শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ০৫:০৬ পিএম
অনলাইন সংস্করণ

পিআইবির পরিচালক জাকিরের অপসারণ দাবিতে বিক্ষোভ অব্যাহত

পিআইবির পরিচালক জাকিরের অপসারণ দাবিতে বিক্ষোভ করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : সংগৃহীত
পিআইবির পরিচালক জাকিরের অপসারণ দাবিতে বিক্ষোভ করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা। ছবি : সংগৃহীত

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) পরিচালক মো. জাকির হোসেনের অপসারণের দাবিতে বিক্ষোভ ও কর্মবিরতি অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল সোমবারও (১৯ আগস্ট) বিক্ষোভ করেন তারা। এদিন দুপুরে রাজধানীর সার্কিট হাউস রোডে পিআইবি চত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করে সার্কিট হাউস ঘুরে পিআইবি চত্বরে এসে বিক্ষোভ শেষ হয়। বিক্ষোভ শেষে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা।

পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বি বলেন, পিআইবিতে অনেক অনিয়ম-দুর্নীতি হয়েছে। জাফর ও জাকির আইন লঙ্ঘন করে নিজেদের স্বার্থ হাসিলে সব অন্যায় অপকর্ম করেছে। তারা সিন্ডিকেট করে নিজেদের পকেট ভরেছে। জাফর পদত্যাগ করেছে এখন জাকির পদত্যাগ কিংবা অপসারিত না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, পরিচালক জাকির মূলত নির্বাহী অফিসার। যখন যে ডিজি আসেন তাকে ম্যানেজ করে নিজেই সুবিধা নেয় এবং অন্যদের অন্যায়ভাবে শাস্তি দিয়ে থাকে। তাদের কারণে পিআইবির আইন দ্বারা পরিচালিত হতে পারেনি। যেখানে বোর্ডের অনুমতিতে সব সিদ্ধান্ত নেওয়ার কথা থাকলেও তিনি ডিজিদের ব্যবহার করে অবৈধভাবে ৩টি পদোন্নতি ও ভাতা এবং সুযোগ-সুবিধা নিয়েছে। আমি ২০ বছরে কোনো প্রমোশন না পেলেও একাধিক ব্যক্তি স্বল্প সময়ে অযৌক্তিকভাবে ৩টা প্রমোশন পেয়েছে। যারা অন্যায়ের প্রতিবাদ করেছে, তাদের জুলুম-নির্যাতন করা হয়েছে।

পিআইবির প্রশিক্ষক চলতি দায়িত্ব মোহাম্মদ শাহ আলম বলেন, জাকির ধুরন্ধর প্রকৃতির। নিজের স্বার্থ হাসিলে ছিলেন সিদ্ধহস্ত। এহেন চরিত্রের লোক পিআইবির সংলগ্ন দেখা মাত্রই তার ব্যাপারে কঠিন পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরও বলেন, জাকিরের দ্বারা অপমানিত হয়নি এমন লোক পিআইবিতে পাওয়া দুষ্কর। বারবার রং বদলানো জাকিরের পদত্যাগ ছাড়া আন্দোলন ও কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জনান মোহাম্মদ শাহ আলম।

পিআইবির হিসাব সহকারী মিজানুর রহমান সরকার জানান, জাকির একজন মিথ্যাবাদী ও দুর্নীতিবাজ। মিথ্যাকে প্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন কলা-কৌশল ও ছলনার আশ্রয় নিতেন। সরকারি গাড়ি নিজে ও নিজের পরিবারের জন্য ব্যবহার করতেন। ছেলেমেয়েদের স্কুল ও মেয়ের জামাই বাড়িতে যাওয়ার সময় অফিসের ভিআইপি গাড়ি (ক্যারিবয়) ব্যবহার করত। এমনকি মহাপরিচালকের গাড়ি পর্যন্ত তিনি ব্যবহার করতেন। এ ছাড়া নিয়ম বহির্ভূতভাবে মেয়ের বিয়ের সময় ও ছেলের সুন্নতে খাৎনার সময় অবৈধভাবে পিআইবির ডরমেটরি ব্যবহার করে আত্মীয়স্বজন রেখেছিল। তার কথা ও কাজের মধ্যে আকাশ-পাতাল ফারাক। সে নিজের স্বার্থ চরিতার্থ করার জন্য নিজেকে বদলাতে মোটেও সময় নেয় না।

