কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

সাংবাদিকদের ‘জার্নালিস্ট ফর জাস্টিস’ সংগঠনের যাত্রা শুরু

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ‘জার্নালিস্ট ফর জাস্টিস’ সংগঠন। ছবি : কালবেলা
আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে ‘জার্নালিস্ট ফর জাস্টিস’ সংগঠন। ছবি : কালবেলা

ফ্যাসিবাদমুক্ত বাংলাদেশে নিপীড়িত ও নানাভাবে ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে পেশাগত অধিকার সংগঠন ‘Journalists for Justice- (J for J)’।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)-এর সম্মেলনে কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশের ঘোষণা দেন আহবায়ক কাজী জেসিন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিগত প্রায় দুই দশক ধরে বাংলাদেশে অসংখ্য সাংবাদিক ও সংবাদকর্মী নানা ধরনের নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে এই নিপড়ীত সাংবাদিকদের প্রকৃত সংখ্যা আমরা কেউ জানি না। আবার শুধু সাংবাদিকরা নিজেরাই নন, তাদের পরিবারের সদস্যদেরকে পর্যন্ত মামলা, হামলা এবং হয়রানির মধ্যে দিয়ে যেতে হয়েছে।

পেশাগত দায়িত্ব পালনের জেরে তাদের ওপর নেমে আসা নিপীড়ন থেকে রক্ষা পেতে অনেক সাংবাদিককে দেশান্তরীত হতে হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিদেশে বসে সাংবাদিকতা চালিয়ে যাওয়ার কারণে সাংবাদিক তাসনীম খলিল, জুলকারনাইন সায়ের, কনক সরওয়ারসহ আরও অনেকের পরিবারের সদস্যরা দেশে আইনশৃঙ্খলা বাহিনী এবং ক্ষমতাসীন ক্যাডারদের নির্যাতনের শিকার হয়েছেন। আমার দেশ, দিগন্ত টিভিসহ অনেক সংবাদমাধ্যম বন্ধ করে দেওয়া হয়েছে, বহু সংখ্যক সাংবাদিককে চাকরিচ্যুত করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ধরনের নির্যাতিত এবং ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের বিস্তারিত তথ্য সংগ্রহ করে তারা যাতে যথাযথ বিচার এবং ক্ষতিপূরণ পান তা নিশ্চিত করার লক্ষ্যেই এই সংগঠনের আত্মপ্রকাশ। একইসাথে আমরা বর্তমান সরকার এবং ভবিষ্যতে যে কোনো সরকারের সময় যাতে করে পেশাগত কাজের কারণে সাংবাদিকরা নিপীড়নের শিকার না হোন এবং হয়ে থাকলে তারা যেন যথাযথ বিচার পান সেজন্য কাজ করে যাবো।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ‘জে ফর জে’ যুগ্ম আহ্বায়ক আলফাজ আনাম, সংগঠনটির সদস্য জাহেদ চৌধুরী, অলিউল্লাহ নোমান, মারুফ মল্লিক এবং এহসান মাহমুদ।

জাহেদ চৌধুরী বলেন, বিগত বছরগুলোতে সাংবাদিকদের হয়রানির ঘটনাগুলো এই ফোরামের মাধ্যমে ধারাবাহিকভাবে তুলে ধরা হবে। চাকরিচ্যুত সাংবাদিকদের ক্ষতিপূরণ পাওয়ার বিষয়ে আমরা সোচ্চার থাকবো এবং সরকারসহ অন্যান্য অংশীজনের সাথে কথা বলে নিপীড়িত সাংবাদিকরা যাতে যথাযথ বিচার পান তা নিশ্চিত করে আমরা নিরলসভাবে কাজ করবো।

তিনি আরও বলেন, আমার দেশ পত্রিকার নির্যাতিত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়ের করা শতাধিক মিথ্যা মামলা আইনি প্রক্রিয়ায় দ্রুত প্রত্যাহারে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

অলিউল্লাহ নোমান বলেছেন, ছাত্রদের ত্যাগের কল্যাণে আমরা আজ স্বাধীনভাবে কথা বলছি। তাদের ত্যাগ ব্যর্থ হতে দেওয়া যাবে না। এবং ব্যর্থ হতে না দিতে চাইলে আমাদের সর্বত্র সুবিচার প্রতিষ্ঠায় সচেষ্ট হতে হবে।

আগের সরকার আইনের তোয়াক্বা না করে বলপূর্বক বহু মিডিয়া হাউস বন্ধ করেছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে কোন মিডিয়াকে কেউ যাতে বন্ধ না করতে পারে সেজন্য আমাদের সক্রিয় হতে হবে।

মারুফ মল্লিক বলেন, বাংলাদেশে সাম্প্রতিক অতীতে সাংবাদিকতার জন্য কালো অধ্যায় শুরু হয় ওয়ান ইলেভেন সরকারের সময় থেকে। গত ১৫ বছরে তা আরও ভয়াবহ রূপ ধারণ করে। ওই সময়ে দলদাস সাংবাদিকতার নজির বিশ্বের সাম্প্রতিক ইতিহাসে দেখা যায় না।

তিনি আরও বলেন, আমরা এই কালো অধ্যায় থেকে বের হয়ে সাংবাদিকতার জন্য সুস্থ একটা পরিবেশ তৈরি লক্ষ্যে কাজ করে যেতে চাই। আশার কথা যে, গতকাল প্রধান উপদেষ্টা তার বক্তব্যে মিডিয়ার সংস্কারের জন্য কমিশন গঠনের কথা বলেছেন। গণমাধ্যমকে পদলেহী মাধ্যম হওয়া থেকে বের করে আনতে হবে।

এহসান মাহমুদ বলেছেন, আমি বিশেষভাবে নিপীড়িত সম্পাদক শফিক রেহমানের কথা বলতে চাই। এই বর্ষীয়ান সম্পাদককে ফ্যাসিবাদী সরকার যেভাবে ভুয়া মামলা দিয়ে বৃদ্ধ বয়সে দেশ ছাড়তে বাধ্য করে তা নজিরবিহীন।

আমাদের দেশের প্রশাসন সাংবাদিক বান্ধব নয় অভিযোগ করে তিন বলেন, নতুন বাংলাদেশে ক্ষমতাসীনদের পায়ের কাছে বসে থাকার সাংবাদিকতা বন্ধ করতে হবে। সাংবাদিক নির্যাতনের জন্য বিচার বিভাগের যারা সহযোগী হিসেবে কাজ করেছেন তাদেরসহ জড়িত সকলকে বিচারের আওতায় আনার দাবি জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X