ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০৩:১৯ পিএম
অনলাইন সংস্করণ

শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে ঢাবি অধ্যাপক রহমত উল্লাহর পদত্যাগ

আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ। ছবি : কালবেলা
আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ। ছবি : কালবেলা

শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি ও প্রতিবাদ মিছিলের মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে তিনি এই পদত্যাগপত্র জমা দেন বলে জানা গেছে।

এর আগে, সকাল থেকেই আইন অনুষদের কাজী মোতাহার হোসেন ভবনের সামনে অবস্থান নিতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে দুপুর সোয়া ১২টায় একটি বিক্ষোভ সমাবেশ নিয়ে শিক্ষার্থীরা শহীদ মিনার, জগন্নাথ হল ও ফুলার রোড হয়ে ঈশা খান রোডে অধ্যাপক রহমত উল্লাহর বাসার সামনে ঘণ্টাখানেক অবস্থান নেন। এরপর দেড়টার দিকে বাসা থেকে পদত্যাগ পত্রের একটা কপি শিক্ষার্থীদের হাতে দেওয়া হয় এবং অধ্যাপক রহমত উল্লাহ পদত্যাগ করেছেন তা নিশ্চিত করা হয়।

অধ্যাপক রহমত উল্লাহর বাসভবনের সামনে অবস্থানকালে শিক্ষার্থীদের ‘দালালের ঠিকানা এই ক্যাম্পাসে হবে না’, ‘দফা এক দাবি এক দালালের পদত্যাগ’, ‘রহমত উল্লাহর ঠিকানা-এই ক্যাম্পাসে হবে না’, 'রহমত উল্লাহর গদিতে-আগুন জ্বালো একসাথে', 'হাসিনা গেছে যে পথে - তুইও যাবি সেই পথে', 'স্ক্রিনশট দিবি কার কাছে-ভিসি তো পালায় গেছে', 'ভিসি গেছে যে পথে-রহমত যাবে সেই পথে' ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়। পাশাপাশি তাদের বিভিন্ন দেশাত্মবোধক গান গাইতেও দেখা যায়।

জানা যায়, কয়েকদিন আগে শিক্ষার্থীরা অধ্যাপক ড. রহমত উল্লাহর সাথে ফোনে যোগাযোগ করে পদত্যাগের দাবি জানালে তিনি শিক্ষার্থীদের দাবি মানতে অস্বীকৃতি জানাব এবং পদত্যাগ করতে অপারগতা প্রকাশ করেন। এতে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে চেয়ারম্যান ও ডিন অফিসসহ আইন বিভাগের সকল প্রকারের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন এবং অফিসসমূহে তালা ঝুলিয়ে দেন।

শিক্ষার্থীরা বলেন, আইন অনুষদের ডিন স্বৈরাচার শেখ হাসিনার অন্যতম সহযোগী। শেখ হাসিনার মতোই তিনিও ক্ষমতার অপব্যবহার করে শিক্ষার্থীদের সঙ্গে স্বৈরাচারী আচরণ করেন। আমরা গণহত্যার দোসর এমন দালাল শিক্ষক চাই না।

পদত্যাগপত্রে অধ্যাপক রহমত উল্লাহ উল্লেখ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ অনুযায়ী মাননীয় উপাচার্য কর্তৃক নিযুক্ত হয়ে ১ জানুয়ারি, ২০২৪ হতে আইন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছি। একইসঙ্গে আইন অনুষদের শিক্ষকদের দ্বারা নির্বাচিত হয়ে অনুষদের ডিনের দায়িত্ব পালন করছি। আইন অনুষদের শিক্ষার্থীরা গত ১৭ আগস্ট, ২০২৪ তারিখে আমাকে উদ্দেশ্য করে আমার ও অনুষদের শিক্ষকদের ব্যক্তিগত ই-মেইলে ‘স্পষ্ট বিবৃতি’ শিরোনামে আমার বিরুদ্ধে কিছু অভিযোগ উত্থাপন করে।

সেগুলো হল- কোটা সংস্কার আন্দোলনকালে সংঘটিত হত্যাযজ্ঞ, হামলা ও হয়রানি চলাকালে শিক্ষার্থীদের নিকট নিজের অবস্থান স্পষ্ট না করা; বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন নীলদলের মিটিং এবং সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করা; গত রমজানে বঙ্গবন্ধু টাওয়ারে প্রোডাক্টিভ রমাদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলায় নীরব ভূমিকা পালন ইত্যাদি।

তিনি উল্লেখ করেন, শিক্ষার্থীদের এসকল অভিযোগের প্রেক্ষিতে গত ১৭ আগস্ট, ২০২৪ তারিখে তারা আমাকে আইন বিভাগের চেয়ারম্যান এবং অনুষদের ডিনের পদ থেকে পদত্যাগ করার জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়। পরে ১৯ আগস্ট, ২০২৪ আমাকে এবং অনুষদের সকল শিক্ষকের ব্যক্তিগত ই-মেইলে ১৭ আগস্ট, ২০২৪ এ প্রেরিত স্পষ্ট বিবৃতি অনুযায়ী পদত্যাগ করতে অনুরোধ করে এবং ঐদিন আইন বিভাগ ও আইন অনুষদের সকল অফিস কক্ষে তালা লাগিয়ে দেয়। এছাড়াও তারা আইন বিভাগ ও আইন অনুষদে নানা কুরুচিপূর্ণ পোস্টারিং এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অরুচিকর ও সম্মানহানিকর প্রচারণা অব্যাহত রেখেছে।

অধ্যাপক রহমত উল্লাহ আরও বলেন, আমার বিরুদ্ধে আনীত অভিযোগ/কারণসমূহের কোনো প্রকার বস্তুনিষ্ঠতা এবং যৌক্তিকতা না থাকা সত্ত্বেও উদ্ভূত পরিস্থিতিতে আমার সম্মান, ব্যক্তিগত ও পারিবারিক নিরাপত্তা এবং আইন বিভাগ ও আইন অনুষদে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে আইন বিভাগের চেয়ারম্যান এবং আইন অনুষদের ডিনের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

১০

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

১১

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

১২

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

১৩

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১৪

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১৫

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১৬

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৭

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৮

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৯

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

২০
X