শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০৮:৩২ পিএম
আপডেট : ১৫ আগস্ট ২০২৪, ০৮:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

জনপ্রতিনিধিদের অনুপস্থিতিতে জন্ম-মৃত্যু নিবন্ধনের দায়িত্বে কর্মকর্তারা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

শেখ হাসিনা দেশত্যাগের পর থেকে ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশনে জনপ্রতিনিধিরা অনুপস্থিত থাকায় অনেকটা স্থবির হয়ে পড়েছে জন্ম-মৃত্যু নিবন্ধনসংক্রান্ত সেবা। এই সেবা নিশ্চিত করতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

বুধবার (১৪ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে এ নির্দেশনা দেওয়া হয়। বৃহস্পতিবার বিষয়টি গণমাধ্যমকে জানানো হয়।

এতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ধারা ৪ অনুযায়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌরসভা মেয়র/কাউন্সিলর ও সিটি করপোরেশন কাউন্সিলর/কর্মকর্তা জন্ম ও মৃত্যু নিবন্ধনের নিবন্ধক হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্প্রতি উদ্ভূত বিশেষ পরিস্থিতির কারণে কোনো কোনো ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, পৌরসভা মেয়র, সিটি করপোরেশন মেয়র/ কাউন্সিলর তাদের কর্মস্থলে অননুমোদিতভাবে অনুপস্থিত রয়েছেন। ফলে জনগণের জন্ম ও মৃত্যু নিবন্ধনসংক্রান্ত সেবা প্রাপ্তি বিঘ্নিত হচ্ছে এবং জনস্বার্থ ক্ষুণ্ন হচ্ছে।

নির্দেশনায় বলা হয়, বিদ্যমান পরিস্থিতিতে জন্ম ও মৃত্যু নিবন্ধনসংক্রান্ত সব সেবা দ্রুততার সাথে প্রদানের লক্ষ্যে নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশনা প্রদান করা হলো-

ক) ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে : অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের পরিবর্তে, উপজেলা নির্বাহী অফিসার স্ব-বিবেচনায় উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে আওতাধীন বিভিন্ন ইউনিয়ন পরিষদে জন্ম ও মুত্যু নিবন্ধকের দায়িত্ব প্রদান করবেন এবং উক্ত কর্মকর্তাদের নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তারা নিবন্ধকের দায়িত্ব পালন করবেন।

খ) পোরসভার ক্ষেত্রে : অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত পৌরসভাসমূহের মেয়রদের পরিবর্তে সংশ্লিষ্ট জেলার উপপরিচালক (স্থানীয় সরকার) স্ব বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে জন্ম ও মুত্যু নিবন্ধকের দায়িত্ব প্রদান করবেন এবং উক্ত কর্মকর্তাদের নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তারা নিবন্ধকের দায়িত্বপালন করবেন।

গ) সিটি করপোরেশনের ক্ষেত্রে : অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত মেয়র ও কাউন্সিলরের পরিবর্তে সংশ্লিষ্ট জেলার উপপরিচালক (স্থানীয় সরকার) স্ব -বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক দায়িত্বশীল কর্মকর্তাকে জন্ম ও মৃত্যু নিবন্ধকের দায়িত্ব প্রদান করবেন এবং উক্ত কর্মকর্তাদের নিবন্ধকের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করবেন। পুনরাদেশ না দেওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তারা নিবন্ধকের দায়িত্ব পালন করবেন।

এর আগে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশের সব সিটি করপোরেশেনের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সাময়িকভাবে পূর্ণ আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা দেওয়া হয়। বুধবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক অফিস আদেশে এ তথ্য জানা যায়।

গত ৫ আগস্ট তীব্র গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে তার সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। শেখ হাসিনার পদত্যাগের পর আওয়ামী লীগের অনেক নেতা এবং মন্ত্রী–এমপিরা আত্মগোপনে চলে যান। দেশের ১২টি সিটি করপোরেশনের মধ্যে ৯টির মেয়র এবং ৩৩০ পৌরসভার মধ্যে ২০৫টির মেয়র আত্মগোপনে। অপর দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯ কাউন্সিলরের মধ্যে আত্মগোপনে আছেন ১১৮ জন। ফলে এসব প্রতিষ্ঠানের কার্যক্রম কার্যত স্থবির হয়ে পড়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২

সাবেক মন্ত্রীর আক্রোশের শিকার মাসুদ বিভাগীয় তদন্তে নির্দোষ

তথ্যগত বিভ্রান্তির কারণে সংবাদটি প্রত্যাহার করা হয়েছে

উন্নত চিকিৎসার অভাবে পা হারাতে পারেন সাকিব

লেবাননের প্রাণকেন্দ্রে ইসরায়েলের হামলা

সন্ত্রাস চাঁদাবাজি দখলদারির বিরুদ্ধে বিএনপির বিক্ষোভ

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

নিজ গাড়িচাপায় প্রাণ হারালেন ট্রাকচালক

৮ দফা দাবিতে নতুন কর্মসূচি সম্মিলিত সংখ্যালঘু জোটের

১০

‘সব আসনে এককভাবে প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ’

১১

ঢাবির আওয়ামীপন্থি সিন্ডিকেট সদস্যদের পদত্যাগ দাবি

১২

গণঅভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন ড. ইউনূস

১৩

মিরপুরে ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ

১৪

প্রকাশ পেল ইকরাম কবীরের ‘খুদে গল্পের বই’

১৫

সৈনিক থেকে শিল্পপতি হাবিবুর

১৬

‘নবীর দেখানো পথে রাষ্ট্র উপহার দিতে চায় জামায়াত’

১৭

টাঙ্গাইলে বাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১৮

১৬ বছর পর সাতক্ষীরায় জামায়াতের রুকন সম্মেলন

১৯

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান তরুণ কলাম লেখক ফোরামের

২০
X