কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০৬:০৪ পিএম
আপডেট : ২৯ আগস্ট ২০২৪, ০৬:৩২ পিএম
অনলাইন সংস্করণ

আন্দোলনে নিহতদের পরিবারের জন্য আহমাদুল্লাহর উদ্যোগ

কোটা সংস্কার আন্দোলনের সময় শাহবাগ অবরোধ, ইনসেটে শায়খ আহমাদুল্লাহ। ছবি : সংগৃহীত
কোটা সংস্কার আন্দোলনের সময় শাহবাগ অবরোধ, ইনসেটে শায়খ আহমাদুল্লাহ। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারের জন্য উদ্যোগ নিয়েছেন আসসুন্নাহ ফাউন্ডেশনের কর্ণধার ও বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব শায়খ আহমাদুল্লাহ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে তিনি এ তথ্য জানান।

তিনি জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে এমন অনেকে নিহত হয়েছেন, যারা ছিলেন পরিবারের একমাত্র অথবা অন্যতম উপার্জনক্ষম ব্যক্তি। উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুতে মানবেতর জীবনযাপন করছেন পরিবারের সদস্যরা। আস-সুন্নাহ ফাউন্ডেশনের পক্ষ থেকে এরকম পরিবারগুলোকে পুনর্বাসনকল্পে এককালীন আর্থিক সহায়তা করা হবে ইনশাআল্লাহ।

পোস্টে তিনি একটি ফরমের লিংক যুক্ত করে বলেন, আপনার পরিচিত এরকম কেউ থাকলে ফরমটি পূরণ করু ন: https://forms.gle/bXp3HC9jnGc2FG6j8

আহমাদুল্লাহ জানান, বৈষম্য-বিরোধী ছাত্র আন্দোলনে আহতদের জন্য ঘোষিত প্রকল্প চলমান আছে। এই প্রকল্পে এখন পর্যন্ত ১০৭১ জন আহতকে চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে। চলমান প্রকল্পের পাশাপাশি নিহতদের পরিবারের পুনর্বাসন নিয়েও কাজ শুরু হলো আলহামদুলিল্লাহ।

এর আগে শত শত টন ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে দাঁড়ান শায়খ আহমাদুল্লাহ। গত শুক্রবার (২৩ আগস্ট) আসসুন্নাহ ফাউন্ডেশনের ফেসবুক পেজে জানানো হয়, চলছে আস-সুন্নাহ ফাউন্ডেশন কর্তৃক বন্যার্তদের জন্য ত্রাণ প্রস্তুতির বিশাল কর্মযজ্ঞ। আলহামদুলিল্লাহ, আমাদের প্রাথমিক লক্ষ্যমাত্রা ছিল ৫০০ টন, যা এখন ৭০০ টনে পৌঁছাচ্ছে। প্রয়োজন সাপেক্ষে আরও বর্ধিত হবে ইনশাআল্লাহ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রথম ধাপে আমরা ২০ হাজার পরিবারকে দিচ্ছি ২ কেজি খেজুর, ২ কেজি চিড়া, ১ কেজি লবণ, ১ কেজি চিনি, বনরুটি, কেক, বোতলজাত পানি, মোমবাতি ও দিয়াশলাই। ইতোমধ্যে আমাদের ৫টি গাড়ি স্পটে পৌঁছে গেছে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, দ্বিতীয় ধাপে ৪০ হাজার পরিবাররকে ১০ কেজি চাল, ২ লিটার তেল, ২ কেজি ডাল, ১ কেজি লবণ দেওয়া হবে ইনশাআল্লাহ।

পোস্টে আরও বলা হয়েছে, বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে ৪ হাজার পরিবারকে পুনর্বাসনকল্পে টিন ও নগদ টাকা দেওয়া হবে ইনশাআল্লাহ। মহান আল্লাহ আমাদের কাঁধে কাঁধ মিলিয়ে এই জাতীয় দুর্যোগ থেকে আত্মরক্ষার তাওফিক দিন।

বিভিন্ন দুর্যোগে মানুষের পাশে দাঁড়ান শায়খ আহমাদুল্লাহ। এবারের বন্যায় কেবল বন্যার্ত মানুষ নয়, এসব এলাকায় আটকে পড়া গবাদি পশুর জন্যও ত্রাণ সহায়তা দিয়েছেন তিনি। এমনকি বন্যার্ত এলাকায় বাড়ি বাড়ি গিয়ে ট্যাংকিতে পানি তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে তার প্রতিষ্ঠানটি।

বুধবার (২৮ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে তিনি জানান, বাড়িতে পানির পাম্প থাকার পরও বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় যারা পানি তুলতে পারছেন না, আমরা জেনারেটর নিয়ে তাদের বাড়িতে যাচ্ছি, পানির ট্যাংক ভর্তি করে দিয়ে আসছি। চারপাশে থৈ থৈ পানি অথচ এই দুর্যোগে বিশুদ্ধ পানির সংকটই সব থেকে বেশি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উত্তাল সমুদ্র, বন্দরে ফিরছে হাজার হাজার মাছ ধরা ট্রলার

বঙ্গোপসাগরে ট্রলারডুবিতে নিখোঁজ ৭ জেলে

বৃষ্টির আভাস, তাপমাত্রা কি কমবে?

হামজাকে নিয়ে সুখবরের অপেক্ষায় বাফুফে

কিশোরগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল যুবকের

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

সমুদ্রসৈকতে ‘নারীকে’ হেনস্তা

ছাত্রশিবিরের নামে অপপ্রচারের বিরুদ্ধে সতর্কতা 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

ম্যানসিটির শাস্তি দেখতে চায় প্রতিদ্বন্দ্বীরা: গার্দিওলা

১০

বৃষ্টির দিনে কতটা অস্বাস্থ্যকর ঢাকার বাতাস?

১১

ভারত সিরিজে ধারাভাষ্য কক্ষে থাকছেন তামিম ইকবাল

১২

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

১৩

সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় আরও দুজনের মৃত্যু

১৪

বন্যায় ব্রাহ্মণপাড়ায় সড়কে ৮৫ কোটি টাকার ক্ষতি

১৫

শোয়েব মালিকের বিরুদ্ধে আবারও ম্যাচ পাতানোর অভিযোগ

১৬

চুয়াডাঙ্গায় সড়কে ঝরল শিক্ষার্থীর প্রাণ

১৭

আজ তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

১৮

ডোনাল্ড লুকে ছাড়াই ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

১৯

কথিত কবিরাজি চিকিৎসকের আস্তানায় হামলা-অগ্নিসংযোগ

২০
X