কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৪, ০৪:৪২ পিএম
আপডেট : ১৬ আগস্ট ২০২৪, ০৪:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

আলেমদের মুক্তি চেয়ে ৬ দফা দাবি বৈষম্যহীন কারামুক্তি আন্দোলনের

রাজধানীতে বৈষম্যহীন কারামুক্তি আন্দোলনের বিক্ষোভ মিছিল। ছবি : কালবেলা
রাজধানীতে বৈষম্যহীন কারামুক্তি আন্দোলনের বিক্ষোভ মিছিল। ছবি : কালবেলা

আওয়ামী সরকারের দায়ের করা মিথ্যা মামলায় আটক দল-মত, দলীয়-নির্দলীয় নির্বিশেষে সব মজলুম কারাবন্দিদের আদালতের মাধ্যমে বৈষম্যহীনভাবে জামিন ও সব মিথ্যা মামলা প্রত্যাহার করতে ৬ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বৈষম্যহীন কারামুক্তি আন্দোলন।

শুক্রবার (১৬ আগস্ট) জুমার নামাজের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশে বৈষম্যহীন কারামুক্তি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক মুফতি শফিকুল ইসলাম এ দাবি করেন।

সমাবেশ শেষে বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে একটি বিক্ষোভ মিছিল করেন। বিক্ষোভ মিছিলটি পল্টন মোড়, প্রেস ক্লাব, কদম ফোয়ারা এবং মৎস্যভবন মোড় হয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা হয়ে আবারও বায়তুল মোকাররমের সামনে এসে শেষ হয়।

মুফতি শফিকুল ইসলাম বলেন, বন্দি করা আলেমদের মুক্তি দিতে হবে। যাদের এই হাসিনা সরকার আয়নাঘরে বন্দি করে রেখেছে, তাদের অনতিবিলম্বে মুক্তি দিতে হবে। যদি তাদের মুক্তি না দেওয়া হয় তাহলে আমরা মনে করব এখনো দেশ জুলুমের শাসনমুক্ত হয়নি।

তিনি আরও বলেন, আগামী তিন দিনের মধ্যে তাদের মুক্তি দিতে হবে। আগামী সোমবার আইন উপদেষ্টার সঙ্গে দেখা করব। যতদিন পর্যন্ত আমরা কারাবন্দিদের মুক্ত করতে না পারব, ততদিন পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এম সারোয়ার হোসাইন বলেন, আজকের দাবি অত্যন্ত যৌক্তিক। যেসব আলেম এখনো কারাগারে রয়েছে তাদের তিন দিনের ভেতরে মুক্ত করতে হবে।

বৈষম্যহীন কারামুক্তি আন্দোলনের উপদেষ্টা মুফতি আজহারুল ইসলাম বলেন, দেশ স্বাধীন হওয়ার পরে এখনো আলেমদের মুক্তি দেওয়া হয়নি। আলেমদের মুক্তির ক্ষেত্রে এখনো বৈষম্য হচ্ছে। অনতিবিলম্বে কারাবন্দি আলেমদের মুক্তি দিতে হবে। হাসিনা এবং তার দোসরদের এ দেশের জনগণ আর দেখতে চায় না।

বৈষম্যবিরোধী কারামুক্তির সমন্বয়ক ইসহাক খান বলেন, বিভিন্ন আলেমদের ৯ বছর ধরে শেখ হাসিনার সরকার কারাগারে রেখেছে। যারা ইসলামের কথা বলেছে তাদের কারাগারে ও আয়না ঘরে আটকে রেখেছে। এই দেশে শান্তি বিরাজ করতে হবে। যদি বিএনপি, জামায়াতসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের মুক্তি দেওয়া হয় তাহলে যাদের পক্ষে কেউ নেই, তাদেরও মুক্তি দিতে হবে। আলেমদের মুক্তি দিতে হবে।

তিনি বলেন, যাদের জঙ্গি তকমা দিয়ে জেলে রাখা হয়েছে তাদের মুক্তি দিতে হবে। আগামী তিন দিনের মধ্যে সবাইকে মুক্তি দিতে হবে। স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে দেখা করে স্মারকলিপি দেওয়া হবে। সারা দেশে এ আন্দোলন চলবে। আমরা সব অরাজনৈতিক দলের সঙ্গে বসব। যদি মুক্তি দেওয়া না হয় তাহলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

