কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ১০:১২ পিএম
আপডেট : ২৯ জুলাই ২০২৪, ১০:৩২ পিএম
অনলাইন সংস্করণ

চলমান পরিস্থিতির রাজনৈতিক সমাধান চাইলেন সোহেল তাজ

ডিবি কার্যালয় থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সোহেল তাজ। ছবি : কালবেলা
ডিবি কার্যালয় থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সোহেল তাজ। ছবি : কালবেলা

কোটা আন্দোলনকে ঘিরে দেশে তৈরি হওয়া পরিস্থিতির রাজনৈতিক সমাধান চেয়েছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ। সবাইকে নিয়ে আলোচনা করে সমস্যার সমাধান করার আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার (২৯ জুলাই) বিকেলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয়ের সামনে সাংবাদিকদের মাধ্যমে এ আহ্বান জানান।

তিনি গোয়েন্দা হেফাজতে থাকা কোটা আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে দেখা করতে এসেছিলেন। ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদের সঙ্গে দেখা হলেও সমন্বয়কদের সঙ্গে সাক্ষাতের অনুমতি পাননি তিনি।

ডিবি কার্যালয়ের ফটকে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এই সময়ে সরকার কোনো ভুল পদক্ষেপ নিচ্ছে কিনা? জানতে চাইলে সোহেল তাজ বলেন, এটার সমূহ সমাধান প্রয়োজন। প্রথম কাজ হবে প্রতিটি হত্যাকাণ্ডের স্বাধীনভাবে তদন্ত করে বিচার করা। এগুলোর জন্য যারা যারা দায়ী, তাদের প্রত্যেককে আইনের আওতায় আনতে হবে। বিচার বহির্ভূত কোনো হত্যাকাণ্ড করা যাবে না। এই সমাধান রাজনৈতিকভাবে করতে হবে। এই সমাধান সবাইকে নিয়ে আলোচনা করে করতে হবে।

দেশে মৌলিক অধিকারগুলো মারাত্বকভাবে ক্ষুণ্ণ হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘আমি দেশের অন্যান্য নাগরিকদের মতো বাংলাদেশকে নিয়ে উদ্বিগ্ন। আমরা সবাই মুক্তিযুদ্ধ করেছিলাম একটি সোনার বাংলাদেশের জন্য। যেখানে ন্যায়বিচার থাকবে। মেধা দিয়েই যাচাই হবে যোগ্যতা। যেখানে গরিব ধনী সবার জন্য মৌলিক অদিকার থাকবে, বাক স্বাধীনতা থাকবে, চিন্তার স্বাধীনতা থাকবে। আমাদের সবার এই অধিকারগুলো মারাত্বকভাবে ক্ষুণ্ণ হচ্ছে।’

‘কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে অশান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে। এখানে শত শত মানুষ নিহত হয়েছে। নিরীহ ৫ বছরের বাচ্চা থেকে শুরু করে ৮, ১০, ১৫,১৬ বছরের ছাত্র, সাধারণ মানুষের প্রাণহানি হয়েছে। আমাদের সবাইকে ক্ষত করেছে। আমাদের বিবেককে নাড়া দিয়েছে। এই বিবেকের নাড়া থেকে আমি ব্যক্তিগতভাবে ডিবি অফিসে এসেছি’, বলেন তাজ।

ডিএমপি ডিবি প্রধান হারুন অর রশীদের কাছে তিনটি প্রশ্ন ছিল তার। সেগুলো হল- সমন্বয়কদের গ্রেপ্তার নাকি সেইফ কাস্টডিতে নেওয়া হয়েছে?; গ্রেপ্তার না করে সেইফ কাস্টডিতে রাখা হলে তিনি দেখা করতে চান আর সেইফ কাস্টডি থেকে কখন মুক্তি দেওয়া হবে?

