কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৬ পিএম
আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ পিএম
অনলাইন সংস্করণ

বন্যার্তদের সহায়তায় ব্র্যাককে ১ কোটি ২০ লাখ টাকা দিল টিকটক

বন্যাদুর্গত এলাকায় ব্র্যাকের স্বাস্থ্যসেবা। ছবি : সংগৃহীত
বন্যাদুর্গত এলাকায় ব্র্যাকের স্বাস্থ্যসেবা। ছবি : সংগৃহীত

বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তা ও পুনর্বাসনের জন্য ব্র্যাককে ১ কোটি ২০ লাখ টাকা (১ লাখ ইউএস ডলার) দিয়েছে টিকটক। এই অর্থ দিয়ে ব্র্যাক বন্যাদুর্গতদের নগদ সহায়তার পাশাপাশি ক্ষতিগ্রস্ত ল্যাট্রিন, নিরাপদ পানির উৎস এবং প্রয়োজনীয় অবকাঠামো মেরামতে সহায়তা করবে। এ ছাড়া জরুরি স্বাস্থ্যসেবা ও পুষ্টি, জীবিকা পুনরুদ্ধার, বাড়িঘর মেরামত, কৃষি উপকরণ এবং পশুখাদ্যসহ কৃষি উপকরণ কেনায় সহায়তা করা হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ব্র্যাকের এইচসিএমপি অ্যান্ড এক্সটারনাল কমিউনিকেশনস বিভাগের হেড মামুনুল হকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

পাশাপাশি জলবায়ু সহনশীল ব্যবসার উন্নয়নে তরুণ উদ্যোক্তাদের জন্য আরও ৬ কোটি টাকা (৫ লাখ ইউএস ডলার) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে টিকটক, যেখানে নারী এবং শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিরা বিশেষ অগ্রাধিকার পাবেন। এ সহায়তার আওতায় প্রশিক্ষণের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের পরিবেশগতভাবে টেকসই ব্যবসা পরিচালনা এবং পরিবেশবান্ধব সুযোগগুলো কাজে লাগাতে প্রশিক্ষিত করা হবে। এ ছাড়া তরুণদের জলবায়ু সহনশীল ব্যবসা পরিচালনার বিষয়ে সচেতন করে তুলতে টিকটক প্ল্যাটফরমে ভিডিও কনটেন্ট তৈরি করা হবে।

দক্ষিণ এশিয়ায় টিকটকের পাবলিক পলিসি অ্যান্ড গভর্নমেন্ট রিলেশন্সের প্রধান ফেরদৌস মোত্তাকিন বলেন, ‘আমরা সংকটকালে এবং অন্যান্য ক্ষেত্রেও বাংলাদেশের মানুষকে সহায়তায় প্রতিশ্রুতিবদ্ধ। ব্র্যাকের সঙ্গে এ যৌথ উদ্যোগের মাধ্যমে আমরা তাৎক্ষণিকভাবে বন্যার্তদের প্রয়োজনীয় সহায়তা দিতে পারছি। পাশাপাশি জলবায়ু-সহনশীল তরুণ উদ্যোক্তাদের ক্ষমতায়নের মাধ্যমে ভবিষ্যতের জন্য বিনিয়োগের সুযোগ পেয়েছি। এই চ্যালেঞ্জগুলোতে যারা সবচেয়ে বেশি ক্ষতির শিকার তাদের জন্য টেকসই, সুন্দর ভবিষ্যৎ গড়তে আমরা একসঙ্গে কাজ করছি।’

টিকটকের কাছ থেকে পাওয়া এই অর্থ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের দীর্ঘমেয়াদি সহায়তা নিশ্চিত করবে।

বন্যায় আক্রান্ত মানুষের স্বাস্থ্যসেবা ও পুনর্বাসনসহ জরুরি সহায়তায় ব্র্যাক ইতোমধ্যে ৮ কোটি টাকা (নিজস্ব তহবিল থেকে ৩ কোটি টাকা এবং স্টাফদের একদিনের বেতন থেকে ৫ কোটি টাকা) বরাদ্দ করেছে। ব্র্যাক ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত প্রায় ১ লাখ ১৭ হাজার পরিবারকে (১১ সেপ্টেম্বর পর্যন্ত) খাদ্য, নিরাপদ পানি এবং প্রয়োজনীয় ওষুধসহ জরুরি ত্রাণ পৌঁছে দিয়েছে। দুর্গতদের সহায়তায় ব্র্যাকের প্রায় ৫ হাজার কর্মী মাঠপর্যায়ে নিরলসভাবে কাজ করে চলেছেন। মারাত্মক ক্ষতিগ্রস্ত এবং দুর্গম এলাকাগুলোতে ব্র্যাককর্মীরা মানুষের কাছে সহায়তা পৌঁছে দিচ্ছেন।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পুনর্বাসন ও পুনর্গঠনের কাজে বাংলাদেশ সরকার এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এই দুর্যোগের শুরু থেকেই মাঠে আছে ব্র্যাক। টিকটকের সঙ্গে এই যৌথ উদ্যোগটি দুর্যোগ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্বকে তুলে ধরে এবং বাংলাদেশের বন্যাদুর্গত মানুষের সহায়তায় ব্র্যাক এবং টিকটকের প্রতিশ্রুতিকে পুনর্ব্যক্ত করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বয়সের ছাপ দূর করার ঘরোয়া টোটকা

সাগরে আবারও লঘুচাপের শঙ্কা, বৃষ্টি নিয়ে বড় দুঃসংবাদ

ছাত্রদল নেতার গুদাম থেকে সাড়ে ১৭ লাখ টাকার মালামাল উদ্ধার

কক্সবাজার জেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত

আজকের দিনটি কেমন যাবে, জেনে নিন রাশিফলে

মোটরসাইকেল দুর্ঘটনায় স্ত্রী নিহত, হাসপাতালে স্বামী

অ্যাডমিন অফিসার নেবে রেড ক্রিসেন্ট, বেতন ৪০ হাজার

সাতক্ষীরা জেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত ঘোষণা

‘একটা গুলি করলে ১টা মরে, বাকিরা তো নড়ে না’

ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে সেনাবাহিনী

১০

দলীয় নেতাদের সেনাবাহিনীর কাছে অভিযোগ দেওয়ার পরামর্শ আ.লীগের

১১

জয়পুরহাটে থানা থেকে লুট হওয়া গুলিসহ অস্ত্র উদ্ধার

১২

বায়ুদূষণের শীর্ষ দশে ঢাকা!

১৩

লেবাননে বিভিন্ন স্থানে বিস্ফোরণে নিহত ৯, আহত ২৮০০

১৪

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৬

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৭

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

১৮

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

১৯

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

২০
X