কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৪, ০৭:০৩ পিএম
অনলাইন সংস্করণ

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে অন্তর্বর্তী সরকারের কাছে ৫ প্রস্তাব

অন্তর্বর্তী সরকারের কাছে ৫ প্রস্তাব পেশ করছেন পার্বত্য চট্টগ্রাম। ছবি : কালবেলা
অন্তর্বর্তী সরকারের কাছে ৫ প্রস্তাব পেশ করছেন পার্বত্য চট্টগ্রাম। ছবি : কালবেলা

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে অন্তর্বর্তী সরকারের কাছে অগ্রাধিকার ভিত্তিতে ৫ প্রস্তাবের দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনের সদস্যরা।

শনিবার (২৪ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অন্তর্বর্তী সরকারের কর্মসূচিতে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে ৫ পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়েছে।

পদক্ষেপগুলোর মধ্যে প্রথম, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির পুনর্গঠন করা। কারণ, বর্তমান কমিটি পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে পারেনি।

দ্বিতীয়, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সক্রিয় করা। পার্বত্য চট্টগ্রামে অমীমাংসিত ভূমি বিরোধ পাহাড়িদের জন্য দুর্দশা ও বাস্তুচ্যুতির কারণ হয়েছে।

তৃতীয়, অন্তর্বর্তী সরকারকে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সঙ্গে অবিলম্বে গঠনমূলক সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছে। এই সংলাপের উদ্দেশ্য চলমান সমস্যাগুলোর সমাধান, পার্বত্য চুক্তির বিধানগুলোর সঙ্গে আঞ্চলিক পরিষদের প্রচেষ্টার সমন্বয় করা এবং স্থানীয় শাসনে পরিষদের ভূমিকা নিশ্চিত করা।

চতুর্থ, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের উপদেষ্টা পরিষদের পুর্নগঠন। আঞ্চলিক পরিষদের সঙ্গে সংলাপের আলোকে চুক্তির বিধান অনুসারে অনতিবিলম্বে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের উপদেষ্টা পরিষদের পুনর্গঠন করা প্রয়োজন।

পঞ্চম, সমতল ভূমির আদিবাসীদের রক্ষায় উদ্যোগ গ্রহণ। সমতল ভূমিতে ক্ষুদ্র জাতিগোষ্ঠী তাদের ভূমির অধিকার এবং সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষার হুমকিসহ নানা চ্যালেঞ্জের মুখোমুখি। আমরা অন্তর্বর্তী সরকারকে এসব জাতির সমস্যাগুলো সমাধানের জন্য একটি কমিশন গঠনের আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনের যুগ্ম সমন্বয়কারী অধ্যাপক খায়রুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, ছাত্র-জনতার আন্দোলন দেশে ন্যায়বিচার, শান্তি ও জাতীয় ঐক্যের জন্য নতুন করে আশা তৈরি করেছে।

খায়রুল ইসলাম চৌধুরী বলেন, নতুন বাংলাদেশ বিনির্মাণে নতুন সরকারের অভিযাত্রায় আমরা ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দিকে একটি গুরুত্বপূর্ণ সম্ভাবনার নতুন বাঁকে দাঁড়িয়ে আছি। ২৬ বছর ধরে এই চুক্তির মূল উপাদানগুলো অনেকাংশে অবাস্তবায়িত রয়ে গেছে। যা পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি আদিবাসী জনগণ এবং সারা দেশের নাগরিকদের এক অনিশ্চয়তার মধ্যে ফেলেছে। এই চুক্তির পূর্ণাঙ্গ ও যথাযথ বাস্তবায়ন শুধু পার্বত্য চট্টগ্রামের স্থায়ী শান্তি ও স্থিতিশীলতার জন্যই নয়, বাংলাদেশের সব আদিবাসীর মর্যাদা ও অধিকার সমুন্নত রাখা এবং একই সঙ্গে দেশের জাতীয় ঐক্যের জন্য অপরিহার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, সংবিধানের স্বীকৃতি চায় আদিবাসী জনগণ। তিন জেলাকে মোবাইল নেটওয়ার্ক থেকে বাইরে রাখা হয়েছিল বহুবছর।

বলা হয়েছিল, মোবাইল নেটওয়ার্ক দিলে তারা দেশে বিচ্ছিন্ন ভূমি তৈরি করবে। যে মোবাইল নেটওয়ার্কের মধ্যে যুক্ত হতে চায় তারা কীভাবে বিচ্ছিন্ন হবে!

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন আন্দোলনের যুগ্ম সমন্বয়কারী জাকির হোসেনের সঞ্চালনায় বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, মানবাধিকারকর্মী মেইন থিন প্রমীলা। মানবাধিকারকর্মী দীপায়ন খীসাসহ অনেকেই এ সময় উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীর দুই থানায় নতুন ওসি

বগুড়ায় মতবিনিময় করতে পারলেন না কেন্দ্রীয় সমন্বয়ক

সিরিয়ায় ইরানের গোপন অস্ত্রাগারে ইসরায়েলি হামলা, নথি লুট

তাপপ্রবাহ নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

কক্সবাজারে পাহাড় ধসে মা ও দুই মেয়ের মৃত্যু

এসএসসি পাসেই চাকরির সুযোগ

ভারতে পালাতে গিয়ে সিলেট সীমান্তে ব্যবসায়ী আটক

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

দেখে নিন রাশিফল, কেমন যাবে আপনার ছুটির দিনটি?

মুন্সীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত

১০

১৩ সেপ্টেম্বর, ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

১১

আজকের নামাজের সময়সূচি

১২

দুপুরের মধ্যে যেসব জেলায় তীব্র ঝড়ের শঙ্কা

১৩

সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন আহত ৯৪৮ শিক্ষার্থী 

১৪

টিএসসির গজল সন্ধ্যায় কলরবের মনোমুগ্ধকর পরিবেশনা 

১৫

দুপুরে দেশে ফিরছেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৮ বাংলাদেশি

১৬

প্রবাসীদের জন্যে সুখবর

১৭

ফের উৎপাদনে ফিরেছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্র

১৮

সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আহমাদুল্লাহ

১৯

নিখোঁজের দু’মাস পর / আশুলিয়া থেকে অস্ট্রেলিয়ান নাগরিকের মরদেহ উদ্ধার 

২০
X