তিনি আরও বলেন, এছাড়াও প্রভিডেন্টে ফান্ডের টাকা রাষ্ট্রয়াত্ত্ব ব্যাংক হতে উত্তোলন করে বেসরকারি ব্যাংকে রেখে লভ্যাংশ জাফর ওয়াজেদ, মো. জাকির হোসেন ও সহকারী হিসাব রক্ষক আলী হোসেন নিজেদের মধ্যে ভাগ করে নেয়। তার কোনো হিসাব পিআইবির কোনো কর্মকর্তা কর্মচারীকে আজও দেওয়া হয়নি। হিসাব চাওয়ার কারণে এর প্রতিবাদকারীদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে ও চাকুরিচ্যুতির হুমকি দেওয়া হতো। জাফর-জাকির- আলী হোসেন গং কোনো বোর্ড মিটিং না করে অনিয়মের মাধ্যমে প্রতিষ্ঠানটির অনেক টাকা লুটপাট করেছে। এসব কাজে সহকারী হিসাব রক্ষক আলী হোসেন পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব জাকিরকে সহায়তা ও সুবিধা প্রদান করায় আলী হোসেনকে ১১তম গ্রেডের কর্মকর্তা হয়েও নিম্নতম ১৩ তম গ্রেডের চলতি দায়িত্ব দেওয়া হয়। যা কোনো আইনি প্রক্রিয়ায় পড়ে না।

তিনি আরও বলেন, যতদিন জাকির পদত্যাগ কিংবা অপসারিত না হবে ততদিন লাগাতার বিক্ষোভ ও কর্মবিরতি চলবে।

বিক্ষোভ মিছিলে পিআইবির গবেষণা ও তথ্য সংরক্ষণ বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. কামরুল হক, রিসার্চ অফিসার শেখ মজলিশ ফুয়াদ, সহকারী সম্পাদক মো. মিজানুর রহমান ও শাহেলা আক্তার, সহকারী অধ্যাপক পংকজ কর্মকার, গবেষক কামরুন নাহার, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার অতিরিক্ত দায়িত্ব মোহাম্মদ আফতাব উদ্দীন ভূঁঞাসহ পিআইবির সকল কর্মকর্তা কর্মচারী অংশগ্রহণ করেন।

উল্লেখ্য পিআইবির প্রভিডেন্ট ফান্ডের অর্থ আত্মসাৎ, অনিয়ম, দুর্নীতি ও প্রশাসনিক স্বেচ্ছাচারিতার সঙ্গে জড়িত জাফর ও জাকির গংয়ের বিরুদ্ধে গত ৭ আগস্ট থেকে প্রতিদিন এই বিক্ষোভ ও কর্মবিরতি চলছে। আন্দোলনের মুখে গত ১৩ আগস্ট পিআইবির মহাপরিচালক (ডিজি) জাফর ওয়াজেদ পদত্যাগ করেছেন। আন্দোলনকারীরা পিআইবির ডিজির পদত্যাগের পত্র গ্রহণ করে দ্রুত প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ ও পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেনকে দ্রুত অপসারণের দাবি জানিয়েছেন। তারা জানান, যত দিন জাকির হোসেন পদত্যাগ করছেন না, তত দিন এই আন্দোলন ও কর্মবিরতি চলবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় শিবির কর্মীদের মারপিট, সাবেক এমপির বাড়িতে হামলা

এনবিআরে সাত সদস্যের টাস্কফোর্স গঠন

চট্টগ্রামে প্রতিমার গায়ে শেষ তুলির আঁচড়

গার্ড অব অনার দেওয়া হবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে

স্কুলছাত্রীকে নিয়ে পুলিশের কনস্টেবল উধাও 

চট্টগ্রামে সম্মেলনের পরবর্তী তারিখ শীঘ্রই জানাবে জামায়াত

জিল্লুল হাকিমকে গ্রেপ্তারে দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা

চাল বিতরণের তালিকা নিয়ে সংঘর্ষে আহত ৭

নতুন বাংলাদেশ গড়তে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে : মাহবুবের শামীম

ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, গুরুত্ব পাবে যেসব ইস্যু

১০

পরিত্যক্ত দুই কার্টনে মিলল মাথাবিহীন খণ্ডিত মরদেহ

১১

আড়াই কোটি টাকায় যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছেন জয়

১২

সেচপাম্পের যন্ত্রাংশ লুটপাট : বোরোর ভবিষ্যৎ অনিশ্চিত

১৩

‘বিতর্কিত আমলাদের রেখে নতুন বাংলাদেশ বিনির্মাণ সম্ভব নয়’

১৪

অন্তর্বর্তী সরকারকেই গণহত্যার বিচার করতে হবে : ভিপি নুর

১৫

পিলখানা হত্যাকাণ্ড / ১৫ বছর পর নিজ গ্রামে বাবার জানায়ায় রবিউল

১৬

৬৫২টি মন্দির ও মণ্ডপে পূজার আয়োজন

১৭

ইতালি ভিসাপ্রত্যাশীদের জন্য সুখবর

১৮

ঢাকা মহানগরে বিএনপি নেতাকে অব্যাহতি

১৯

জাবিতে ১৭ সমন্বয়ক ও সহসমন্বয়কের পদত্যাগ

২০
X