কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৫ পিএম
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১২ পিএম
অনলাইন সংস্করণ

নারী ও কন্যার প্রতি অব্যাহত সহিংসতার প্রতিবাদে মানববন্ধন

নারী ও কন্যার প্রতি অব্যাহত সহিংসতার প্রতিবাদে মানববন্ধন। ছবি : কালবেলা
নারী ও কন্যার প্রতি অব্যাহত সহিংসতার প্রতিবাদে মানববন্ধন। ছবি : কালবেলা

দেশের ক্ষমতা কাঠামোয় সরকার পরিবর্তন হয়, কিন্তু আইনশৃঙ্খলা ব্যবস্থায় বিচারহীনতার সংস্কৃতির কারণে নারীর প্রতি অবমাননাকর, বৈষম্যপূর্ণ, কুরুচিপূর্ণ এবং ঘৃণিত দৃষ্টিভঙ্গির কোনো পরিবর্তন হয় না। সম্প্রতি সংঘটিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অগ্রভাগে থাকা নারীরাও নিরাপত্তাহীনতায় ভুগছে বলে মন্তব্য করেছেন নারী আন্দোলনের কর্মীরা।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে নারী ও কন্যার প্রতি অব্যাহত সহিংসতার প্রতিবাদে মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, নারীদের কেবল নারী হিসেবে নয়, মানুষ হিসেবে ভাবতে হবে, মানবাধিকার প্রতিষ্ঠার ওপর গুরুত্ব দিতে হবে। দেশের ৫০ শতাংশ জনগোষ্ঠী নারীর প্রতি সহিংসতা বন্ধ না হলে প্রকৃত উন্নয়ন সম্ভব না। দেশকে গণতান্ত্রিক, মানবিক এবং নারী-পুরুষের সমতাপূর্ণ হিসেবে গড়ে তুলতে হলে মানুষের দৃষ্টিভঙ্গি, চেতনায় এবং মানসিকতায় মৌলিক পরিবর্তন আনতে হবে, মানবাধিকার প্রতিষ্ঠায় মূল যে কথা- ভয় থেকে মুক্ত হওয়ার উপর জোর দিতে হবে।

সভাপতির বক্তব্যে ডা ফওজিয়া মোসলেম বলেন, সাম্প্রতিক সময়ে নারীর প্রতি ক্রমাগত চলতে থাকা সহিংসতা একবিংশ শতাব্দীর উন্নয়নের দেশের জন্য কালোদাগ হিসেবে চিহ্নিত হবে। নারীর প্রতি সংকটজনক এই পরিস্থিতি আমাদের নারী আন্দোলনকর্মীদের হতাশ ও উদ্বিগ্ন করে। পরিস্থিতির উত্তরণে তিনি এসময় সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে নারীদের জীবনকে স্থিতিশীল ও নিরাপদ করে গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। একই সাথে বিশ্ববিদ্যালয়কে নারীর প্রতি সহিংসতা, যৌননিপীড়ন এবং নির্যাতন মুক্ত গড়ে তুলতে ছাত্রসমাজের নিকট আহ্বান জানান।

সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, বিগত কয়েকদিনে নারীর প্রতি সংঘটিত সহিংসতার ঘটনায় স্থান, কাল পাত্র এবং জাতি ভেদে কোন বয়সের নারী বাদ যায়নি। দেশের সরকার ব্যবস্থার সাথে সাথে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির ফলাফল কেবল অর্ধেক জনগোষ্ঠীর নারী সমাজের উপর বর্তাবে এটা কোনভাবেই কাম্য নয়। তিনি নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আইন শৃঙ্খলা পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে আইনের শাসন প্রতিষ্ঠার জন্য বর্তমান সরকারের নিকট জোর দাবি জানান।

মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. মাখদুমা নার্গিস রত্না, সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম-সাধারণ সম্পাদক সীমা মোসলেম, লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, ঢাকা মহানগরের লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিন, তরুণী সদস্য প্রজ্ঞা লাবণী সাদিয়া, ঢাকা ওয়াই ডব্লিউ সিএ এর শিক্ষার্থী মৌসুমী কীর্তনিয়া। সঞ্চালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল অ্যাডভোকেসি ও লবি পরিচালক (ভারপ্রাপ্ত) অ্যাড. দীপ্তি শিকদার।

মানববন্ধন কর্মসূচিতে সামাজিক প্রতিরোধ কমিটির সদস্য সংগঠনের মধ্যে এর ব্র্যাক, নারীমৈত্রী এবং ঢাকা ওয়াইডব্লিউ সিএ এর প্রতিনিধিরা, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির নেতারা, সম্পাদকমন্ডলী, পাড়া কমিটির সদস্য, কর্মকর্তারা অংশ নেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটে সমন্বয়ক পরিচয়ে চাঁদাবাজি, আটক ৯

আইন নিজের হাতে তুলে নেওয়া যাবে না : খেলাফত মজলিস

অশ্বিনের শতকে দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে

ঢাবিতে হত্যায় জড়িতদের দ্রুত বিচারের দাবি ছাত্রদলের

দোকান দখল নিয়ে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

হত্যা মামলায় রিমান্ড শেষে কারাগারে সাবেক মন্ত্রী ফরহাদ

ঢাবিতে তোফাজ্জল হত্যায় নেতৃত্ব দেন ছাত্রলীগ নেতা জালাল

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু, শনাক্ত ৫

তোফাজ্জলকে হত্যার আগে চাওয়া হয়েছিল ২ লাখ টাকা

সেমিনারে বক্তারা / কওমি সনদের মূল্যায়ন ও বাস্তবায়ন এখনো অধরা

১০

বরগুনায় সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

১১

‘পড়াশোনায় ভালো ছিল তোফাজ্জল’

১২

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ আটক দুই

১৩

চেন্নাইয়ে পান্ত ও লিটনের মধ্যে কী হয়েছিল?

১৪

ঢাকা ওয়াসার নতুন এমডি ফজলুর রহমান

১৫

পেজার বিস্ফোরণ / কঠোর প্রতিশোধের অঙ্গীকার লেবাননের যোদ্ধাদের

১৬

যাত্রী কল্যাণ সমিতি / আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

১৭

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, সারজিসের স্ট্যাটাস

১৮

স্রোতের তীব্রতায় মাতামুহুরী নদীর তীরে ভয়াবহ ভাঙন

১৯

রহস্যজনক কোড রিসিভ হতেই ঘটে পেজার বিস্ফোরণ

২০
X