সমাবেশে তারা ছয়টি দাবি তুলে ধরে বলেন, সরকারের কাছে বৈষম্যহীন কারামুক্তি আন্দোলনের ৬ দফা দাবি জানাচ্ছি। আমরা চাই সরকার অনতিবিলম্বে আমাদের দাবিগুলো মেনে নিবে। আমরা সরকারকে চাপে ফেলতে কোনো অন্যায় দাবি করছি না। আমরা আশাবাদী লক্ষ কোটি মানুষের হৃদয়ের আকুতিগুলো সরকার মেনে নিবে।

তারা আরও বলেন, সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল একজন সৎ, মানবিক ও জ্ঞানী মানুষ। আমার বিশ্বাস উনি আন্তরিকভাবে আমাদের দাবিগুলো মেনে নেওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা করবেন।

৬ দফা দাবি হলো-

১. আওয়ামী দুঃশাসনে আটক সব নিরপরাধ মাজলুম কারাবন্দিকে দ্রুত মুক্তি দিতে হবে।

২. আদালত কর্তৃক জামিন ও বিচারের ক্ষেত্রে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সব বন্দির ক্ষেত্রে বৈষম্যহীন আচরণ করতে হবে।

৩. আওয়ামী সরকার কর্তৃক সব মিথ্যা মামলার দ্রুত নিষ্পত্তি করতে হবে, বিশেষ করে ধার্মিক মুসলিমদের উপর উদ্দেশ্যমূলকভাবে চাপিয়ে দেওয়া মামলাগুলোর দ্রুত নিষ্পত্তি করতে হবে।

৪. কারাগারে বন্দি দশায় সব বন্দির জন্য বৈষম্যহীন মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। বন্দিদশায় প্রত্যেক বন্দিকে মাসে অন্তত একবার হলেও তার জীবনসঙ্গিনীর সঙ্গে কমপক্ষে ৩ ঘণ্টা সময় নিরাপত্তার সঙ্গে একাকিত্ব যাপনের সুযোগ করে দিতে হবে।

৫. ২০১৩ সালের হেফাজত ও ২০২৪ সালের বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে যারা নিহত হয়েছেন তাদের রাষ্ট্রীয় স্বীকৃতি ও তাদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে।

৬. কোনো ধরনের অপরাধীকে রাষ্ট্র কর্তৃক গুম অথবা ক্রসফায়ার দেওয়া যাবে না। বিগত দিনে যারা গুম ও ক্রসফায়ারের সঙ্গে জড়িত ছিল তাদের বিচারের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি কার্যকর করতে হবে। ইতোপূর্বে যাদের গুম করা হয়েছিল তাদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। দেশের সব গুমখানা বা আয়নাঘর খুঁজে বের করে প্রকাশ্যে ধ্বংস করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অর্জিত স্বাধীনতা রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব : বুলবুল

জলবায়ু সুরক্ষায় অর্থ বরাদ্দের দাবি

শেখ হাসিনা সরকারের গণহত্যা ক্ষমার অযোগ্য : আ স ম রব

রাষ্ট্র সংস্কার ফ্যাসিবাদকে রুদ্ধ করবে : আ স ম রব 

লিটন-সাকিবের আউটের ধরণে বিষ্মিত তামিম

ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন

আ.লীগ উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল : আজাদ

আদালত ভবনে বিচারককে গুলি করে হত্যা

প্রশাসন ও পুলিশ ক্যাডারে যোগ দিয়েছেন শিক্ষা ক্যাডারের ৩ কর্মকর্তা

শেখ হাসিনা দেশের সব কাঠামো ক্ষতিগ্রস্ত করে পালিয়েছে : মাওলানা আজাদ

১০

রাঙামাটিতে দুপক্ষের সংঘর্ষে নিহত ১

১১

জানা গেল বায়তুল মোকাররমে সংঘর্ষের কারণ

১২

বাংলাদেশকে বড় লক্ষ্য দেওয়ার পরিকল্পনা জাদেজার

১৩

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআরের বিবৃতি

১৪

ক্যামেরনের দায়িত্বে ‘দ্য লাস্ট ট্রেন ফ্রম হিরোশিমা’

১৫

এক ট্রলারেই মিলল ১০২ মণ ইলিশ

১৬

তাকসিমের সহযোগী সচিবকে অব্যাহতি দিল ঢাকা ওয়াসা

১৭

অনেক সচিব এখনো বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে : রিজভী 

১৮

৩০৮ রানের লিডে দিন শেষে শক্ত অবস্থানে ভারত

১৯

ইবিতে উপাচার্য নিয়োগের দাবিতে সড়ক অবরোধ

২০
X