কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ০৪:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

সংখ্যালঘু নির্যাতনের শ্বেতপত্র প্রকাশের অনুরোধ হিন্দু মহাজোটের

স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রি. জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশ হিন্দু মহাজোটের নেতারা। ছবি : সংগৃহীত
স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রি. জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশ হিন্দু মহাজোটের নেতারা। ছবি : সংগৃহীত

সংখ্যালঘু নির্যাতনের ওপর একটি শ্বেতপত্র প্রকাশ করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ হিন্দু মহাজোট।

সোমবার (১২ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে উপদেষ্টা ব্রি. জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ হিন্দু মহাজোটের মহাসচিব পলাশ কান্তি দে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টার সঙ্গে এখন পর্যন্ত যে আলোচনা হয়েছে, তাতে আমরা অত্যন্ত খুশি এবং সন্তুষ্ট। বিগত কয়েকদিনের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে নির্যাতন হয়েছে, তারা সব বিষয়েই অবগত রয়েছেন। তারা দুঃখ প্রকাশ করেছেন এবং বলেছেন যেখানে যেখানে সংখ্যালঘু নির্যাতন হয়েছে তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির আওতায় আনবেন। সংখ্যালঘুদের সুরক্ষা নিয়ে এ ধরনের বক্তব্য আমরা বিগত সময়ে কখনোই শুনিনি, এ বক্তব্য আমাদের অনেক ভালো লেগেছে।

তিনি আরও বলেন, ২০০০ থেকে ২০২৪ সাল পর্যন্ত বিগত ২৪ বছরে সংখ্যালঘুদের ওপর যে নির্যাতন হয়েছে, তার একটি শ্বেতপত্র প্রকাশ করা যায় কি না। কারণ আমরা দেখেছি, সংখ্যালঘুদের ওপর নির্যাতন হলেই, এই দল বলে ওই দল করেছে, ওই দল বলে এই দল করেছে। যেহেতু এখন রাজনৈতিক নিরপেক্ষ একটি সরকার রয়েছে, তারাই পারবে বিগত ২৪ বছরে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের কারা জড়িত ছিল তাদের নাম প্রকাশ করতে এবং সেই সাহস তাদের রয়েছে। তারা বলেছেন, এটা চেষ্টা করবেন। সংখ্যালঘু সুরক্ষা আইন এবং সংখ্যালঘু কমিশনের বিষয়েও কথা হয়েছে। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে দোষীদের শাস্তির আওতায় আনা যায় কিনা, সংখ্যালঘু মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা যায় কি না, যেহেতু এখন বাংলাদেশে আমরা সবাই বৈষম্যের বিরুদ্ধে আছি।

মহাসচিব বলেন, যেহেতু অক্টোবরে দুর্গাপূজা। দুর্গাপূজার আগে এবং পরে বিগত ২৪ বছরে কোনো পূজা হিন্দুরা শান্তিপূর্ণভাবে করতে পারেনি। দুর্গাপূজার প্রতিমা ভাঙচুরের মধ্য দিয়েই আমাদের পূজা শুরু করতে হয়। এসব বিষয়ে কথা বলেছি। এবার মন্ত্রণালয় কঠোরভাবে এসবের মনিটরিং করবেন। দুর্গাপূজায় ছুটি তিন দিন করা যায় কি না সেটা এবার থেকে তারা দেখবেন। প্রত্যেকটি রাজনৈতিক সরকারের আমলেই সংখ্যালঘুদের ওপর নির্যাতন হয়েছে। আমরা আশা রাখি বর্তমান সরকারের আমলে সংখ্যালঘুদের ওপর নির্যাতন হবে না। আমরা সংখ্যালঘু সম্প্রদায়ের পক্ষ থেকে তাকে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দিয়েছি।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ঢাকার সভাপতি ড. প্রভাস চন্দ্র রায় বলেন, স্বরাষ্ট্র উপদেষ্টার দায়িত্বে যিনি আছেন, তার সঙ্গে আমরা পরিচিতির জন্য এসেছি। তিনি সংখ্যালঘুতে নিরাপত্তাসহ সবার জানমালের নিরাপত্তায় যেসব কাজ করতে চান, আমরা কী চাই, সেসব জানাতে আমরা এসেছি। আমাদের কথাগুলো সহানুভূতির সঙ্গে শুনেছেন। বলেছেন, তারা যতদিন কাজ করবেন, ততদিন এই বিষয়টা উন্নত থেকে উন্নততর অবস্থায় নিয়ে যাবেন। আগামীতে সংখ্যালঘু লোকদের ওপর নির্যাতন কীভাবে শূন্যের কোটায় নামিয়ে আনা যায়, সেই পরামর্শ জন্য তিনি আমাদের ডাকবেন, সহযোগিতা করবেন। আমরা কথা দিয়েছি, সংখ্যালঘু লোকেরা কীভাবে ওনাদের কাছ থেকে উপকৃত হতে পারেন, সেই পরামর্শ দেওয়ার জন্য আমরা তার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখব।

এসময় স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন হিন্দু মহাজোট নেতাদের উদ্দেশ্যে বলেন, আপনারা সংখ্যালঘু নন। আপনারা এ দেশের নাগরিক এবং বাংলাদেশি। নিজের দেশ ছেড়ে অন্য দেশে কেন সেকেন্ড ক্লাস সিটিজেন হতে যাবেন।

শাহবাগে হিন্দু ধর্মাবলম্বীদের আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, এই আন্দোলন করে তারা কী অর্জন করতে চায়, বুঝি না।

হিন্দু মহাজোট নেতাদের দাবিগুলোকে সম্পূর্ণ যৌক্তিক উল্লেখ করে তিনি আরও বলেন, দুর্গাপূজায় তারা তিন দিন ছুটি চেয়েছে। এটা না দেওয়ার কিছু নেই। তাদের দাবির যেগুলো এখনই কেবিনেটের মাধ্যমে পূরণ করা যায়, সেগুলো করার চেষ্টা করা হবে। আর যেগুলো করতে সংসদ লাগবে সেগুলো তো আর এখন সম্ভব নয়।

আসন্ন দুর্গাপূজায় নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, পুলিশসহ বিজিবিকে বলা হয়েছে, নিরাপত্তার জন্য যা যা করা দরকার তারা সেটাই করবেন। এখানে দুই, তিন, চার স্তর বলতে কিছু থাকবে না। যতটুকু নিরাপত্তা দরকার ততটুকু নিরাপত্তা তাদের দেওয়া হবে। চাই না তৃতীয় কোনো পক্ষ সুযোগ নিক।

তিনি বলেন, এখানে কোনো ধর্মভিত্তিক মারামারি হয় না। যেটা হয় সেটা হচ্ছে দখলবাজির জন্য। আমরা তাদের কথা দিয়েছি, এ পর্যন্ত যে ঘটনাগুলো ঘটেছে, সেগুলো খুঁজে বের করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

১০

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

১১

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

১২

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৩

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১৪

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১৫

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৬

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৭

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৮

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৯

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

২০
X