মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৪ পিএম
অনলাইন সংস্করণ

৬৩ হাজার পরিবারকে ত্রাণ এবং ২৩ হাজার মানুষকে চিকিৎসাসেবা দিয়েছে বিজিবি

বন্যাদুর্গতদের সহায়তায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ছবি : কালবেলা
বন্যাদুর্গতদের সহায়তায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ছবি : কালবেলা

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দেশের বন্যাদুর্গত জেলাগুলোর ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ এবং চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে। এখন পর্যন্ত বন্যাদুর্গত এলাকার ২ হাজার ৯১৪ জনকে উদ্ধার ও ৬৩ হাজার ৭১৪টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ এবং ২৩ হাজার ৩১১ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিজিবির সদর দপ্তর থেকে জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, এখন পর্যন্ত ফেনী সদর উপজেলায় ৯ হাজার ৭২৮টি, পরশুরামে ৫ হাজার ৮১২টি, ছাগলনাইয়ায় ৪ হাজার ৯৫১টি, ফুলগাজীতে ৬ হাজার ৩৬টি, সোনাগাজীতে ৪ হাজার ২৭৯টি এবং দাগনভূঁইয়ায় ৭ হাজার ৭৮৫টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

অন্যদিকে, কুমিল্লার আদর্শ সদরে ৭ হাজার ১০৯টি, বুড়িচংয়ে ২ হাজার ৬৪টি, লাঙ্গলকোটে ১ হাজার ১৪৮টি এবং ব্রাহ্মণপাড়ায় ১ হাজার ৯২৫টি, নোয়াখালী সদরে ৪৮০টি, বেগমগঞ্জে ১ হাজার ২১৫টি এবং সোনাইমুড়ীতে ২০০টি, লক্ষ্মীপুর জেলার কমলনগরে ১৫০টি, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ৫০০টি, মৌলভীবাজারের কমলগঞ্জে ১ হাজার ৯০০টি, খাগড়াছড়ির গুইমারায় ৩৩টি, মাটিরাঙায় ৪৬৭টি, পানছড়িতে ৪১০টি, দীঘিনালায় ২৪০টি এবং রামগড়ে ১ হাজার ৫৫০টি, রাঙামাটির বাঘাইছড়িতে ৬৪০টি, বরকলে ১৩৫টি, লংগদুতে ১০০টি এবং কাপ্তাইয়ে ৫৫২টি, বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ১৫০টি, চট্টগ্রামে ২০০টি, খুলনার পাইকগাছায় ৫০০টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

এছাড়া বিজিবি হেলিকপ্টারের মাধ্যমে ফেনীর ছাগলনাইয়া সরকারি কলেজ ও যশপুরে, নোয়াখালীর পুলিশ ট্রেনিং সেন্টারে এবং কুমিল্লার বুড়িচংয়ের সোনার বাংলা কলেজে ৩ হাজার ৪৫৫টি পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও বন্যায় বিপর্যস্ত ফেনী কারাগারের স্টাফ ও ৪০০ জন কারাবন্দিসহ সর্বমোট ২ হাজার ২০০ জনকে রান্না করা খাবার, বিভিন্ন ধরনের শুকনো খাবার এবং বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়েছে।

বিজিবি কর্তৃক পরিচালিত মেডিকেল ক্যাম্পেইন এর মাধ্যমে বন্যাদুর্গত ফেনী সদর উপজেলায় ৬ হাজার ৬৪৭ জন, পরশুরামের ৩ হাজার ২৬২ জন, ছাগলনাইয়ায় ২ হাজার ৮২৮ জন, ফুলগাজীতে ৬৬০ জন, দাগনভূঁইয়ায় ৫৮০ জন রোগীকে চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হয়েছে।

অন্যদিকে, কুমিল্লার আদর্শ সদরে ১ হাজার ৭৫০ জন, বুড়িচংয়ের ৭০০ জন, নাঙ্গলকোটে ১ হাজার ২০০ জন, চৌদ্দগ্রামে ৪৮৫ জন এবং ব্রাহ্মণপাড়ায় ৭৮৫ জন, নোয়াখালীর সেনবাগে ৮২৫ জন এবং সোনাইমুড়িতে ৫৫০ জন, মৌলভীবাজারের কমলগঞ্জে ৯৬০ জন, খাগড়াছড়ির খেদাছড়াতে ২৫০ জন, দীঘিনালায় ১৯৭ জন এবং রামগড়ে ৪০০ জন, রাঙামাটির বাঘাইছড়িতে ৬৯২ জন এবং বরকলে ৪০ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হয়েছে।

এছাড়াও ফেনীর ছাগলনাইয়া এবং নোয়াখালীর বেগমগঞ্জে ৫০০ প্যাকেট প্রয়োজনীয় ওষুধ সামগ্রী বিতরণ করা হয়েছে। বন্যাদুর্গত ফেনীর পরশুরামে ত্রাণসামগ্রী পৌঁছাতে গিয়ে বন্যার পানিতে ডুবে যাওয়া নাজমুল নামে দেড় বছর বয়সী এক শিশুকে উদ্ধার করে বিজিবির হেলিকপ্টার যোগে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাসেবা দেওয়া ও চিকিৎসা শেষে তাদের পরশুরামে পৌঁছে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কুমিল্লার বিবির বাজারের অরণ্যপুর নামক স্থানে গোমতী নদীর বেড়িবাঁধে ফাটল দেখা দিলে বিজিবি সদস্যরা স্থানীয় জনসাধারণকে সঙ্গে নিয়ে বেড়িবাঁধ মেরামত ও সংস্কার করে স্থানীয় জনসাধারণকে বন্যার কবলে থেকে রক্ষা করেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X