কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ০২:৪৬ এএম
অনলাইন সংস্করণ

অর্থনৈতিক অবস্থার ‘শ্বেতপত্র’ প্রকাশ করবে সরকার

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ছবি : সংগৃহীত
অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ছবি : সংগৃহীত

দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থার চিত্র তুলে ধরতে একটি শ্বেতপত্র প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। আর এই লক্ষ্যে বিশিষ্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। বুধবার (২১ আগস্ট) প্রধান উপদেষ্টার প্রেস উইং এই তথ্য নিশ্চিত করেছে।

প্রেস উইংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শ্বেতপত্রে দেশের বিদ্যমান অর্থনীতির সামগ্রিক চিত্র থাকার পাশাপাশি অর্থনৈতিক বিষয়ে সরকারের কৌশলগত পদক্ষেপগুলো জনগণের সামনে তুলে ধরা হবে।

প্রধান উপদেষ্টার প্রেস উইং আরও জানিয়েছে, জাতিসংঘের টেকসই অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন ও স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে করণীয় ইত্যাদি বিষয়ের প্রতিফলন থাকবে শ্বেতপত্রে। এছাড়াও বলা হয়েছে, এই শ্বেতপত্র প্রণয়ন কমিটির আনুষ্ঠানিক নাম হবে ‘বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটি’।

প্রেস উইং আরও জানায়, এই কমিটির প্রধান দেবপ্রিয় ভট্টাচার্য প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে পরামর্শ করে কমিটিতে প্রয়োজনীয় সদস্যদের মনোনীত করবেন। এ কমিটি ৯০ দিনের মধ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে সুপারিশসহ প্রতিবেদন হস্তান্তর করবে।

প্রস্তাবিত শ্বেতপত্রে মোটাদাগে ছয়টি বিষয়ে আলোকপাত করার প্রস্তাব রেখেছে প্রধান উপদেষ্টার কার্যালয়। সেগুলো হচ্ছে সরকারি আর্থিক ব্যবস্থাপনা, মূল্যস্ফীতি ও খাদ্য ব্যবস্থাপনা, বাহ্যিক ভারসাম্য, জ্বালানি ও বিদ্যুৎ, বেসরকারি বিনিয়োগ এবং কর্মসংস্থান। শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্যরা অবৈতনিকভাবে দায়িত্ব পালন করবেন। পরিকল্পনা কমিশন কমপ্লেক্সের কোনো একটি ভবনে হবে কমিটির দপ্তর।

কমিটিকে সাচিবিক সহায়তা দেবে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ। সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর প্রস্তাবিত কমিটির চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করবে।

শ্বেতপত্র প্রণয়নের প্রস্তাবনায় বলা হয়েছে, বিগত সরকারের সার্বিক অব্যবস্থাপনার ফলে বাংলাদেশের অর্থনীতিতে নজিরবিহীন নাজুক অবস্থার সৃষ্টি হয়েছে। এমন এক পরিস্থিতিতে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছে অন্তর্বর্তী সরকার। দেশের অর্থনীতিকে সুসংহত করতে এই সরকারের সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে অর্থনীতি পুনরায় সচল করার পাশাপাশি দীর্ঘদিন ধরে যেসব সমস্যা রয়েছে, সেগুলো নিরসনে কাঠামোগত সংস্কার প্রয়োজন।

এ ছাড়া নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, দুর্নীতি দূর, ব্যাংক ও আর্থিক খাতে স্থিতিশীলতা ফেরানো, কর ও শুল্ক নীতির সংস্কার ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ ইত্যাদি। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় বর্তমান অন্তর্বর্তী সরকারের হাতে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার একটি সামগ্রিক চিত্র থাকা প্রয়োজন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সরকারি বরাদ্দ আত্মসাৎ / ২৭৯ সিমকার্ড ও ৭৬ মোবাইলসহ ইউপি চেয়ারম্যান আটক

এবি পার্টির সংবাদ সম্মেলন / যে সিদ্ধান্ত নিতে একদিন লাগার কথা তা পাঁচ দিনেও হচ্ছে না

আওয়ামী রাজনীতির পুনরাবৃত্তি চায় না জনগণ : ফয়জুল করীম

অবৈধ সম্পদ ফেরতে সহযোগিতার আশ্বাস সুইস রাষ্ট্রদূতের

রাতেই ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

কালবেলায় সংবাদ প্রকাশের পর পবার সেই ইউএনও’র বদলি

সাংবাদিকদের ‘জার্নালিস্ট ফর জাস্টিস’ সংগঠনের যাত্রা শুরু

যে কারণে টেস্ট দলে জাকের আলী

বগুড়ায় শহীদ পরিবারের সঙ্গে ছাত্র আন্দোলনের নেতাদের মতবিনিময়

‘আ.লীগের বিরুদ্ধে মানুষের ঘৃণা একশ বছরেও দূর হবে না’

১০

কারাগারে আবু সাঈদ হত্যা মামলায় গ্রেপ্তার দুই পুলিশ সদস্য

১১

একশ দিনে ৩৩টি বড় কাজ করতে চায় তথ্য মন্ত্রণালয়

১২

‘শিল্পী সংঘ’ থেকে নোটিশ পেলেন সাজু-ঊর্মিলা

১৩

আন্দোলনে গুলি চালানো উপজেলা চেয়ারম্যান খাইরুল গ্রেপ্তার

১৪

সচিবের অপসারণ ও ১৫৫ কর্মকর্তার পদোন্নতির দাবি সমাজসেবা অধিদপ্তরের

১৫

চট্টগ্রামে সেপ্টেম্বরের ডেঙ্গু ভয়ংকর

১৬

জাতীয়তাবাদী গণতান্ত্রিক পার্টির মতবিনিময় সভা অনুষ্ঠিত

১৭

রোবেদ আমিন প্রত্যাহার, স্বাস্থ্যের নতুন মহাপরিচালক ডা. নাজমুল হোসেন

১৮

ঋণখেলাপির ৫টি বিলাসবহুল গাড়ি জব্দের নির্দেশ

১৯

সাবেক বিচারপতি মানিক হাসপাতাল থেকে কারাগারে

২০
X