যোবায়ের আহমদ
প্রকাশ : ১১ আগস্ট ২০২৪, ১০:৩৯ পিএম
আপডেট : ১৮ আগস্ট ২০২৪, ১০:৩৭ এএম
অনলাইন সংস্করণ

আন্দোলনে গুলিবিদ্ধ ইমন আইসিইউতে, নেই চিকিৎসার টাকা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি ইমন। ছবি : কালবেলা
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি ইমন। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে পেটে গুলিবিদ্ধ হন একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. ইমন। বর্তমানে ঢাকা মেডিকেলের আইসিইউতে মৃত্যুর সঙ্গে লড়ছেন তিনি।

জানা যায়, ইমন টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হেমনগর ইউনিয়নের নলিন এলাকার মৃত মো. জুলহাস শেখের ছেলে। তিনি স্থানীয় মনিরুজ্জামান খান বিএম কলেজ থেকে ২০২৩ সালে এইচএসসি পাস করেন। গত ৪ আগস্ট টাঙ্গাইলের মির্জাপুরের গোরাইতে পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হন ইমন। গুলিবিদ্ধ হওয়ার পর প্রথমে তাকে স্থানীয় একটি হাসপাতালে এবং পরে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু অবস্থা গুরুতর হওয়ায় ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

পরিবারের অভিযোগ, চিকিৎসার জন্য ইমনকে মাইক্রোবাসে ঢাকায় নিয়ে যাওয়ার সময় পথিমধ্যে পুলিশ গাড়ি থামায়। পুলিশ যখন জানতে পারে রোগী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ, তখন তারা আহত ইমনকে গাড়ি থেকে জোর করে নামিয়ে পেটে লাথি মারে। পরে লাঠি দিয়ে বেদম পেটায়। শুধু ইমনকেই নয়, পুলিশ সদস্যরা গাড়ির চালকসহ সঙ্গীদেরও মারধর করে। পরে অনেক অনুনয়-বিনয় করে ছাড়া পান তারা।

পুলিশ ছেড়ে দেওয়ার কিছুক্ষণের মধ্যে সড়ক দুর্ঘটনার শিকার হয় ইমনকে বহনকারী মাইক্রোবাসটি। তবে ভাগ্য ভালো ঠিক সময়ে একটি অ্যাম্বুলেন্স পান তারা, রওনা হন ঢাকার পথে। তবে অ্যাম্বুলেন্সের চালক ঢাকা মেডিকেল কলেজে পর্যন্ত যেতে অস্বীকৃতি জানালে ইমনকে উত্তরার লেক ভিউ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুদিনেই খরচ হয় লাখ টাকা। অনেক কষ্টে সে টাকা জোগাড় করে তার পরিবার। এরপর ৬ আগস্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাকে। বর্তমানে সেখানেই আইসিইউ ইউনিটে ভর্তি আছেন ইমন। চিকিৎসকরা জানিয়েছেন, তার অবস্থা আশঙ্কাজনক।

এদিকে পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি গুলিবিদ্ধ ইমনের চিকিৎসা ব্যয় মেটাতে পারছে না তার পরিবার। হাসপাতালের মেঝেতে কান্নায় ভেঙে পড়েন ইমনের মা। বুক চাপড়ে সন্তানের জন্য করছেন আহাজারি।

জানা যায়, ক্লাস সিক্সে পড়াকালে ইমনের ভ্যানচালক বাবা মারা যান। চার ভাইবোনের মধ্যে সবার বড় হওয়ায় অল্প বয়সেই সংসারের হাল ধরতে হয় তাকে। টিউশনি করে নিজের পড়াশোনার পাশাপাশি সংসার চালিয়ে ছোট তিন ভাইবোনকেও স্কুলে ভর্তি করায় ইমন। অত্যন্ত মেধাবী ইমন স্বপ্ন দেখতেন, একদিন সংসারের দুঃখ দূর করবেন। কিন্তু সেই স্বপ্ন এখন হাসপাতালের আইসিইউতে বন্দি। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছে না তার পরিবার।

ইমনের মা রিনা বেগম কান্না করতে করতে বলেন, কি হতে কি হয়ে গেল। বাবা মারা যাওয়ার পর সংসারের হাল ধরেছিল আমার ইমন। পড়াশোনা আর সারাদিন টিউশনির পাশাপাশি ছোট ভাইবোনগুলোকেও স্কুলে ভর্তি করায়। অনেক কষ্ট করত আমার সোনামনি। ওকে আন্দোলনে যেতে নিষেধ করেছিলাম কিন্তু আমার কথা শোনেনি।

