কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩১ পিএম
অনলাইন সংস্করণ

ঢাকা ও রংপুরের বিভাগীয় কমিশনারকে প্রত্যাহার

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

ঢাকার বিভাগীয় কমিশনার এবং রংপুরের বিভাগীয় কমিশনারকে প্রত্যাহার করা হয়েছে। তাদের পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, ঢাকার বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. সাবিরুল ইসলাম ও রংপুরের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. জাকির হোসেনকে পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, সারা দেশে আটটি বিভাগে অতিরিক্ত সচিব পদমর্যাদার আট বিভাগীয় কমিশনার রয়েছেন। বিগত আওয়ামী লীগ সরকারের আমলে তাদের নিয়োগ দেওয়া হয়। অন্যদেরও সরিয়ে দেওয়া হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে সদ্য নিয়োগের পর আট জেলা প্রশাসকের (ডিসি) নিয়োগের আদেশ বাতিল করেছে সরকার। আজ বুধবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোখলেস উর রহমান।

তিনি বলেন, নতুন নিয়োগ দেওয়া ডিসির মধ্যে ৫১ জন আপাতত দায়িত্ব পালন করবেন। বাকিরা যেখানে ছিলেন সেখানেই দায়িত্ব পালন করবেন। এ ছাড়া চার জেলা প্রশাসককে রদবদল করা হয়েছে।

মোখলেস উর রহমান বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে নিয়োগ দেওয়ার জন্য যোগ্য কর্মকর্তা পাওয়া অনেক কঠিন বলেও মন্তব্য করেন এই সিনিয়র সচিব।

যে জেলার ডিসিদের নিয়োগ বাতিল হয়েছে সেগুলো হলো- লক্ষ্মীপুর, জয়পুরহাট, কুষ্টিয়া, রাজশাহী, শরীয়তপুর, সিরাজগঞ্জ, রাজবাড়ী ও দিনাজপুর।

নিয়োগপ্রাপ্ত বাতিল হওয়া ডিসিরা হলেন- আরপিএটিসির উপপরিচালক মনোয়ারা বেগমকে রাজবাড়ী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সুফিয়া আক্তার রুমীকে লক্ষ্মীপুর, স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব আবদুল আজিজকে শরীয়তপুর, বাণিজ্য মন্ত্রণালয়ের মোহাম্মদ মনির হোসেন হাওলাদারকে সিরাজগঞ্জ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাহবুবুর রহমানকে রাজশাহী, পানিসম্পদ মন্ত্রণালয়ের মোহাম্মদ মোবাশশেরুল ইসলামকে দিনাজপুর, বাণিজ্য মন্ত্রণালয়ের ফারহানা ইসলামকে কুষ্টিয়া ও ‘বঙ্গবন্ধু হাইটেক পার্কের’ পিডি সাইদুজ্জামানকে জয়পুরহাট।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পাঁচ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর, প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে রদবদলের হিড়িক পড়ে। গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে জেলা প্রশাসক পদেও আসে পরিবর্তন। গত সোমবার ২৫ জেলায় এবং মঙ্গলবার ৩৪ জেলায়, দুই দফায় ৫৯ নতুন জেলা প্রশাসক নিয়োগ দেয় অন্তর্বর্তীকালীন সরকার। এরপর থেকেই এই নিয়োগ নিয়ে ঘোর আপত্তি তোলেন আওয়ামী লীগ সরকারের আমলে বঞ্চিত কর্মকর্তারা।

ডিসি পদে নিয়োগের ক্ষেত্রে বঞ্চিত হওয়ার অভিযোগ তুলে মঙ্গলবার বিকেলে সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে হট্টগোল করেন উপসচিব পর্যায়ের অনেক কর্মকর্তা।

৫৯ ডিসি নিয়োগের প্রজ্ঞাপন বাতিল করার দাবি জানিয়ে বঞ্চিতদের পক্ষ থেকে বিসিএস ২৫ ব্যাচের কর্মকর্তা নূরুল হাফিজ আজ গণমাধ্যমকে বলেন, নতুন নিয়োগ দেওয়া অনেকেই দুর্নীতিগ্রস্ত। তাদের পরিবর্তে মেধাবী, যোগ্য ও সৎ কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার দাবি জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

জয়পুরহাটে থানা থেকে লুট হওয়া গুলিসহ অস্ত্র উদ্ধার

বায়ুদূষণের শীর্ষ দশে ঢাকা!

লেবাননে বিভিন্ন স্থানে বিস্ফোরণে নিহত ৯, আহত ২৮০০

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

১০

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

১১

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

১৩

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

১৪

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

১৫

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

১৬

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

১৭

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

১৮

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১৯

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

২০
X