বাসস
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

‘শহীদ আয়াতুল্লাহকে বড় আলেম বানানোর ইচ্ছে ছিল’

শহীদ আয়াতুল্লাহ । ছবি : সংগৃহীত
শহীদ আয়াতুল্লাহ । ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের বিজয় মিছিলে গিয়ে নিভে গেল মাদ্রাসাছাত্র আয়াতুল্লাহর বড় আলেম হওয়ার স্বপ্ন। তার পিতা সিরাজুল ইসলাম বলেন, আয়াতুল্লাহকে বড় আলেম বানানোর ইচ্ছে ছিল। আমার ছেলেকে যারা খুন করেছে তাদের বিচার চাই। খুনির দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) এসব কথা বলেন তিনি। গত ৫ আগস্ট স্বৈরাচার হাসিনা সরকারের পতনের পর বিজয় মিছিলে যোগ দিয়ে শফিপুর আনসার একাডেমির সামনে শহীদ হন আয়াতুল্লাহ।

পুত্রশোকে কাতর শহীদ আয়াতুল্লাহর পিতা সিরাজুল ইসলাম বাসসকে বলেন, ‘গত ৫ আগস্ট সোমবার গাজীপুরের শফিপুরে অবস্থিত আনসার ভিডিপি একাডেমির সামনে গুলিবিদ্ধ হয় আমার ছোট ছেলে মো. আয়াতুল্লাহ (১৯)। বড় ভাই সোহাগ মিয়ার সঙ্গে ওইদিন সে স্বৈরাচার হাসিনার পতনের পর বিজয় মিছিলে যোগ দিয়েছিল। মিছিলটি বিকেল পাঁচটার দিকে কালিয়াকৈরের মৌচাক পয়েন্ট থেকে আনসার একাডেমির কাছে পৌঁছালে এলোপাতাড়ি গুলি আসতে থাকে। এতে ছত্রভঙ্গ হয়ে পড়ে ছাত্র-জনতা। দুই ভাই পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। সাড়ে ৫টার দিকে আয়াতুল্লাহর সঙ্গে মোবাইল ফোনে সর্বশেষ কথা হয় সোহাগের। এরপর থেকে ফোন রিসিভ হচ্ছিল না। কোথাও খোঁজ মিলছিল না আয়াতুল্লাহর।’

তিনি আরও বলেন, ‘ছেলের সন্ধানে গ্রামের বাড়ি থেকে গাজীপুর ছুটে যাই আমি। ধরনা দেই আনসার একাডেমিতে। সন্ধান চাই ছেলের, জীবিত না থাকলে লাশটি অন্তত ফেরত পাওয়ার আকুতি জানাই। কিন্তু কোনো সহযোগিতা পাইনি সেখান থেকে। ছুটে যাই একের পর এক হাসপাতাল ও ক্লিনিকে। লাশের স্তূপে খুঁজতে থাকি নিজের সন্তানকে। এরপর শূন্য হাতে বাড়ি ফিরে আসি।’

এছাড়া তিনি জানান, ঘটনার পর গাজীপুর জেলার কালিয়াকৈর থানায় ছোট ভাইয়ের সন্ধান চেয়ে বড় ভাই মো. সোহাগ মিয়া থানায় জিডি করে (জিডি নং ৩৭৫, তাং ১৬/৮/২০২৪ইং)। একটি টিভি চ্যানেলে প্রচারিত খবরের সূত্রে ১১ দিন পর ১৬ আগস্ট ঢাকার সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে আয়াতুল্লাহর লাশের সন্ধান পায় তার পরিবার। সেখান থেকে ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সহায়তায় ১৭ আগস্ট শনিবার বিকেলে হাসপাতাল থেকে লাশটি গ্রহণ করেন তিনি। ওইদিন রাত সাড়ে ১২টার দিকে স্থানীয় উব্দাখালী নদীর ওপর নির্মাণাধীন সেতুর ওপর জানাজা শেষে রাত আড়াইটার দিকে গ্রামের বাড়ি সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার চামারদানী ইউনিয়নের জলুষা গ্রামে পারিবারিক কবরস্থানে আয়াতুল্লাহর লাশ দাফন করা হয়। ছেলের কথা বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন আয়াতুল্লাহর পিতা সিরাজুল ইসলাম।

পরিবার সূত্রে জানা গেছে, আয়াতুল্লাহর পিতৃভিটা সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার চামারদানী ইউনিয়নের জলুষা গ্রামে। তার দাদা মরহুম আব্দুর রহীম কালারচান ফকির এলাকার একজন মরমী সাধক ছিলেন। এছাড়া ১৯৭১-এর মুক্তিযুদ্ধের সংগঠক ও বিত্তবান সালিশি ব্যক্তিত্বও ছিলেন তিনি।

