মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

সোনালী ব্যাংকের নিয়োগবঞ্চিতদের পুনঃনিয়োগের দাবি

সোনালী ব্যাংক লিমিটেডে পুনঃনিয়োগের দাবিতে নিয়োগবঞ্চিতদের মানববন্ধন। ছবি : কালবেলা
সোনালী ব্যাংক লিমিটেডে পুনঃনিয়োগের দাবিতে নিয়োগবঞ্চিতদের মানববন্ধন। ছবি : কালবেলা

সোনালী ব্যাংক লিমিটেডের ২০১৪-১৫ সালের সিনিয়র অফিসার, অফিসার ও অফিসার ক্যাশ পদে পুনঃনিয়োগের দাবি জানিয়েছেন নিয়োগবঞ্চিতরা।

শনিবার (৭ সেপ্টেম্বর) নিয়োগবঞ্চিতরা জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান।

মানববন্ধনে তারা লিখিত বক্তব্যে বলেন, আমরা ২০১৪ সালে সোনালী ব্যাংক লিমিটেডের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী অবশিষ্ট মেধা তালিকায় থাকা প্রার্থীরা বর্তমানে ভয়াবহ বৈষম্যের শিকার। উল্লেখ্য, আমরা ১৭০৭টি পদের বিপরীতে (প্রিলি, লিখিত ও মৌখিক) সব পরীক্ষায় অংশগ্রহণ করি এবং মৌখিক পরীক্ষা শেষে ১৪৩৬ প্রার্থী নিয়োগের জন্য মনোনীত হই। কিন্তু মুক্তিযোদ্ধা কোটায় প্রার্থী না পাওয়ায় ২৭১টি পদ খালি রাখা হয়। পরবর্তীতে ব্যাংকের অভ্যন্তরীণ প্রয়োজন ও নতুন নিয়োগ প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা এড়াতে ২০১৪-১৫ সালের মেধাতালিকার অবশিষ্ট ৪২০৯ প্রার্থী থেকে প্রথম ধাপে ১২৭১টি পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়, যা সোনালী ব্যাংক লিমিটেডের ৪৩৮তম বোর্ড সভায় ২০১৫ সালের ১ আগস্ট অনুমোদিত হয়। ব্যাংক ২০১৫ সালের ২০ আগস্ট অবশিষ্ট মেধাতালিকা থেকে নিয়োগ প্রদানের ছাড়পত্র প্রাপ্তির লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে একটি পত্র প্রেরণ করলে সংশ্লিষ্ট বিভাগ ২০১৫ সালের ১ সেপ্টেম্বর অবশিষ্ট মেধা তালিকা থেকে ১২৭১ প্রার্থীকে অতিরিক্ত কর্মকর্তা নিয়োগের অনুমতি প্রদান শীর্ষক একটি পত্র প্রেরণ করে। ২০১৫ সালের ২১ সেপ্টেম্বর BSC (ব্যাংকার্স সিলেকশন কমিটি) গঠিত হলে ওই কমিটি ২৮.০২.২০১৫ তারিখে অনুষ্ঠিত সভায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ছাড়পত্র প্রাপ্তি সাপেক্ষে সোনালী ব্যাংক লি.-এর অবশিষ্ট মেধা তালিকা থেকে পূর্বের নিয়োগ সম্পন্নকরণের সুপারিশ প্রদান করেছিল।

তারা আরও বলেন, কিন্তু দুঃখজনকভাবে কিছু অসাধু কর্মকর্তা এবং স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রের কারণে আমাদের চূড়ান্ত নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়। ২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের নেতৃত্বে প্রকাশিত একটি প্রেস রিলিজে জানানো হয়, ‘উত্তীর্ণ প্রার্থীদের পরীক্ষা গ্রহণের সময় তিন বছর অতিক্রান্ত হওয়ায় তাদের কাউকেই নিয়োগ দেওয়া যাবে না।’ প্রকৃতপক্ষে, আমাদের মৌখিক পরীক্ষা শেষ হয়েছিল ২০১৫ সালের মে মাসে, যা প্রেস রিলিজের তারিখ থেকে মাত্র ৯ মাস আগে। অথচ আমরা ৩ বছর অতিক্রান্তের মিথ্যা অযুহাতে নিয়োগবঞ্চিত হয়ে বৈষম্যের শিকার হয়েছি।

পদবঞ্চিতরা বলেন, এরপর আমরা ন্যায়বিচারের জন্য উচ্চ আদালতে আবেদন করলেও রাষ্ট্রযন্ত্রের পক্ষে পক্ষপাতিত্ব করেন তৎকালীন আইনজীবী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ফলে সেখানেও আমরা ন্যায়বিচার বঞ্চিত হয়েছি। এরই মধ্যে ৩২ প্রার্থীকে নিয়োগ দেওয়া হলেও আমাদের নিয়োগের বিষয়টি উপেক্ষা করা হয়েছে। এ বৈষম্য আমাদের মানসিক ও অর্থনৈতিকভাবে বিপর্যস্ত করেছে। আমাদের মধ্যে অনেকেই দীর্ঘদিন ধরে চাকরির অভাবে বেকারত্বের কারণে মানবেতর জীবনযাপন করছেন এবং পরিবারের দায়িত্ব পালন করতে ব্যর্থ হচ্ছেন।

মানববন্ধনে তারা বলেন, আমরা বিনীতভাবে সরকারের প্রতি আবেদন জানাচ্ছি, ২০১৪-১৫ সালের অবশিষ্ট মেধাতালিকায় থাকা প্রার্থীদের পুনঃনিয়োগের বিষয়টি পুনর্বিবেচনা করত আমাদের ন্যায়সঙ্গত অধিকার ফিরিয়ে দিন। আমরা আশা করি, ছাত্র-জনতাসহ বৈষম্যবিরোধী সম্মিলিত আন্দোলনের প্রতিফলনে গঠিত বর্তমান সরকার এ বৈষম্যের অবসান ঘটিয়ে সব আবেদনকারীর জন্য একটি মানবিক ও ন্যায়সঙ্গত সিদ্ধান্ত গ্রহণ করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X