ আগস্ট পবিসের প্রতিনিধির সাথে চেয়ারম্যান এর মতবিনিময় সভায় সমস্যার সমাধানে কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং সকল কমিটিতে আরইবি এবং পবিসের সমান সংখ্যক সদস্য অন্তর্ভুক্তির বিষয়ে নির্দেশনা দিলেও সেই নির্দেশনার বাস্তব প্রতিফলন দেখা যায়নি।

বিবৃতিতে বৈষম্য বিরোধী কর্মকর্তা কর্মচারীরা বলেন, আমরা স্পষ্টভাবে জানাতে চাই, দেশের ১৪ কোটি মানুষকে বিদ্যুৎ সেবা প্রদানের জন্য ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির সক্ষমতা রয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং গ্রাহক সেবা প্রদানের জন্য মধ্যস্বত্বভোগী আরইবির কোনো প্রয়োজনীয়তা বর্তমানে নেই। মাথাভারী সংস্থা হিসেবে দেশের মানুষের উন্নত বিদ্যুৎ সেবা প্রাপ্তিতে বিঘ্ন সৃষ্টিকারী হিসেবে পরিচিত না হয়ে আধুনিক ও টেকসই বিতরণ ব্যবস্থা বিনির্মাণে এগিয়ে আসতে হবে। অন্যথায় পল্লী বিদ্যুতায়ন বোর্ডের দুর্নীতিবাজ ও পল্লী বিদ্যুৎ সিস্টেমকে অস্থিতিশীলকারী কর্মকর্তাদের অপসারণের দাবিতে পুনরায় আরইবি ঘেরাওসহ কঠোর কর্মসূচি নেওয়া হবে।

পুনরায় পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা কর্মচারীদের ন্যায্য দাবি বাস্তবায়নে কোন প্রকার ষড়যন্ত্রের আশ্রয় নিলে ১ অক্টোবর থেকে আরইবির প্রতি সম্পূর্ণ অনাস্থা জারি করে ‘আরইবি ব্লকেড’ কর্মসূচির মাধ্যমে নিজেরাই দায়িত্ব তুলে নিয়ে সরকারের নিকট পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অপ্রয়োজনীয়তা প্রদর্শন করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডিএমপির ট্রাফিক আইন লঙ্ঘনে ৯৬২ মামলা, জরিমানা ৩৯ লাখ

১৩ জেলে নিয়ে বঙ্গোপসাগরে ট্রলারডুবি

বাংলাদেশের ব্যাপারটা একটু ভিন্ন : ভারতের পররাষ্ট্রমন্ত্রী

নির্বাচনের তারিখ কবে ঘোষণা হবে, জানালেন ড. ইউনূস

আবারও ধেয়ে আসছে বন্যা, পূর্বাভাস গবেষকের

বাংলাদেশের প্রবৃদ্ধির পূর্বাভাস কমাল এডিবি

আড়াই মাস পর হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু

আসছে ‘তোফাজ্জলের শেষ ভাত’

ড. ইউনূসের সঙ্গে ছবি তুললেন পিটার হাস

দুর্গাপূজায় নিরাপত্তা দিতে সর্বোচ্চ সতর্ক থাকবে পুলিশ : ডিএমপি কমিশনার

১০

‘কোনো ভয়-ভীতি নিয়ে নয়, দুর্গা পূজা হবে উৎসবের’

১১

আগামী নির্বাচনে পাবনার সব আসনে প্রার্থী দেবে জামায়াত : তালেব মন্ডল

১২

নতুন বাংলাদেশ গড়তে বিদেশি বন্ধুদের সহযোগিতা চান ড. ইউনূস

১৩

ব্যবসায়ীর বহুতল ভবন দখল, যুবদল নেতাকে শোকজ

১৪

বিএফআইইউর মাসুদ বিশ্বাসের দুর্নীতি অনুসন্ধানে দুদক

১৫

৩১ বছরে শেষ বিশ্বজয়ী তারকার ক্যারিয়ার

১৬

প্রতিশ্রুতি না মানায় ক্ষোভ, ‘আরইবি ব্লকেড’ কর্মসূচির হুঁশিয়ারি

১৭

গাজীপুরে বিএনপির দুগ্রুপের সংঘর্ষ, ফাঁকা গুলি

১৮

সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি গুরুতর অপরাধ : মানবাধিকার কমিশন 

১৯

সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীর মৃত্যুতে এনজিপির শোক

২০
X