শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল। ছবি : কালবেলা
বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল। ছবি : কালবেলা

আট দফা দাবি বাস্তবায়নে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোট।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পূর্বঘোষিত বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল থেকে জোটের নেতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মনিষা মহন্ত নতুন এই কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচিগুলো হলো- রোববার থেকে সব জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান, ৮ বিভাগের বিভাগীয় প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা; মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেস ক্লাব থেকে যমুনায় পদযাত্রার মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান এবং বুধবার বিকেলে জাতীয় প্রেস ক্লাব থেকে বঙ্গভবনে পদযাত্রার মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি প্রদান।

দেশব্যাপী সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের মন্দির ও ঘরবাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও হিন্দু মা-বোনকে ধর্ষণ ও অপহরণ, সীমান্তে হত্যার বিচার এবং ধর্ম অবমাননার দায়ে আইন ও প্রশাসনের সামনে উৎসব মণ্ডলকে পিটিয়ে হত্যার চেষ্টা, চট্টগ্রামে গণেশ প্রতিমার উপর হামলা ও আদিবাসীদের উপর হামলার প্রতিবাদ এবং সব অন্যায়-অবিচার বন্ধ, ভুক্তভোগীদের ক্ষতিপূরণ ও অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণ এবং পূর্বঘোষিত আট দফা দাবি বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের উদ্যোগে ‘তিমিরি বিনাশী অভিযাত্রা’ নামে পূর্বঘোষিত এই বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল অনুষ্ঠিত হয়।

সম্মিলিত সনাতন পরিষদের সভাপতি অধ্যাপক হীরেন্দ্রনাথ বিশ্বাসের সভাপতিত্বে এবং বাংলাদেশ সম্মিলিত সংখ্যালঘু জোটের প্রতিনিধি নির্মল বিশ্বাসের সঞ্চালনায় এতে বাংলাদেশ সনাতন পার্টির (বিএসপি) সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুমন কুমার রায়, প্রদীপ কান্তি দে, সনাতনী অধিকার আন্দোলন ও বাংলাদেশ সচেতন সনাতনী নাগরিকের প্রতিনিধি প্রসেনজিৎ কুমার হালদার, পিজুস দাস, সনাতন অধিকার মঞ্চের আহ্বায়ক অধ্যাপক অশোক তরু, অধ্যাপক চন্দন সরকার, রনি রাজবংশী, তন্ময় মল্লিক, আশিষ বাড়ৈ, অ্যাডভোকেট সুশান্ত অধিকারী, সুদিপ্ত প্রমাণিক, সরশীষ চাকমা, নবাংসু চাকমা, অরিন্দন মণ্ডল, সজল মণ্ডল, সোনামনি কর্মকার, সুমন গোশ্বামী, হৃদয় গাইন, বিপুল বর্মন উপস্থিত ছিলেন।

এছাড়া কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করে বাংলাদেশ হিন্দু পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি দিপকংর সিকদার দিপু, সাজন মিস্ত্র, সাজেন বল, সনাতন ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোহন সরকার, ভক্ত সংঘ সোসাইটির সাধারণ সম্পাদক অনিল পাল, বিশ্ব হিন্দু ফেডারেশরেন সহসভাপতি সাংবাদিক শ্যামল নাগ, বাংলাদেশ হিন্দু লীগের সভাপতি দিলীপ দাস গুপ্ত, বাংলাদেশ সনাতন পার্টির ভারপ্রাপ্ত সভাপতি অনুপ কুমার দত্তসহ অনেকে উপস্থিত ছিলেন।

সংগঠনের প্রতিনিধি নির্মল বিশ্বাস সারা দেশে সংখ্যালঘু নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধের আহ্বান জানান।

অনুষ্ঠানে অনতিবিলম্বে সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে স্বরাষ্ট্র উপদেষ্টার দৃষ্টি আর্কষণ করে সনাতনী অধিকার আন্দোলনের প্রতিনিধি প্রসেনজিৎ কুমার হালদার হুঁশিয়ারি দিয়ে বলেন, পূর্বঘোষিত আট দফা দাবি না মানলে এবং দুর্গাপূজায় নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা না করলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

আট দফা দাবিগুলো : ১. সংখ্যালঘু নির্যাতনের বিচারের জন্য ‘নিরপেক্ষ তদন্ত কমিশন’ গঠনের মাধ্যমে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের দ্রুততম সময়ে উপযুক্ত শাস্তি প্রদান এবং ক্ষতিগ্রস্তদের যথোপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করা।

২. অনতিবিলম্বে ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়ন করা।

৩. সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয় গঠন।

৪. সংখ্যালঘু হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীত করতে হবে। এছাড়া বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীত করতে হবে।

৫. ‘দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন’ প্রণয়ন এবং ‘অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ’ আইনের যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

৬. সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় কলেজের সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য উপাসনালয় নির্মাণ এবং প্রতিটি হোস্টেলের প্রার্থনা কক্ষ বরাদ্দ করা।

৭. সংস্কৃত পালি শিক্ষা বোর্ড আধুনিকায়ন করা।

৮. শারদীয় দুর্গাপূজায় পাঁচ দিন ছুটি দিতে হবে। পাশাপাশি প্রতিটি সংখ্যালঘু সম্প্রদায়ের প্রধান প্রধান ধর্মীয় উৎসবের প্রয়োজনীয় ছুটি প্রদান করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২

সাবেক মন্ত্রীর আক্রোশের শিকার মাসুদ বিভাগীয় তদন্তে নির্দোষ

তথ্যগত বিভ্রান্তির কারণে সংবাদটি প্রত্যাহার করা হয়েছে

উন্নত চিকিৎসার অভাবে পা হারাতে পারেন সাকিব

লেবাননের প্রাণকেন্দ্রে ইসরায়েলের হামলা

সন্ত্রাস চাঁদাবাজি দখলদারির বিরুদ্ধে বিএনপির বিক্ষোভ

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

নিজ গাড়িচাপায় প্রাণ হারালেন ট্রাকচালক

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১০

‘সব আসনে এককভাবে প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ’

১১

ঢাবির আওয়ামীপন্থি সিন্ডিকেট সদস্যদের পদত্যাগ দাবি

১২

গণঅভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন ড. ইউনূস

১৩

মিরপুরে ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

১৪

প্রকাশ পেল ইকরাম কবীরের ‘খুদে গল্পের বই’

১৫

সৈনিক থেকে শিল্পপতি হাবিবুর

১৬

‘নবীর দেখানো পথে রাষ্ট্র উপহার দিতে চায় জামায়াত’

১৭

টাঙ্গাইলে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১৮

১৬ বছর পর সাতক্ষীরায় জামায়াতের রুকন সম্মেলন

১৯

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান তরুণ কলাম লেখক ফোরামের

২০
X