মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ০৮:২৬ পিএম
আপডেট : ৩০ জুলাই ২০২৪, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

নিহতদের স্মরণে রাষ্ট্রীয় শোক পালন

সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে নিহত ব্যক্তিদের স্মরণে শেরপুর (বামে) ও টাঙ্গাইল (ডানে) শোক র‌্যালি-দোয়া। ছবি : কালবেলা
সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে নিহত ব্যক্তিদের স্মরণে শেরপুর (বামে) ও টাঙ্গাইল (ডানে) শোক র‌্যালি-দোয়া। ছবি : কালবেলা

সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে নিহত ব্যক্তিদের স্মরণে মঙ্গলবার (৩০ জুলাই) সারা দেশে রাষ্ট্রীয় শোক পালন করা হয়েছে। এদিন কালো ব্যাজ ধারণ করে র‌্যালি এবং মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর—

শেরপুর : কোটা সংস্কার আন্দোলন ঘিরে নিহতদের স্মরণে শেরপুরে রাষ্ট্রীয় শোক পালন করেছে জেলা আওয়ামী লীগ। গতকাল দুপুরে জেলা আওয়ামী লীগের আয়োজনে দোয়া মাহফিল ও শোক র‌্যালি পালিত হয়।

এ সময় নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করে র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি শহরের নিউমার্কেট থেকে বের হয়ে থানা মোড় হয়ে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে নিহতদের স্মরণে সংসদ সদস্য দোয়া পরিচালনা করেন।

এর আগে, র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও শেরপুর-১ আসনের সংসদ সদস্য ছানুয়ার হোসেন ছানু, জেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির রুমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, যুবলীগের সভাপতি হাবিবুর রহমান, মহিলা আওয়ামী লীগের সভাপতি সামছুন্নাহার কামাল প্রমুখ। বক্তারা বলেন, আন্দোলনের সুযোগ নিয়ে বিএনপি-জামায়াতের লোকজন সহিংসতা করছে। এখন থেকে যেখানেই বিএনপি-জামায়াত সেখানেই প্রতিরোধ করা হবে। একই সঙ্গে জামায়াত-শিবির নিষিদ্ধের দাবি জানান তারা।

রাজশাহী : কোটা সংস্কার আন্দোলনে নিহতদের জন্য ঘোষিত রাষ্ট্রীয় শোক পালন করা হয়েছে রাজশাহীতে। নিহতদের স্মরণে কর্মসূচির মধ্যে ছিল কালো পতকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন, দোয়া অনুষ্ঠান এবং কালো ব্যাজ ধারণসহ বিভিন্ন কর্মসূচি। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, রাজশাহী সিটি করপোরেশন ও জেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং পেশাজীবী সংগঠন এই কর্মসূচি পালন করেছে।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সিটি করপোরেশনের কাউন্সিলর এবং কর্মকর্তা-কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করে শোক পালন করেন। নিহতদের আত্মার শান্তি কামনায় নগর ভবন মসজিদে মঙ্গলবার বাদ জোহর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এদিকে রাজশাহী জেলা পরিষদের মাসিক সভার পর রাষ্ট্রীয় শোক হিসেবে নিহতদের স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় রাজশাহী জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবালসহ জেলার বিভিন্ন উপজেলার চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল: কোটা সংস্কার আন্দোলনে নিহতদের স্মরণে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রীয় শোক পালন করা হয়েছে। গতকাল সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে কালো ব্যাজ ধারণের পর আন্দোলনে নিহতদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, ট্রেজারার প্রফেসর ড. মো. সিরাজুল ইসলামসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

গোপালগঞ্জ : কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় নিহতদের স্মরণে রাষ্ট্রীয় শোক পালন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল (বশেমুরবিপ্রবি)। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ কিউ এম মাহবুবের অফিসকক্ষে কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করা হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. মোবারক হোসেন, রেজিস্ট্রার মো. দলিলুর রহমান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. শরাফত আলী, পরীক্ষা নিয়ন্ত্রক এস এম গোলাম হায়দার, প্রকৌশলী (চুক্তিভিত্তিক) এস এম এস্কান্দার আলী, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক (চুক্তিভিত্তিক) মোহাম্মদ আশরাফ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া নিহতদের আত্মার শান্তি কামনায় বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল এবং বিকেলে কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X