মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ আগস্ট ২০২৪, ০৮:১৮ পিএম
আপডেট : ০২ আগস্ট ২০২৪, ০৯:২১ পিএম
অনলাইন সংস্করণ

কোটা আন্দোলনে সহিংসতায় ৩২ শিশু নিহত, ইউনিসেফের বিবৃতি

ইউনিসেফের লোগো। ছবি : সংগৃহীত
ইউনিসেফের লোগো। ছবি : সংগৃহীত

বাংলাদেশে সহিংসতায় শিশু নিহত-আহত ও আটকের ঘটনায় উদ্বিগ্ন ইউনিসেফ। শুক্রবার (২ আগস্ট) কাঠমান্ডু থেকে ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সঞ্জয় উইজেসেকেরার এক বিবৃতিতে এ উদ্বেগ জানান।

তিনি জানান, জুলাই মাসে সহিংসতা-বিক্ষোভে কমপক্ষে ৩২ শিশু নিহত হয়েছে। এ ছাড়া আরও অনেকে আহত এবং আটক হয়েছে। এসব ঘটনায় উদ্বিগ্ন ইউনিসেফ। তারা শিশুদের প্রতি হওয়া সব ধরনের সহিংসতার নিন্দা জানায়। এ ছাড়া বিবৃতিতে নিহত শিশুর শোকাহত পরিবারগুলোর প্রতি সমবেদনা এবং শিশুদের আটক বন্ধের আহ্বান জানানো হয়েছে।

ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সঞ্জয় উইজেসেকেরার বলেন, ‘আমি বাংলাদেশে মাত্র এক সপ্তাহ থেকে ফিরে এসেছি। সাম্প্রতিক সহিংসতা এবং শিশুদের উপর চলমান অস্থিরতার প্রভাব নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। শিশুদের সর্বদা রক্ষা করতে হবে। এটা সবার দায়িত্ব। যে শিশুদের আটক করা হচ্ছে , তারা আইনের সংস্পর্শে এলে খুবই ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আন্তর্জাতিক মানবাধিকার এবং জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশ স্বাক্ষর করেছে। এর মানে হলো যে কোনো স্থানে তাদের নিছক উপস্থিতির ভিত্তিতে বা তাদের পটভূমি, ধর্ম বা তাদের পরিবারের সদস্যদের কাজ বা বিশ্বাসের কারণে শিশুদের গ্রেপ্তার বা আটক করা উচিত নয়।

তিনি আরও বলেন, ‘সহিংসতায় আটকা পড়া শিশুদের সহায়তা করা ইউনিসেফের অগ্রাধিকার। আমি ইউনিসেফ-সমর্থিত চাইল্ড হেল্পলাইন ১০৯৮ পরিদর্শন করেছি। সহিংসতা শুরু হওয়ার পর থেকে এর চাহিদা ২৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আমি দেখেছি কীভাবে প্রশিক্ষিত পরামর্শদাতারা বাচ্চাদের উদ্বেগ শোনেন, তাদের উপযুক্ত সহায়তা এবং পরিসেবাগুলো উল্লেখ করেন। তাদের অনুসরণ করেন। এ ছাড়া, সমাজসেবা বিভাগের অধীনে ইউনিসেফ দ্বারা প্রশিক্ষিত ১ হাজার ১০০ সামাজিক কর্মী, সহিংসতা এবং কারফিউ দ্বারা প্রভাবিত শিশুদের জন্য মনোসামাজিক সহায়তা প্রদান করছে।’

তিনি বলেন, শিশুদের সহিংসতা থেকে পুনরুদ্ধার করতে এবং তাদের সুরক্ষিত রাখতে সাহায্য করার একটি সর্বোত্তম উপায় হলো সবি স্কুল আবার চালু করা। আবার শেখা শুরু করা এবং শিশুদের তাদের বন্ধু এবং শিক্ষকদের সাথে আবার মিলিত করা। প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত ৩০ মিলিয়ন শিক্ষার্থী ১০ দিন বিদ্যালয়ে যেতে পারেনি। এই বছরের শুরুতে তাপ, ঘূর্ণিঝড় এবং বন্যার কারণে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় এই শিক্ষার ক্ষতি আরও বেড়ে যায়। ইউনিসেফ ৪ আগস্ট থেকে বাংলাদেশের অনেক অঞ্চলে প্রাথমিক বিদ্যালয় আবার চালু করাকে স্বাগত জানায়। অনেক শিশু থাকবে যারা আবার লেখাপড়া শুরু করতে অক্ষম। শিশুরা যত বেশি সময় স্কুলের বাইরে থাকে, বিশেষ করে মেয়েরা, তাদের ফিরে আসার সম্ভাবনা তত কম হয়, তাদের ভবিষ্যৎ হুমকির মুখে পড়ে।

সঞ্জয় উইজেসেকেরার বলেন, সরকার, ইউনিসেফের অংশীদার এবং তরুণদের জন্য কাজ করা সংস্থাগুলোর সাথে আলোচনা করেছি। জাতিসংঘের শিশু অধিকার সনদ শিশুদের মেলামেশার স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকারকে স্বীকৃতি দেয়। শিশু ও তরুণরাই বাংলাদেশের ভবিষ্যৎ। তাদের রক্ষা করা উচিত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X