কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশ : ৩০ আগস্ট ২০২৪, ০৬:১৩ পিএম
আপডেট : ৩০ আগস্ট ২০২৪, ০৬:২৯ পিএম
অনলাইন সংস্করণ

মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে জাতিসংঘকে ড. ইউনূসের চিঠি

ছবি : কালবেলা
ছবি : কালবেলা

কোটা সংস্কার আন্দোলন এবং ছাত্র-জনতার অভ্যুত্থান ও অভ্যুত্থান-পরবর্তী সময়ে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে আনুষ্ঠানিকভাবে সহায়তা চেয়ে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ককে চিঠি দিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

শুক্রবার (৩০ আগস্ট) সুইজারল্যান্ডের জেনেভা থেকে হাইকমিশনারের মুখপাত্র রাভিনা সামদাসানি প্রচারিত সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

ব্রিফিংয়ে বলা হয়, বাংলাদেশে ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার একটি নিরপেক্ষ ও স্বাধীন তথ্যানুসন্ধানের বিষয়ে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের কাছ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক।

বিক্ষোভের সময় ঘটে যাওয়া মানবাধিকার লঙ্ঘন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষমতার অপপ্রয়োগের বিষয়ে প্রতিবেদনের পাশাপাশি এসব লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ, ন্যায়বিচার, জবাবদিহি ও দীর্ঘমেয়াদি সংস্কারের জন্য সুপারিশের লক্ষ্যে হাইকমিশনারের দপ্তর আগামী কয়েক সপ্তাহের মধ্যে একটি তথ্যানুসন্ধানী দল নিযুক্ত করবে।

ব্রিফিংয়ে আরও বলা হয়, জাতিসংঘের একটি অগ্রবর্তী দল গত সপ্তাহে (২২-২৯ আগস্ট) বাংলাদেশ সফর করে। প্রতিনিধি দলটি সফরকালে সাম্প্রতিক বিক্ষোভের ছাত্রনেতারা, যাদের অনেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে আটক বা আহত হয়েছেন, তাদের পাশাপাশি অন্তর্বর্তী সরকারের বেশ কয়েকজন উপদেষ্টা, প্রধান বিচারপতি, পুলিশ ও সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক, মানবাধিকারকর্মী, রাজনৈতিক দল, সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছে।

এতে আরও বলা হয়, বাংলাদেশে বলপূর্বক গুমের বিষয়টির একটি দীর্ঘ ও বেদনাদায়ক ইতিহাস রয়েছে, যা সুরাহার জন্য জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তর ও জাতিসংঘের মানবাধিকার প্রক্রিয়া জোরালোভাবে আহ্বান জানিয়ে আসছে। বাংলাদেশের গঠিত জাতীয় তদন্ত কমিশনের কাজে সহায়তার জন্য তারা প্রস্তুত।

বাংলাদেশ সফরকালে বৈঠকগুলোতে অন্তর্বর্তী সরকারের অনুরোধ অনুযায়ী সাম্প্রতিক সহিংসতা, অস্থিরতার প্রেক্ষাপটে মানবাধিকার লঙ্ঘন এবং অপব্যবহারের তদন্তের পদ্ধতি নিয়ে আলোচনা করেছে জাতিসংঘের অগ্রবর্তী দলটি।

জাতিসংঘের দলটির আলোচনার মধ্যে ন্যায়বিচার, ক্ষতিপূরণ, সংস্কার ইত্যাদি প্রক্রিয়ার অন্য পদ্ধতিগুলোও রয়েছে- যেখানে মানবাধিকার কমিশন দপ্তর টেকসই সহায়তা দিতে পারে।

জাতিসংঘের মানবাধিকার কমিশন দপ্তর জানায়, বিক্ষোভের সময় সংঘটিত মানবাধিকার লঙ্ঘন এবং অপব্যবহারের প্রতিবেদন, মূল কারণ বিশ্লেষণ, ন্যায়বিচার, জবাবদিহিতা এবং দীর্ঘমেয়াদি সংস্কারের জন্য সুপারিশ করার লক্ষ্যে আগামী সপ্তাহে বাংলাদেশে একটি ফ্যাক্ট-ফাইন্ডিং দল সফরে আসবে।

জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলটি তদন্ত কাজে পূর্ণ সহযোগিতার জন্য অন্তর্বর্তী সরকার এবং নিরাপত্তা বাহিনীর কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বগুড়ায় যোগদান করেই জিয়াউর রহমানের বাড়ি পরিদর্শনে ডিসি

কবি সম্মেলন / ‘ছাত্র-জনতার গণবিপ্লবে প্রতিটি স্লোগানই ছিল অনন্য কবিতা’

বিএনপির রোববারের সমাবেশ স্থগিত, নতুন তারিখ ঘোষণা 

‘ত্যাগ স্বীকার করার পরও জায়গাটা ধরে রাখতে পারি না’

বাছুর কোলে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন মোদি

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ

সাভারে আ.লীগ নেতার বিরুদ্ধে ছাত্রদল নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ 

শহীদের স্বজনের আর্তনাদ, বিচার দাবি / আওয়ামী হায়েনাদের আক্রমণ প্রতিহত করুন : মির্জা ফখরুল

কারখানায় ঘাস তৈরি, প্রযুক্তির এক নতুন উদ্ভাবন

তরুণীকে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৫

১০

বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

১১

‘ফ্যাসিবাদী হাসিনা আমার পিতাকে অন্যায়ভাবে হত্যা করেছে’

১২

শহীদ সাগরের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল

১৩

পেঁয়াজ রপ্তানি নিয়ে ‍সুখবর দিল ভারত

১৪

ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি বন্ধ হওয়া উচিত : হাসনাত

১৫

ডাচ্-বাংলা ব্যাংকে একাধিক পদে চাকরির সুযোগ

১৬

সন্ত্রাসী ও চাঁদাবাজদের প্রতিহত করার হুঁশিয়ারি সমন্বয়ক মাহিনের

১৭

এমডির আশ্বাসে কৃষি ব্যাংক কর্মকর্তাদের কর্মসূচি প্রত্যাহার

১৮

তিন তারকার গোলে ম্যানইউর সহজ জয়

১৯

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / শিক্ষার্থীকে কুপিয়ে আহত করার ঘটনায় গ্রেপ্তার ১

২০
X