সাভার (ঢাকা) প্রতিনিধি :
প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০৫:১৮ পিএম
অনলাইন সংস্করণ

পেনশন চালুকরণ ও পদোন্নতির দাবিতে আন্দোলনে এনআইবি কর্মকর্তা-কর্মচারীরা

পেনশন চালুকরণ ও পদোন্নতির দাবিতে আন্দোলনে এনআইবি কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : কালবেলা
পেনশন চালুকরণ ও পদোন্নতির দাবিতে আন্দোলনে এনআইবি কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : কালবেলা

পেনশন চালুকরণ, পদ সৃজন, পদোন্নতি, সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডে অন্তর্ভুক্তি ও আউটসোর্সিং-ডেইলি বেসিসের চাকরি সরকারিকরণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের জীবপ্রযুক্তিবিষয়ক সরকারি একমাত্র বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির কর্মকর্তা-কর্মচারীরা।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে প্রতিষ্ঠানটির সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

অবস্থান কর্মসূচিতে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা বলেন, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বায়োটেকনোলজি বা জীবপ্রযুক্তিবিষয়ক দেশের একমাত্র বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান। এখানে জীব প্রযুক্তির বিভিন্ন শাখায় গবেষণা ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হয়। প্রতিষ্ঠানটিতে সেরা মেধাবীরা এই প্রতিষ্ঠানে গবেষণা ও উন্নয়ন কার্যক্রম পরিচালনা করলেও এখানে চাকরি করতে এসে কর্মকর্তা-কর্মচারীগণ বৈষম্যের শিকার হচ্ছে। এনআইবির রাজস্বখাতে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা চাকরি প্রবিধানমালা ও নিয়োগপত্রে পেনশন ও অবসর সংক্রান্ত সুযোগ-সুবিধা লাভের অধিকারী হবেন এবং ভবিষ্যৎ তহবিলের সদস্য হতে পারবেন মর্মে উল্লেখ থাকা সত্ত্বেও বিগত পনেরো বছরে পেনশন সুবিধা চালু করা হয়নি।

নিয়োগপত্রে পেনশনযোগ্য চাকুরি উল্লেখ থাকায় কেউ কেউ অন্য প্রতিষ্ঠান হতে চাকরি ছেড়ে এনআইবিতে যোগদান করেন আবার অনেকে দেশের বাইরে থেকে এসেও প্রতিষ্ঠানটিতে যোগদান করেছে। কিন্তু প্রতিষ্ঠানটিতে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অধ্যাবধি পেনশন/ভবিষ্যৎ তহবিল চালুর করা হয়নি। ফলে অনেকে চাকুরি ছেড়ে অন্য প্রতিষ্ঠানে বা বিদেশে চলে যাচ্ছে। যারা এখনও কর্মরত আছে তারাও হতোদ্যম হয়ে পড়ছে। এতে ব্যক্তিসহ প্রতিষ্ঠানটি চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাছাড়া, এনআইবিতে কর্মকালীন সময়ে মৃত কর্মচারীগণের পরিবার কোনো ধরনের পেনশন সুবিধা প্রাপ্ত হয়নি।

পদ সৃজন ও পদোন্নতি প্রদানে প্রশাসনের ব্যর্থতা উল্লেখ করে তারা আরও বলেন, মেধাবীরা এখানে চাকরিতে যোগদান করে যথাসময়ে পদোন্নতি পাচ্ছে না। প্রতিষ্ঠানের উন্নয়নে নিয়মিত পদসৃজন করতে না পারায় সরকার নির্ধারিত যোগ্যতা অর্জন করেও বছরের পর বছর একই পদে তারা কাজ করে যাচ্ছে। অনেকেই একই পদে ১৮ বছরের অধিক সময় ধরে কাজ করছেন। রাজস্বখাতে প্রতিষ্ঠানের বয়স ১৩ বছর অতিক্রান্ত হলেও এখন পর্যন্ত এনআইবি প্রশাসন কর্তৃক পূর্ণাঙ্গ জ্যৈষ্ঠতা তালিকা প্রণয়ন করা হয়নি ফলে প্রায় ৯ বছর ধরে ঊর্ধ্বতন পদে পদোন্নতি আটকে আছে। বিগত কয়েক বছরের মূল্যস্ফিতির ঊর্ধ্বগতিতে পরিবার পরিজন নিয়ে জীবনধারণ অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।

অভিযোগ রয়েছে এনআইবির বর্তমান মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ (অতিরিক্ত দায়িত্ব) প্রায় দশ বছর সাবেক মন্ত্রী স্থপতি ইয়াফেস উসমানের ছত্রছায়ায় বহাল তবিয়তে থাকা সত্যেও বিগত বছর গুলোতে এনআইবিতে নতুন কোনো পদ সৃজন করেননি। ফলে জনবল সংকট প্রকট আকার ধারন করেছে। ফলশ্রুতিতে জাতীয় প্রতিষ্ঠানটির গবেষণা কার্যক্রম কার্যত স্থবির হয়ে আছে। বিগত ১৪/১৫ বছর অধিকাংশ বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীরা পদোন্নতি থেকে বঞ্চিত রয়েছে। ফলে দিনে দিনে সবার মধ্যে হতাশা ও অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে।

কল্যাণ তহবিল গঠনে প্রশাসনের ব্যর্থতা নিয়ে বক্তারা আরও বলেন, এনআইবি সরকারি প্রতিষ্ঠান হওয়া স্বত্বেও বাংলাদেশ সরকারী কর্মচারী কল্যাণ বোর্ডের কল্যাণ তহবিলে অন্তর্ভুক্ত হতে পারেনি। এতে কর্মচারীগণ সরকারের এই আর্থিক সুবিধা প্রাপ্তির সুযোগটিও গ্রহণ করতে পারছে না।

