কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৯:৪২ পিএম
অনলাইন সংস্করণ

বন্যা মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণে বিশিষ্ট ২৭ নাগরিকের বিবৃতি

বন্যা মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য বিবৃতি দিয়েছেন বিশিষ্ট ২৭ নাগরিক। ছবি : সংগৃহীত
বন্যা মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য বিবৃতি দিয়েছেন বিশিষ্ট ২৭ নাগরিক। ছবি : সংগৃহীত

দেশে চলমান বন্যাপরিস্থিতি মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন বিশিষ্ট ২৭ নাগরিক। সোমবার (২৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ আহ্বান জানান তারা।

বিবৃতিতে বলা হয়, এই মুহূর্তে বাংলাদেশের ১২টি জেলা ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, কক্সবাজার, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত। এ পর্যন্ত কমপক্ষে ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ইতোমধ্যে বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে বিভিন্ন সাহায্য সামগ্রী নিয়ে সহায়তার হাত বাড়িয়ে দিতে শিক্ষার্থী ছাত্র-শিক্ষকসহ সকল শ্রেণিপেশার মানুষ এগিয়ে এসেছেন। অন্তর্বর্তী সরকারও পানিবন্দি মানুষকে উদ্ধার এবং জরুরি ত্রাণসামগ্রী বিতরণের ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে।

বিবৃতিতে তারা বলেন, কেন্দ্রীয়ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে, টিএসসিসহ বিভিন্ন স্থানে বৈষম্যবিরোধী আন্দোলনকারী ছাত্রসমাজ এবং অন্যান্য সংগঠনের পক্ষ থেকে সাহায্য সামগ্রী সংগ্রহ করে বন্যার্তদের জন্য পাঠানো হচ্ছে। বিভিন্ন জেলা ও অঞ্চলে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে আমরা খবর পাচ্ছি। এই সকল উদ্যোগ প্রশংসার দাবি রাখে। বৈষম্যবিারোধী ছাত্রসমাজের আহ্বানে টিএসসি কেন্দ্রে নগদ অর্থ সহায়তা ও সাহায্য সামগ্রী নিয়ে আসা অসংখ্য মানুষের ভিড় দুর্যোগ মুহূর্তে আমাদের দেশের সচেতন ও সাধারণ মানুষ যে কতটা সংবেদনশীল এবং অসহায়ের পাশে দাঁড়াতে আন্তরিকভাবে আগ্রহী ও উদগ্রীব এটা তারই সাক্ষ্য বহন করে। এ ধরনের উৎসাহব্যাঞ্জক খবর ঢাকার বাইরের অনেক জায়গা থেকেও পাওয়া যাচ্ছে।

তারা বলেন, এই ভয়াবহ বন্যাসৃষ্ট দুর্যোগ মুহূর্তে নাগরিক সমাজের, বিশেষত বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও নাগরিক সংস্থাগুলোকে আরও বেশি সক্রিয় ভূমিকা পালন এবং বন্যার্তদের পাশে সমন্বিতভাবে দাঁড়াতে বিশেষভাবে আহবান জানাচ্ছি এবং সেইসঙ্গে নিম্নোক্ত বিষয়গুলির প্রতি দৃষ্টি প্রদান করার বিশেষভাবে অনুরোধ জানাই।

১. যার যার সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের প্রতি সহায়তার হাত বাড়াতে মানুষকে উদ্বুদ্ধ করা এবং শুকনা খাবার, পানীয় জল, পোশাক, জরুরি ওষুধ, নগদ অর্থ ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য-সামগ্রী দ্রুত সংগ্রহ করে নিকটস্থ শিক্ষার্থী-শিক্ষকদের ত্রাণ কেন্দ্রে পৌঁছানোর কোনো সমন্বিত কার্যক্রম থাকলে সেখানে দ্রুত সময়ের মধ্যে পাঠানোর ব্যবস্থা করা। এ ছাড়াও প্রয়োজনে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা এবং তাদের সহায়তা গ্রহণ করা।

২. বন্যাকবলিত জেলাগুলির যোগাযোগ ব্যবস্থা শুধু বিপর্যস্ত হয়নি, পরিবহন খরচও নানা কারণে অত্যাধিক বেড়ে গেছে। সে কারণে আলাদা আলাদাভাবে ত্রাণ সামগ্রী বন্যার্তদের কাছে নিয়ে যাবার বদলে সমন্বিতভাবে ওইসব সামগ্রী পৌঁছানোর ব্যবস্থা করলে পরিবহন ব্যয় সাশ্রয় হবে। এবং সহায়তার পরিমাণও বেশি দেওয়া যাবে।

৩. সহায়তার দ্রব্যসামগ্রী বিতরণের সময় দূরবর্তী এবং দুর্গম এলাকার পানিবন্দি মানুষের কাছে পৌঁছানোর চেষ্টাকে অগ্রাধিকার দিতে হবে।

৪. সামাজিকভাবে যারা বৈষম্যের শিকার সেই সব সংখ্যালঘু ও প্রান্তিক মানুষ যেমন গ্রামীণ নারী, শিশু, অসুস্থ প্রবীণ নারী-পুরুষ, প্রতিবন্ধী, দলিত, আদিবাসী ও তৃতীয় লিঙ্গের কোনো মানুষ থাকলে তাদের প্রতি বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন।

