কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৮ এএম
আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৫ এএম
অনলাইন সংস্করণ

বাংলাদেশ ও পাকিস্তান দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ত্বরান্বিত করবে

অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ মঙ্গলবার পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফের সঙ্গে মতবিনিময় করেন। ছবি : সংগৃহীত
অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ মঙ্গলবার পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফের সঙ্গে মতবিনিময় করেন। ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে স্থবির হয়ে থাকা ব্যবসা-বাণিজ্য সম্পর্ক ত্বরান্বিত করার ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, পাকিস্তানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বিভিন্ন কারণে দীর্ঘদিন ধরে স্থবির ছিল। আমাদের তা জোরদার করতে হবে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর শের-ই-বাংলা নগর এলাকায় বাংলাদেশে পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ উপদেষ্টার সঙ্গে তার ইআরডি কার্যালয়ে সাক্ষাৎ করেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপদেষ্টা এ কথা বলেন।

দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর বিষয়ে জানতে চাইলে ড. সালেহউদ্দিন বলেন, তিনি এক্ষেত্রে শুধু জিটুজি প্রক্রিয়ার উপর নির্ভর না করে পাকিস্তানের হাইকমিশনারকে এ বিষয়ে বেসরকারি খাতকে সম্পৃক্ত করে আরও এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশের পাটজাত পণ্য অনেক বৈচিত্র্যপূর্ণ ও আকর্ষণীয় হওয়ায় পাকিস্তানের হাইকমিশনার এ ব্যাপারে তাদের গভীর আগ্রহ দেখিয়েছেন। এটা তাদের কল্পনার বাইরে ছিল। তারা একটি প্রদর্শনীতে অংশ নেবে এবং পাটজাত পণ্যের প্রচার ও আমদানির চেষ্টা করবে যাতে তাদের উদ্যোক্তারা এ বিষয়ে আগ্রহী হয়। আমাদের ব্যবসায়ীরাও তাদের কাছ থেকে পণ্য আমদানি করতে পারেন।

সালেহউদ্দিন বলেন, বাণিজ্যিকভাবে সুবিধাজনক হলে পাকিস্তান ঢাকা-করাচি সরাসরি ফ্লাইট পুনরায় চালু করার চেষ্টা করবে। অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে অর্থ উপদেষ্টা বলেন, কারিগরি সহায়তার মতো কিছু বিষয় রয়েছে এবং যৌথভাবে কিছু প্রকল্প গ্রহণ করা যেতে পারে। এ ক্ষেত্রে উভয়ের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো বিবেচনা করতে হবে।

পাকিস্তান অর্থনৈতিক সহযোগিতা জোরালোভাবে শুরু করতে চায় উল্লেখ করে তিনি বলেন, তবে দ্রুত তা শুরু করা যাবে না। আমরা এখনই শুরু করতে পারছি না। এ লক্ষ্যে বরং আমাদের কিছু হোমওয়ার্ক করতে হবে। পাকিস্তানের হাইকমিশনার বলেন, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক নিয়ে তাদের মধ্যে চমৎকার আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা এর প্রতিটি দিক নিয়ে আলোচনা করেছি এবং আমরা আগামী বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে ব্যাপক ও গভীরতর অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতার পাশাপাশি আরও বেশি আদান-প্রদানের জন্য উন্মুখ হয়ে রয়েছি।

বর্তমান পরিস্থিতিতে পাকিস্তান থেকে সম্ভাব্য সহযোগিতার বিষয়ে জানতে চাইলে পাকিস্তানের হাইকমিশনার বলেন, এই মুহূর্তে আমরা অনুভব করছি যে, আমরা কিছু সহায়তা প্রদান করতে পারি। আমরা বলেছি যে, বন্যা-পরবর্তী বাংলাদেশের পরিস্থিতিতে আমরা কিছু সহায়তা দিতে পারি। আমরা অপেক্ষায় রয়েছি। আমাদের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধান উপদেষ্টার সঙ্গে ফোনে আলাপকালে বেশ কিছুদিন আগে এ সহায়তার প্রস্তাব দিয়েছিলেন।

পাকিস্তানের হাইকমিশনার বলেন, সুতরাং, সে অফারটি এখনো আছে এবং আমি এটি অর্থ উপদেষ্টার সঙ্গে শেয়ার করেছি। আমরা বাংলাদেশ, সরকার এবং জনগণকে বন্যা-পরবর্তী ত্রাণ প্রচেষ্টায় সহায়তা করতে প্রস্তুত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X