তিনি বলেন, আমাকে ফোনে একজন জানায় ইমনের গুলি লেগেছে। মাথায় আকাশ ভেঙে পড়ে। আমি মুহূর্তেই অজ্ঞান হয়ে যাই। জ্ঞান ফিরলে ছুটে যাই হাসপাতালে। ছেলে এখন আইসিইউতে ভর্তি আছে। এর-ওর কাছ থেকে টাকা ধার করে চিকিৎসা করাচ্ছি। ডাক্তার বলেছেন, জ্ঞান ফিরলে পেটে অপারেশন করা লাগবে। অনেক টাকার প্রয়োজন, কি করব জানি না। আল্লাহ আমার এমন বিপদ দিল কেন, বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন তিনি।

ইমনের চাচাতো ভাই মো. নয়ন জানান, ইমন অত্যন্ত মেধাবী ছাত্র। এইচএসসি পরীক্ষায় ভালো রেজাল্ট করে। টাকার অভাবে ভার্সিটিতে ভর্তি পরীক্ষা দিতে পারেনি। পরে স্থানীয় একটি ডিগ্রি কলেজে ভর্তি হতে চেয়েছিল, কিন্তু এখন যে অবস্থা তাতে কি হবে আল্লাহ জানে।

তিনি বলেন, ওর বাবা মারা যায় ছোট থাকতেই। টিউশনি করে কোনো মতে সংসার, নিজের পড়াশোনা আর ভাইবোনদের পড়াশোনা করাত। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত ৪ আগস্ট মির্জাপুরের গোরাইতে আন্দোলন চলাকালে পুলিশের গুলি ইমনের পেটে লেগে বেরিয়ে যায়। আমরা ওকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় পুলিশ গাড়ি থামিয়ে ইমনের পেটে লাথি মারে। লাঠি দিয়ে পেটায়। এ সময় আমাকে আর গাড়ির চালককে মারধর করে। অনেক কাকুতি-মিনতি করে পুলিশের কাছ থেকে ছাড়া পাই।

তিনি আরও বলেন, ওইদিন অ্যাম্বুলেন্স ড্রাইভার ভয়ে ঢাকা মেডিকেলে নিয়ে যেতে রাজি হচ্ছিল না। পরে উপায় না পেয়ে ঢাকার উত্তরার লেক ভিউ হাসপাতালে ভর্তি করি। দু’দিনেই লাখ টাকা বিল আসে। অনেক কষ্টে ওর মা টাকা জোগাড় করে, পরে ঢাকা মেডিকেলে ভর্তি করাই। অবস্থা খারাপ হওয়ায় চিকিৎসকরা আইসিইউতে ভর্তি করে।

নয়ন জানান, টাকার অভাবে ইমনের চিকিৎসা বন্ধ হওয়ার পথে। তার চিকিৎসায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার অনুরোধ জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ড. ইউনূস মেগাফোন কূটনীতিতে ভারতের অস্বস্তি

আওয়ামী নেতার সিনেমায় বুবলী, মুখ খুললেন নায়িকা 

অস্ত্র হাতে সেই লিটন গ্রেপ্তার

কমলার সঙ্গে আর বিতর্কে যাবেন না ট্রাম্প

চিরকুট ও কাফনের কাপড় রেখে প্রাণনাশের হুমকি

অসুস্থ ফুটবলারের চিকিৎসায় পাশে দাঁড়ালেন তারেক রহমান

ভারতে পাচারকালে কুমিল্লা সীমান্তে ফের ইলিশের চালান জব্দ

সুনামগঞ্জ সীমান্তে সাড়ে ১৯ লাখ রুপিসহ যুবক আটক

দাবানলে পাল্টে যাচ্ছে আবহাওয়া, স্যাটেলাইটে ভয়ংকর দৃশ্য

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডিতে নতুন মুখ

১০

শেখ হাসিনার নতুন ফোনালাপ, নিজেকে প্রধানমন্ত্রী দাবি

১১

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ৩ জনের মৃত্যু

১২

৫০ হাজার কর্মীর পরিবার করুণ অবস্থায় আছে : আওয়ামী লীগ

১৩

সাতক্ষীরায় ১১টি সোনার বারসহ চোরাকারবারি আটক

১৪

আসছেন ডোনাল্ড লু / ঢাকাকে বিরক্ত না করতে দিল্লিকে দেবেন বার্তা

১৫

গ্রামাঞ্চলে ব্যাপক লোডশেডিং, বেকায়দায় শিক্ষার্থীরা

১৬

এখনো স্বৈরাচারী কায়দায় চলছে গণপরিবহন: যাত্রী অধিকার আন্দোলন

১৭

ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালে জরুরি বিভাগে দুপক্ষের সংঘর্ষ

১৮

মধ্যপ্রাচ্য থেকে পিছু হটছে মার্কিন রণতরী

১৯

আশুলিয়ায় লাশ পোড়ানোর সঙ্গে জড়িত সেই আরাফাত গ্রেপ্তার

২০
X