এছাড়াও আউটসোর্সিং নিয়েও নানা সমস্যা ও শংকটের কথা জানান তারা। বক্তরা বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক নিচের গ্রেডের কর্মচারীদের আউটসোর্সিং পদ্ধতিতে নিয়োগ প্রদান করা হয়। ফলে দীর্ঘদিন চাকরি করলেও তাদের চাকরি স্থায়ী হয়না। বার্ষিক বেতনবৃদ্ধি না হওয়ায় মানবেতর জীবনযাপন করতে হয়। তাছাড়া, মাস্টার রোলে কর্মরত কর্মচারীগণও মানবেতর জীবনযাপন করছে।

অবস্থান কর্মসূচিতে প্রতিষ্ঠানটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কেশব চন্দ্র দাস বলেন, এটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে একটি সংস্থা। এটি আমাদের আইনের মাধ্যমে পরিচালিত হয়। দেশে আরও অন্যান্য সরকারি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে, সেসব প্রতিষ্ঠানগুলোতে যেসব সুযোগ-সুবিধা দেয়া হয় আমাদের এখানে তার কোনো কিছুই নেই। মহাপরিচালক থেকে শুরু করে একজন নিরাপত্তা কর্মী পর্যন্ত কারোই কোনোরকম পেনশন নেই। আমি মনে করি এটা এক ধরনের বৈষম্য। এ বৈষম্য রোধে বর্তমান অন্তর্বর্তী সরকারের মাননীয় প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করছি।

ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামিমা নাছরীন বলেন, বহুদিন পর আমরা মতপ্রকাশের স্বাধীনতা পেয়েছি। তাই আমরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে অনুরোধ করবো আমাদের দাবি-দাওয়া গুলো মেনে নিয়ে সুষ্ঠু কর্মপরিবেশ ও আমাদের বেঁচে থাকার ন্যূনতম অধিকার নিশ্চিত করার। আমি প্রায় ২০ বছর ধরে চাকরি করছি ১১ বছর ৪ মাস পর মাত্র একটি প্রমোশন পেয়েছি। আমরা পদোন্নতি যোগ্য অনেক প্রার্থী এখানে রয়েছি কিন্তু অদৃশ্য কারণে আমাদের পদোন্নতি হয় না। এটা খুবই হতাশাজনক এবং দুঃখজনক।

ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড আ ন ম ইফতেখার আলম বলেন, মেধা তালিকাকে সঠিকভাবে অনুসরণ করা হচ্ছে না ফলে মেধাবীরা নিরুৎসাহিত হচ্ছেন, অনেকেই চাকরি ছেড়ে চলে যাচ্ছেন। সুতরাং জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন এবং পদোন্নতির ক্ষেত্রে মেধা তালিকা অনুসরণ করতে হবে। মেধা তালিকা অনুসরণ না করা হলে ব্যাপক বৈষম্য সৃষ্টি হবে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি কর্মজীবী ক্লাবের সাধারণ সম্পাদক ও বৈজ্ঞানিক সহকারি সালমান শাহ লালন বলেন, কর্মচারী আইন এবং বাংলাদেশের সংবিধান বলে সরকারের বিভিন্ন পদক্ষেপ এবং সিদ্ধান্তের বাইরে গিয়ে কোনো কথা বলতে পারেন না। আইন দিয়ে আমাদের হাত মুখ চোখ সব বাধা। কিন্তু যেখানে আবু সাঈদ দেখিয়ে গেছে, মুগ্ধরা দেখিয়ে গেছে, শিখিয়ে গেছে নিদেজের অধিকার নিয়ে কথা বলা, তাই কথা বলতে হবে। আমরা দীর্ঘদিন ধরে এই প্রতিষ্ঠানে কাজ করছি কিন্তু আমাদের পেনশন চালুকরণ, পদ সৃজন, পদোন্নতি, সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডে অন্তর্ভুক্তি ও আউটসোর্সিং -ডেইলি বেসিসের চাকরি সরকারিকরণ কোনো কিছুই হচ্ছে না। আমরা চরমভাবে বৈষম্যের শিকার হচ্ছি। চলমান এই বৈষম্য থেকে আমরা মুক্তি চাই। আমাদের রুটি রুজি এবং অধিকার নিশ্চিতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।

নয় বছর একই পদে বহাল থাকা লাইব্রেরিয়ান হাবিবুন নবী ফরহাদ বলেন, আমরা চরমভাবে বৈষম্যের শিকার হচ্ছি। সুতরাং অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলোতে যেভাবে সুযোগ-সুবিধা দেয়া হয় সেই রকম সুযোগ-সুবিধা নিশ্চিত করা হোক।

মহাপরিচালকের দপ্তরের সংযুক্ত কম্পিউটার অপারেটর রাকিবুল হাসান বলেন, আমাদের মহাপরিচালক মহোদয়সহ কারোরই পেনশন নেই, আমি মনে করি এটা অবশ্যই এক ধরনের বৈষম্য। কর্ম ক্ষেত্রে সব ধরনের বৈষম্য রোধ করে সমতার ভিত্তিতে আমাদের পেনশনসহ নানা সুবিধা দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানাচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা

ক্রেতা সেজে মাদক কারবারিকে ধরল ডিবি পুলিশ

যোগদান করলেন বাকৃবির নবনিযুক্ত উপাচার্য

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

১০

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

১১

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

১২

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১৩

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১৪

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১৫

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৬

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৭

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৮

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৯

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

২০
X