মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ আগস্ট ২০২৪, ১০:৩১ পিএম
অনলাইন সংস্করণ

আদিবাসীদের জন্য মন্ত্রণালয় গঠনের দাবি

আদিবাসীদের সার্বিক নিরাপত্তা, ভূমিসহ মৌলিক ও মানবাধিকার সুরক্ষায় রাষ্ট্র ও বৃহত্তর জনগোষ্ঠীর দায়িত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। ছবি : কালবেলা
আদিবাসীদের সার্বিক নিরাপত্তা, ভূমিসহ মৌলিক ও মানবাধিকার সুরক্ষায় রাষ্ট্র ও বৃহত্তর জনগোষ্ঠীর দায়িত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। ছবি : কালবেলা

আদিবাসী জনগোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতি, সমতল ও পাহাড়ের আদিবাসীদের জন্য মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়েছেন বিশিষ্টজনরা।

রোববার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে ‘আদিবাসীদের সার্বিক নিরাপত্তা, ভূমিসহ মৌলিক ও মানবাধিকার সুরক্ষায় রাষ্ট্র ও বৃহত্তর জনগোষ্ঠীর দায়িত্ব শীর্ষক সেমিনারে বিশিষ্টজনরা এ কথা বলেন।

বাংলাদেশ আদিবাসী ফোরাম, জাতীয় আদিবাসী পরিষদ, এএলআরডি, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, ব্লাস্ট, নিজেরা করি, বেলা, আরবান, কাপেং ফাউন্ডেশন, আইপিডিএস, সিসিডিবি, কারিতাস-বাংলাদেশ, আইন ও সালিশ কেন্দ্র, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনসহ ১৪টি সমমনা ও অধিকারভিত্তিক সংস্থা যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

এএলআরডির চেয়ারপারসন খুশী কবিরের সভাপতিত্বে কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহমুদুল হাসান সুমন ও উন্নয়নকর্মী ফালগুণী ত্রিপুরা ৩টি প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রবন্ধে পাহাড় ও সমতলের আদিবাসী জনগোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতি, ভূমি থেকে উচ্ছেদ, আদিবাসীদের জীবননাশ, দেশান্তর হতে বাধ্য করাসহ সম্পত্তিতে নারীর অধিকারের বিষয়টি গুরুত্ব পেয়েছে। অন্তর্বর্তী সরকারের কাছে তারা আদিবাসী মন্ত্রলাণয় এবং ভূমি কমিশন গঠনের দাবি জানান। পাশাপাশি পার্বত্য তিন জেলা থেকে সামরিক শাসনের অবসান প্রত্যাশা করেন।

প্যানেল আলোচনায় অংশ নেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ব্লাস্টের অবৈতনিক নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, জাতীয় আদিবাসী পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি বিচিত্রা তিরকি এবং এএলআরডি-র নির্বাহী পরিচালক শামসুল হুদা।

সেমিনারে অধ্যাপক রোবায়েত ফেরদৌস আদিবাসী জনগণের ওপর নিপীড়ন অমর্যাদাকর উল্লেখ করে তিনি বলেন, আমরা ধর্ম, লিঙ্গ, জাতি, ভাষা নিরপেক্ষ একটি গণতান্ত্রিক সংবেদনশীল রাষ্ট্র্র চাই। যেখানে আমরা অন্যকে না বলবো।

সরকারি প্রশাসনের নিপীড়নের স্বীকার আমি নিজে উল্লেখ করে জাতীয় আদিবাসী পরিষদের সভানেত্রী বিচিত্রা তিরকী বলেন, এই নীপিড়ন থেকে আদিবাসীদের রক্ষা করতে হলে প্রয়োজন পৃথক ভূমি কমিশন, আদিবাসী মন্ত্রণালয় এবং সংসদে আদিবাসী নারী প্রতিনিধিত্ব। এছাড়া তিনি পাহাড় ও সমতলের আদিবাসীদের ওপর এই ধরনের নিপীড়ন বন্ধে প্রয়োজনে বৃহত্তর আন্দোলনের ডাক দিবেন বলেও মন্তব্য করেন।

আদিবাসীদের মানবাধিকার সংরক্ষণের প্রশ্নে ব্যারিস্টার সারা হোসেন বলেন, এবারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শুধু ছাত্রদের মধ্যে সীমাবদ্ধ না থেকে তা ছাত্র-জনতার আন্দোলনে পরিণত হয়েছে। এই আন্দোলনে সকল শ্রেণির মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের ফলে এটি সফল হয়েছে। আয়নাঘর থেকে গুম হওয়া মাইকেল চাকমার খোঁজ মিলেছে। শুধু আদিবাসী নয়, অন্য সব নাগরিককে তাদের পাশে থাকার আহ্বান জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X