কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২২ পিএম
আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

ড. ইউনূ‌সের সঙ্গে জাস্টিন ট্রুডোর সাক্ষাৎ

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত
ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নিউইয়‌র্কে এ সাক্ষাৎ হয় ইউনূস-ট্রু‌ডোর। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পোস্ট থেকে এ তথ্য জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ড. ইউনূস-ট্রুডোর সাক্ষাতে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কানাডা-বাংলাদেশ সম্পর্ক কীভাবে আরও বাড়ানো যায় সেই বিষয়েও আলোচনা করেছেন তারা। এ সময় বাংলাদেশের যুবকদের প্রতি সমর্থনের কথা জানান জাস্টিন ট্রুডো।

এ সময় অধ্যাপক ইউনূস বিপ্লবের সময় এবং পরে ছাত্র এবং তরুণদের আঁকা দেয়ালচিত্রের একটি আর্ট বই ‘দ্য আর্ট অফ ট্রায়াম্ফ’ কানাডার প্রধানমন্ত্রীকে উপহার হিসেবে দেন। দায়িত্ব গ্রহণের জন্য অধ্যাপক ইউনূসের প্রশংসা করেন ট্রুডো।

আওয়ামী লীগের আমলে কীভাবে দেশের প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছে তা বর্ণনা করেন প্রধান উপদেষ্টা। বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব এবং অন্তর্বর্তী সরকারের প্রতি কানাডা সরকারের সমর্থনের জন্য কানাডার প্রশংসা করেন ড. ইউনূস। তিনি কানাডাকে বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার অনুরোধ জানান।

প্রধান উপদেষ্টার দায়িত্ব গ্রহণের পর জাতিসংঘের অধিবেশনে এবারই প্রথম যোগ দিয়েছেন ড. ইউনূস। অধিবেশনের ফাঁকে তিনি পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ কয়েকজন বিশ্বনেতার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তার।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৯তম অধিবেশনে যোগদান করায় প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে শুভেচ্ছা জানিয়েছে জাতিসংঘ। প্রধান উপদেষ্টা এমন এক গুরুত্বপূর্ণ সময়ে এ সফর করছেন যখন বাংলাদেশ জাতিসংঘের সদস্য পদ লাভের ৫০ বছরপূর্তি উদযাপন করছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস এক বার্তায় বলেন, এ বছর বাংলাদেশ জাতিসংঘের সদস্য হওয়ার ৫০ বছরপূর্তি উদযাপন করছে। প্রধান উপদেষ্টা ড. ইউনূস সাধারণ অধিবেশনে যোগ দেওয়ায় আমার শুভেচ্ছা জানাচ্ছি।

উল্লেখ্য, ১৯৭৪ সালের ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ লাভ করে। ২৪ সেপ্টেম্বর, মঙ্গলবার উদ্বোধন হওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের সাধারণ বিতর্ক (২৮ সেপ্টেম্বর) শনিবার পর্যন্ত চলবে। অধিবেশন শেষ হবে ৩০ সেপ্টেম্বর, সোমবার।

প্রসঙ্গত, জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনের এবারের মূল প্রতিপাদ্য হলো- ‘কাউকে পেছনে না ফেলা : বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য শান্তি, টেকসই উন্নয়ন ও মানবিক মর্যাদার অগ্রগতিতে একযোগে কাজ করা।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতীয় সাংবাদিকদের এড়িয়ে গেলেন ড. ইউনূস

ড. ইউনূস-বাইডেন বৈঠক, নতুন উচ্চতায় দ্বিপক্ষীয় সম্পর্ক

তেলের ড্রাম বিস্ফোরণে যুবকের মৃত্যু

মধ্যপ্রাচ্যে সেনা পাঠানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

‘নতুন অনুপ্রবেশ করা রোহিঙ্গার সংখ্যা জানে না সরকার’

মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন, গ্রেপ্তার ২৮

বাইডেনকে যে উপহার দিলেন ড. ইউনূস

আবু আসাদকে পাসপোর্টের অতি. ডিজি পদে পুনর্বহাল 

ময়নাতদন্ত প্রতিবেদন / আবু সাঈদের শরীরে গুলির চিহ্ন ও মাথায় গর্ত

‘প্লাস্টিক-পলিথিনের ব্যবহার নিয়ন্ত্রণ করা না গেলে নগরীর জলাবদ্ধতা ও বন্যা নিয়ন্ত্রণ সম্ভব নয়’

১০

খুলনায় দুই মামলায় গোলাম পরওয়ারসহ ৪৯ জন খালাস

১১

ড. ইউনূস-বাইডেন বৈঠক, হলো যেসব আলোচনা

১২

বাংলা একাডেমির বানানরীতি পাল্টানোর দাবি কবিতা পরিষদের

১৩

আদালতের হাজতখানা থেকে পালাল রিমান্ডের আসামি

১৪

বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী মারা গেছেন

১৫

শিক্ষায় বৈষম্যদূরীকরণে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি

১৬

সেনা কর্মকর্তাকে হত্যার বিচার চায় খেলাফত মজলিস

১৭

মামলা না নেওয়ার অভিযোগে বাড্ডা থানার সামনে মিছিল

১৮

‘মেরে হলেও ভাড়া নিব’ চবি শিক্ষার্থীকে বাসের হেলপার

১৯

জনবল ও ওষুধ সংকটে নিয়ামতপুরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

২০
X