এসব প্রশ্নের জবাবে সোহেল তাজকে হারুন জানান, সমন্বয়করা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিল, সেই কারণে তাদের সেইফ কাস্টডিতে নেওয়া হয়েছে।

সোহেল তাজ বলেন, ‘এটা শুনে আমি প্রশ্ন করেছিলাম, আপনারা কীভাবে বুঝলেন, তারা উদ্বিগ্ন? আপনাদের কাছে কি রিকোয়েস্ট করা হয়েছিল? আমাকে তখন তিনি জানিয়েছে, না। উনারা মনিটরিং করে তা বুঝতে পেরেছেন। সমন্বয়কদের সঙ্গে দেখা করতে চাইলে তিনি জানিয়েছেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে দেখা করতে হবে। আমার তৃতীয় প্রশ্ন ছিল, তাদের কখন সেইফ কাস্টডি থেকে মুক্তি দেয়া হবে? এই প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, উর্ধ্বতন কর্তৃপক্ষ যখন নির্দেশনা দিবে, তখনই তাদের ছেড়ে দেওয়া হবে।’

ক্ষয়ক্ষতি ও প্রাণহানি প্রসঙ্গে সোহেল তাজ বলেন, এই কোটা সংস্কার আন্দোলন নিয়ে যে সব ক্ষয়ক্ষতি হয়েছে, এই ক্ষতি কিছুই না। কারণ যে সম্পদের ধ্বংস হয়েছে, সেগুলোতে জনগণের ট্যাক্সেই হয়েছে। এগুলো জনগণের সম্পদ। এগুলো ভবিষ্যতে হয়তো আমরাই গড়ে নিব। একটি প্রাণ আমরা যেটা হারিয়েছি, সেটা কি আমরা ফেরত পাব। প্রাণ কি ফিরে আসবে? আমাদের মনে রাখতে হবে মুখ্য জিনিসটা কী? প্রাণের মূল্য কিন্তু কোটি কোটি কোটি টাকার থেকেও অনেক বেশি। এটা অমূল্য।

আইন শৃঙ্খলা বাহিনী প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমার ছাত্রছাত্রী ভাইবোনদের বুকে যেন যেন আর একটি গুলিও না যায়। আপনারা বিরত থাকুন। এটা ঠিক না।

ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে শিক্ষার্থীদের গ্রেপ্তারে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সোহেল তাজ। শিক্ষার্থীদের গ্রেপ্তার থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের ভবিষ্যত স্বপ্ন যেন বিনষ্ট না হয়। লক্ষ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমরা এই দেশ অর্জন করেছি। এই দেশটা তোমাদের, এই দেশটাকে তোমাদেরই গড়তে হবে। আশা হারিও না। সামনের দিন ভালো দিন আসছে। আশা ছাড়া যাবে না। তোমরা ন্যায়ের পথে থাকবে, সত্যের পথে থাকবে, অন্যায়ের প্রতিবাদ করবে, এটাই আমার ম্যাসেজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

সারা দেশে ভারি বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

বিদেশে শ্রমিক পাঠানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রেমের টানে ইন্দোনেশিয়ান তরুণী কুমিল্লায়

বিজয়কে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : সেলিম উদ্দিন

অর্ধেক বয়সের নায়িকার সঙ্গে এবার রণবীরের রোমান্স

১০

পূজার খোঁজখবর নিতে ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছেন সেনাপ্রধান

১১

রিয়াদের অবসর ইস্যুতে কী বললেন আশরাফুল

১২

বন্যা পরিস্থিতির অবনতি, কী বলছে আবহাওয়া অফিস?

১৩

দুর্গাপূজায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা: ডিবিপ্রধান

১৪

ব্রাহ্মণপাড়ায় সড়কের ওপর বাঁশের সাঁকো!

১৫

ইরানের পরবর্তী পরিকল্পনা জানালেন আলী খামেনি

১৬

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

১৭

ফেসবুক থেকে আয় করা সহজ হচ্ছে

১৮

আট মাসে বজ্রপাতে মৃত্যু ২৯৭

১৯

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

২০
X