মো. আয়াতুল্লাহর জন্ম ২০০৫ সালের ২৫ ডিসেম্বর গ্রামের বাড়িতে। মো. সিরাজুল ইসলাম ও মাতা শুভা আক্তার দম্পতির চার ছেলেমেয়ের মধ্যে আয়াতুল্লাহ সবচেয়ে ছোট। তিনি গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার মৌচাক কলাবাঁধা এলাকাধীন দক্ষিণ ভান্নারার মারকাযুল ঈমান মাদ্রাসার ছাত্র ছিলেন। লেখাপড়ার পাশাপাশি একটি নুরানি মাদ্রাসায় কিছুদিন শিক্ষকতাও করেছেন। সময় দিয়েছেন তাবলিগেও।

দরিদ্র পরিবারে সচ্ছলতা ফেরাতে এ বছর জুলাই মাসে খণ্ডকালীন চাকরিতে যোগ দেন গাজীপুরের এক ইন্ডাস্ট্রিতে। বড় ভাই সোহাগের সঙ্গে কালিয়াকৈরের জামতলা এলাকার একটি ভাড়া বাসায় থাকতেন। পলাতক স্বৈরাচার সরকারকে রক্ষায় মারমুখী আনসার বাহিনীর গুলিতে তার সব স্বপ্ন রক্তের উজানে ভেসে গেছে।

আয়াতুল্লাহর পরিবার সূত্রে জানা যায়, শহীদ মো. আয়াতুল্লাহর পরিবারের পাশে দাঁড়িয়েছে স্থানীয় প্রশাসন, নাগরিক আলেম সমাজ এবং রাজনৈতিক নেতারা। ২১ আগস্ট মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের কক্ষে নিহত আয়াতুল্লাহর বাবা কৃষক মো. সিরাজুল ইসলামের কাছে মধ্যনগর উপজেলা পরিষদের পক্ষ থেকে আর্থিক সহায়তা বাবদ এক লাখ টাকার চেক হস্তান্তর করেন মধ্যনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অতীশ দর্শী চাকমা।

এছাড়া গত পহেলা সেপ্টেম্বর সুনামগঞ্জে শহীদ আয়াতুল্লাহর পিতার সঙ্গে দেখা করে সহমর্মিতা ও সমবেদনা জানান নাগরিক আলেম সমাজের প্রধান সমন্বয়ক, লেখক ও সাংবাদিক নোমান বিন আরমান, মিশন ওয়ান মিলিয়নের প্রধান নির্বাহী ফায়যুর রাহমান ও লেখক নাওয়াজ মারজান। এ সময় সংগঠনের পক্ষ থেকে আয়াতুল্লাহর পিতার হাতে নগদ টাকা তুলে দেওয়া হয়।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বাংলাদেশ সংবাদ সংস্থাকে (বাসস) বলেন, ওই শহীদ পরিবারটি খুবই দরিদ্র হওয়ায় জেলা প্রশাসন ও উপজেলা পরিষদের পক্ষ থেকে ইতোমধ্যে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে এবং আরও সহায়তা দেওয়া হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি দেওয়ান ইছকন্দর রাজা চৌধুরী সুবক্ত রাজা বলেন, মাদ্রাসাছাত্র শহীদ আয়াতুল্লাহ আমাদের সুনামগঞ্জ জেলার গর্ব ও অহংকার। যতদিন এ জেলায় সুরমা, কালনী, কুশিয়ারা নদী প্রবাহিত থাকবে ততদিন গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় এই মহান শহীদ সূর্য সন্তানকে আমরা স্মরণ করব।

এদিকে আয়াতুল্লাহর স্মৃতিকে অমর করে রাখতে তার নামে সুনামগঞ্জের মধ্যনগরে উব্দাখালী নদীর ওপর নবনির্মিত ৩২০ মিটার দীর্ঘ সেতুর নামকরণ করা হয়েছে। ১৯ আগস্ট বিকেলে উব্দাখালী নদীর ওপর নির্মিত সেতুর সামনের সড়কে শহীদ আয়াতুল্লাহর নামে সেতুর নামকরণ করে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অতীশ দর্শী চাকমা, মধ্যনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরান হোসেন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম মজনু, মধ্যনগর বাজার জামে মসজিদের ইমাম মাওলানা আবুল হাসান আখঞ্জি, শহীদ আয়াতুল্লাহর বাবা মো. সিরাজুল ইসলামসহ তার পরিবারের সদস্যরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X