কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০৭:২৪ পিএম
অনলাইন সংস্করণ

বিবিএসে অন্য ক্যাডার চান না পরিসংখ্যান ক্যাডাররা

পরিসংখ্যান ক্যাডারদের আলোচনা সভা। ছবি : কালবেলা
পরিসংখ্যান ক্যাডারদের আলোচনা সভা। ছবি : কালবেলা

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) অন্যান্য ক্যাডারের কর্মকর্তা প্রেষণে নিয়োগ না দেওয়ার দাবি জানিয়েছেন পরিসংখ্যান ক্যাডাররা। বিবিএসে মহাপরিচালক ও উপমহাপরিচালক পদে অন্য ক্যাডারের দখলদারিত্ব বন্ধ করতে হবে। প্রেষণে কোনো নিয়োগ চলবে না। অবিলম্বে পরিসংখ্যান ক্যাডারের সিনিয়র কর্মকর্তাগণকে পদোন্নতি দিয়ে উপমহাপরিচালক ও মহাপরিচালকের দায়িত্ব প্রদান করতে হবে।

মঙ্গলবার (২০ আগস্ট) আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদের এক আলোচনায় পরিসংখ্যান ক্যাডাররা এ দাবি জানান।

আলোচনায় সভায় পরিসংখ্যান ক্যাডাররা বলেন, প্রতিটি ডিপার্টমেন্টের কার্যকর ভূমিকা নিশ্চিত করতে মন্ত্রণালয়গুলো সংশিস্নষ্ট ক্যাডারের কর্মকর্তারা কর্তৃক পরিচালনা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। পরিসংখ্যান ক্যাডারদের দাবি, কোনো বিশেষ মন্ত্রণালয় বা দপ্তরে অন্য ক্যাডারের কোনো কর্মকর্তা দায়িত্ব পালন করতে আসলে স্পেশাল সেক্টরের কাজ এবং প্রয়োজনগুলো হজম করতে করতে তার চলে যাওয়ার সময় হয়ে যায়। এ ছাড়া, তিনি যেহেতু জানেন তিনি অন্যত্র চলে যাবেন, সেহেতু প্রাথমিক ধারণা নিয়ে প্রধানত রুটিন কাজগুলো চালিয়ে যান। প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ কাজগুলো যুগের পর যুগ আটকে থাকে। তাছাড়া তাকে আরো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে বা দপ্তরে হওয়ার তদবিরও করতে হয়! এভাবে দপ্তরগুলোর কার্যকারিতা নষ্ট হয় যা রাষ্ট্রের উন্নয়নের পথে মারাত্মক অন্তরায়। বিসিএস (পরিসংখ্যান) ক্যাডারদের দাবিগুলোর মধ্যে রয়েছে, কৃত্যক্যাডারভিত্তিক মন্ত্রণালয় হতে হবে (ক্যাডার যার মন্ত্রণালয় হবে তার), আমার ক্যাডার আমার ডিজি ও ডিডিজি অর্থাৎ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ও উপমহাপরিচালক পদে অন্য ক্যাডারের দখলদারিত্ব বন্ধ করতে হবে। প্রেষণে কোনো নিয়োগ চলবে না। অবিলম্বে পরিসংখ্যান ক্যাডারের সিনিয়র কর্মকর্তাগণকে পদোন্নতি দিয়ে উপমহাপরিচালক ও মহাপরিচালকের দায়িত্ব প্রদান করতে হবে। এ প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর্যন্ত তাত্ক্ষণিক উপমহাপরিচালক ও মহাপরিচালক পদে পরিসংখ্যান ক্যাডারের সিনিয়র কর্মকর্তাগণকে ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব প্রদান করতে হবে। মহাপরিচালক পদ গ্রেড-১, উপমহাপরিচালক পদ গ্রেড-২, পরিচালক পদ গ্রেড-৩ এ উন্নিতকরণ করতে হবে, বর্তমানে পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের জরুরিভিত্তিতে ভুতাপেক্ষ পদোন্নতি প্রদান করতে হবে, সকল ক্যাডারের ব্যাচভিত্তিক পদোন্নতি নিশ্চিত করতে হবে, কোটামুক্ত ৭৫% ও ২৫% এর মতো অন্যায্য এবং রাষ্ট্রের কল্যাণ পরিপন্থি কোটা বাতিল করে মেধা তালিকার ভিত্তিতে বা সুপিরিয়র সার্ভিস পুলের মাধ্যমে পদোন্নতি নিশ্চিত করতে হবে।

এছাড়া, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পদসমূহে সরকারি কর্মকর্তাকে দায়িত্ব প্রদানের যত বিধি রয়েছে, প্রায় সকল ক্ষেত্রে শুধু একটি নির্দিষ্ট ক্যাডারের কর্মকর্তাগণকে বিবেচনা করা হয়ে থাকে। বৈষম্যের এ নীতি বন্ধ করতে হবে, জেলা পরিসংখ্যান অফিসসমূহকে যুগোপযোগী এবং অধিকতর কার্যকর করতে প্রতিটি জেলা পরিসংখ্যান অফিসে অবিলম্বে পরিসংখ্যান ক্যাডারের একটি করে পরিসংখ্যান কর্মকর্তা পদ সৃজন করতে হবে। আন্তঃক্যাডার বৈষম্য নিরসনের জন্য বৈষম্য সৃষ্টিকারী ক্যাডারের কর্মকর্তাগণকে দায়িত্ব প্রদান করা যাবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফ্যাসিস্ট হাসিনার দোসররা বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছে : ওয়াদুদ ভূঁইয়া

শিক্ষার্থীবান্ধব ও গবেষণানির্ভর বিশ্ববিদ্যালয় গড়ার আহ্বান

ছুটি না নিয়ে দীর্ঘদিন পলাতক লস্কর ইউপি চেয়ারম্যান, বিপাকে ইউনিয়নবাসী

মেঘনায় ১০ ট্রলার ডুবি, ৫ ট্রলারসহ নিখোঁজ ২৮ মাঝি

হাজারো ষড়যন্ত্রে বিএনপিকে নিঃশেষ করতে পারেনি : শাহজাহান

বগুড়ায় যোগদান করেই জিয়াউর রহমানের বাড়ি পরিদর্শনে ডিসি

কবি সম্মেলন / ‘ছাত্র-জনতার গণবিপ্লবে প্রতিটি স্লোগানই ছিল অনন্য কবিতা’

বিএনপির রোববারের সমাবেশ স্থগিত, নতুন তারিখ ঘোষণা 

‘ত্যাগ স্বীকার করার পরও জায়গাটা ধরে রাখতে পারি না’

বাছুর কোলে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন মোদি

১০

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ

১১

সাভারে আ.লীগ নেতার বিরুদ্ধে ছাত্রদল নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ 

১২

শহীদের স্বজনের আর্তনাদ, বিচার দাবি / আওয়ামী হায়েনাদের আক্রমণ প্রতিহত করুন : মির্জা ফখরুল

১৩

কারখানায় ঘাস তৈরি, প্রযুক্তির এক নতুন উদ্ভাবন

১৪

তরুণীকে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যার ঘটনায় আটক ৫

১৫

বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

১৬

‘ফ্যাসিবাদী হাসিনা আমার পিতাকে অন্যায়ভাবে হত্যা করেছে’

১৭

শহীদ সাগরের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল

১৮

পেঁয়াজ রপ্তানি নিয়ে ‍সুখবর দিল ভারত

১৯

ক্যাম্পাসে লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি বন্ধ হওয়া উচিত : হাসনাত

২০
X