কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০৭:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

বন্যায় ২৬ ট্রেনের যাত্রা বাতিল 

বন্যায় বেশ কয়েকটি রুটে ট্রেন চলাচল স্থগিত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ছবি : কালবেলা
বন্যায় বেশ কয়েকটি রুটে ট্রেন চলাচল স্থগিত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। ছবি : কালবেলা

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রবল বর্ষণ ও অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় রেললাইন ডুবে যাওয়ায় ২৬টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। আরো পাঁচটি ট্রেনের যাত্রাপথ কমিয়ে আনা হয়েছে। বাতিল ও যাত্রাপথ কমিয়ে আনা ট্রেনগুলো ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-কক্সবাজার, ঢাকা-সিলেট, চট্টগ্রাম-সিলেট, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-জামালপুর, চট্টগ্রাম-কক্সবাজার ও চট্টগ্রাম ভূয়াপুরসহ বিভিন্ন রুটের। অর্থাৎ ঢাকা থেকে সিলেট, চট্টগ্রাম ও কক্সবাজার রুটে ট্রেন চলাচল বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশ রেলওয়ের এক অফিস আদেশে বলা হয়, বন্যায় পূর্বাঞ্চল রেলওয়ের বিভিন্ন সেকশনে মাটি সরে গিয়ে রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটেছে। অতিবৃষ্টির কারণে ফাজিলপুর-কালিদহ সেকশনের নিচ থেকে মাটি, পাথরসহ স্লিপার সরে গিয়ে রেল লাইন বেঁকে যায়। চট্টগ্রাম-নাজিরহাট-দোহাজারী-কক্সবাজার সেকশনেও একইভাবে মাটি সরে গিয়ে লাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটেছে। এর বাইরে শায়েস্তাগঞ্জ-লস্করপুর সেকশনের একটি রেলসেতুর গার্ডার পর্যন্ত পানি উঠে যাওয়ায় ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ পর্যায়ে চলে গেছে।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে মহাব্যবস্থাপক পূর্ব কামাল আখতার হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উদ্ভূত পরিস্থিতির কারণে ২৬টি ট্রেনের যাত্রা বাতিল ও পাঁচটি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করার নির্দেশনা দেওয়া হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, ফেনীতে রেললাইন ও রেলসেতুর ওপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হচ্ছে। ফেনী স্টেশনে বন্যার পানি জমে রয়েছে। কুমিল্লা ও সিলেটে কয়েকটি স্থানে রেললাইনে পানি আছে। এই অবস্থায় ট্রেন চালানো সম্ভব নয়। তাই আপাতত ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি হলে ট্রেন চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

রেল কর্মকর্তা সাইফুল বলেন, সকালে ঢাকার উদ্দেশ্যে সুবর্ণ এক্সপ্রেস ও চট্টলা এক্সপ্রেস ছেড়ে গেছে। ট্রেন দুটি চলে গেছে। কিন্তু সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনটি ফেরত আনতে বাধ্য হয়েছি।

রেলওয়ে পূর্বাঞ্চলের অধীনে চট্টগ্রাম থেকে ঢাকা, সিলেট, জামালপুর ও চাঁদপুরসহ বিভিন্ন গন্তব্যে দৈনিক ১১টি আন্তঃনগর ট্রেন চলে। এছাড়া কক্সবাজার, নাজিরহাট, চাঁদপুর, ঢাকা ও ময়মনসিংহ গন্তব্যে কয়েকটি লোকাল ও কমিউটার ট্রেন চলাচল করে। বন্যার কারণে এসব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে।

ভারতের ত্রিপুরা থেকে নেমে আসা পানিতে রেললাইন তলিয়ে যাওয়ায় ঢাকা থেকে সিলেটের পথে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান কমলাপুর স্টেশনের মাস্টার মো. আনোয়ার হোসেন।

তিনি বলেন, বৃহস্পতিবার দুপুর ১টা থেকে আমরা সিলেটের পথে ট্রেন বন্ধ করে দিয়েছি। পথে রেললাইনে পানি উঠে গেছে। এছাড়া ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধুম্রজাল

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১০

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১১

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১২

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৩

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৪

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৫

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৬

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৭

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৮

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৯

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

২০
X