৫. দুর্যোগের সময় অনেক ধরনের অপরাধ সংঘটিত হতে পারে, মানবাধিকার লংঘনের ঘটনাও অতীতে ঘটেছে। নারীদের যৌন হয়রানির বিষয়টিও এ সময় ঘটতে পারে বলে আমরা অভিজ্ঞতা থেকে জানি। এই সব বিষয়ে বিশেষ নজর রাখা এবং কোনো ঘটনার তথ্য পেলে অভিযুক্তদের আইনের আওতায় আনতে যা করণীয় তা দ্রুত করার চেষ্টা করা। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা চাওয়ার পাশাপাশি মানবাধিকার সংগঠনগুলোর সঙ্গেও যোগাযোগ করার অনুরোধ করা হচ্ছে।

৬. জরুরি ত্রাণসামগ্রী বিতরণের সময় বন্যার্তদের জন্য মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী চাহিদা বা প্রয়োজনের তথ্য বা তালিকাও প্রাথমিকভাবে করে ফেলা গুরুত্বপূর্ণ। যেমন, শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী, আশ্রয়হীনদের অস্থায়ী বা স্থায়ী আশ্রয়, অসুস্থদের চিকিৎসা ইত্যাদির ব্যাপারে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। এই কাজটিও সমন্বিতভাবে করার জন্য সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।

৭. কোনো কোনো বন্যা পীড়িত এলাকায় সহায়তার কাজে নয়, এক শ্রেণির মানুষ অপ্রয়োজনীয় ভিড় বাড়াচ্ছেন এবং বন্যার্তদের বিরক্তি ও হয়রানির কারণ হয়ে উঠছেন বলে অভিযোগ আসছে। এই সকল দর্শণার্থীদের বন্যার্তদের এলাকায় যাওয়া রোধ কিংবা নিরুৎসাহিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বিতভাবে কাজ করার জন্য সামাজিক সংগঠন ও শিক্ষার্থী সমাজের প্রতিও আমরা বিশেষ আহ্বান রাখছি।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন- ১. সুলতানা কামাল, মানবাধিকার কর্মী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ২. খুশী কবির, সমন্বয়কারী, নিজেরা করি ৩. অ্যাড. জেড আই খান পান্না, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ৪. রোবায়েত ফেরদৌস, অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ৫. রেজাউল করিম চৌধুরী, নির্বাহী পরিচালক, কোস্ট ট্রাস্ট ৬. তাসনীম সিরাজ মাহবুব, সহযোগী অধ্যাপক, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ৭. এড. সুব্রত চৌধুরী, সিনিয়র আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ৮. ড. পারভীন হাসান, ভাইস চ্যান্সেলর, সেন্টাল উইম্যান ইউনিভার্সিটি ৯. এড. সালমা আলী, নির্বাহী পরিচালক, বি এন ডব্লিউ এল এ ১০. শামসুল হুদা, নির্বাহী পরিচালক, এসোসিয়েশ ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভলপমেন্ট (এএলআরডি) ১১. জাকির হোসেন, প্রধান নির্বাহী, নাগরিক উদ্যোগ ১২. ফিরদৌস আজিম, অধ্যাপক, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ১৩. কাজল দেবনাথ, প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ১৪. প্রফেসর নায়লা জে. খান, ডিরেক্টর, বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশন ১৫. মো. নুর খান, মানবাধিকার কর্মী ১৬. জোবায়দা নাসরিন, অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয় ১৭. এড. সাইদুর রহমান, প্রধান নির্বাহী, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন ১৮. মাইদুল ইসলাম, পিটসবার্গ বিশ্ববিদ্যালয় , পেন্সেলভিয়া, যুক্তরাষ্ট্র ১৯. রোজিনা বেগম, মাহিডন বিশ্ববিদ্যালয় , থাইল্যান্ড ২০. সাঈদা গুলরুখ, সাংবাদিক ২১. অ্যাড. তবারক হোসেইন, সহসভাপতি, সম্মিলিত সামাজিক আন্দোলন ও আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ২২. অ্যাড. মিনহাজুল হক চৌধুরী, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ২৩. দীপায়ন খীসা, কেন্দ্রীয় সদস্য, বাংলাদেশ আদিবাসী ফোরাম ২৪. হানা শামস আহমেদ, আদিবাসী অধিকার কর্মী ২৫. ব্যারিস্টার আশরাফ আলী, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ২৬. ব্যারিস্টার শাহাদাত আলম, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ২৭. মুক্তাশ্রী চাকমা, কোর গ্রুপ, মেম্বার, সাঙ্গাত

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: বন্যা ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটের সড়কে চিনি ছিনতাই, আটক ৪

চট্টগ্রাম মহানগর যুবদলের কমিটি বিলুপ্ত, বহিষ্কার ২ নেতা

৭ দিনের রিমান্ডে অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান

বগুড়ায় যুবদলের সাবেক নেতাকে কুপিয়ে জখম

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিএনপির ৩ নেতা বহিষ্কার

শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেপ্তার

ঢাবি-জাবির ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে জবিতে মশাল মিছিল

তোফাজ্জল হত্যায় ঢাবির ছয় শিক্ষার্থীর জবানবন্দি

পাহাড়ে সংঘর্ষের ঘটনায় ফখরুলের বিবৃতি

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১০

রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২

১১

সাবেক মন্ত্রীর আক্রোশের শিকার মাসুদ বিভাগীয় তদন্তে নির্দোষ

১২

তথ্যগত বিভ্রান্তির কারণে সংবাদটি প্রত্যাহার করা হয়েছে

১৩

উন্নত চিকিৎসার অভাবে পা হারাতে পারেন সাকিব

১৪

লেবাননের প্রাণকেন্দ্রে ইসরায়েলের হামলা

১৫

সন্ত্রাস চাঁদাবাজি দখলদারির বিরুদ্ধে বিএনপির বিক্ষোভ

১৬

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

নিজ গাড়িচাপায় প্রাণ হারালেন ট্রাকচালক

১৮

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১৯

‘সব আসনে এককভাবে প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ’

২০
X