কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ জুলাই ২০২৪, ০৭:৪৬ পিএম
আপডেট : ২৪ জুলাই ২০২৪, ০৮:২০ পিএম
অনলাইন সংস্করণ

ফেসবুক, ইউটিউব ও টিকটককে চিঠি দেওয়ার সিদ্ধান্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কোটা সংস্কার আন্দোলনের মাঝে যারা গুজব, মিথ্যা তথ্য এবং অপপ্রচার করেছেন তাদেরকে চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিভিন্ন আন-ভেরিফায়েড ফেসবুক পেজ, গ্রুপ, কনটেন্ট ক্রিয়েটরদের পেজ, ইউটিউব চ্যানেল প্রকাশিত কনটেন্ট তদারকি করা হচ্ছে বলেও তিনি জানান।

বাংলাদেশের আইনের প্রতি জবাবদিহিতায় ফেসবুক, ইউটিউব এবং টিকটকের মত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র মাধ্যমে চিঠি দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে উল্লেখ করে পলক বলেন, তাদের প্রতিনিধিদের স্বশরীরে উপস্থিত হতে বলা হবে চিঠিতে।

বুধবার (২৪ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী পলক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব প্রচারের দিকটি তুলে ধরে পলক বলেন, ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে। তাদেরকে এগুলো সরাতে বললেও তারা সরায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমের কারও কাছে জবাবদিহিতা নেই। একেক দেশের জন্য একেক রকম আচরণ করে। মিয়ানমারে যখন মুসলিমদের ওপর সহিংস আক্রমণ হয়, যেজন্য আজ লাখো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে, তখন তারা চুপ থাকে। আবার বাংলাদেশের সময় সহিংস কনটেন্ট দেশের বাইরে থেকে বুস্ট হচ্ছে। সেখান থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো লক্ষ লক্ষ ডলার আয় করছে, আর আমার দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ডলার আয়ের জন্য তারা সবকিছু করছে। যেকোনো একটা পেইজ থেকে যেকোনো কিছু পোস্ট করা হচ্ছে। নিউ মিডিয়া এবং নিউজ মিডিয়ার মধ্যে পার্থক্য করা যাচ্ছে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে বাংলাদেশের আইনের আলোকে জবাবদিহিতার আওতায় আনার উল্লেখ করে পলক বলেন, ফেসবুক আমেরিকার সরকারের কথা অক্ষরে অক্ষরে মানে। তেমনি বাংলাদেশের আইন, ধর্মীয় মূল্যবোধ ও নিরাপত্তা বিবেচনা করে তাদের কার্যক্রম পরিচালনা করতে হবে। অর্থ উপার্জনের জন্য কোন কিছুর তোয়াক্কা করবে না, এটা আমরা মানতে পারি না। নিজেদের ব্যবসায়িক স্বার্থ ছাড়া নাগরিকদের কোনো স্বার্থ রক্ষায় তারা সচেষ্ট না।

আলোচনার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে স্বশরীরে প্রতিনিধি পাঠানোর উল্লেখ করে চিঠি দেওয়া হবে জানিয়ে পলক আরও বলেন, বিটিআরসি’র মাধ্যমে আগামী রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে চিঠি দেওয়া হবে। ৩ দিন বা ৭ দিন সময় দিয়ে একটা নির্দিষ্ট দিনে তাদেরকে স্বশরীরে প্রতিনিধি পাঠাতে বলা হবে। তারা যদি প্রতিনিধি পাঠায় তাহলে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। যদি না পাঠায়, তাহলে আমরা আমাদের মত ব্যবস্থা নেবো। সেক্ষেত্রে ‘রেস্ট্রিকশন’ করা হতে পারে।

গুজব প্রচারে দেশিয় কনটেন্ট ক্রিয়েটরদেরও মনিটরিং করা হবে উল্লেখ করে পলক বলেন, এ বিষয়ে উচ্চ আদালতে একটি মামলা চলমান যার শুনানি রয়েছে আগামী ২৭ জুলাই। সেই মামলায় কী রায় আসে তার ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে। তবে সোশ্যাল মিডিয়া এবং কনটেন্ট ক্রিয়েটদের মনিটরিং করা হচ্ছে। তাদের কারোরই কোন জবাবদিহিতা নেই। তারা তো নিবন্ধিত না, সংবাদ মাধ্যম না, যাচাইকৃত উৎস না। তারা ফেসবুকে একটা জিনিস দেখেই শেয়ার করে দিচ্ছে, যা ইচ্ছে হলো পোস্ট করে দিলো। তারা মনে করছে, ফেসবুকই একটা নিউজ মিডিয়া। এজন্য ফেসবুকেরও দায় আছে। তারা শুধু অর্থ আয়ের জন্য জান-মাল, আইন, ধর্মীয় মূল্যবোধ কোন কিছুর তোয়াক্কা করবে না, এটা একটা দায়িত্বশীল সরকার হিসেবে মেনে নিতে পারি না।

দেশিয় উদ্যোক্তাদের ফেসবুক-ইউটিউবের মতো কোন প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা থাকলে সরকার তাতে সহায়তা করবে উল্লেখ করে পলক বলেন, ফেসবুক, ইউটিউবে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে দেশের অর্থ বাইরে চলে যাচ্ছে। দেশের কনটেন্ট, ডাটা বাইরে যাচ্ছে। অথচ দেশেই যদি এমন কোন প্ল্যাটফর্ম থাকতো তাহলে বিজ্ঞাপনের অর্থ, ডাটা ও কনটেন্ট দেশেই থাকতো। মূল ধারার অনেক গণমাধ্যম এখন ওটিটি’র মত ডিজিটাল মাধ্যমে কনটেন্ট তৈরি করছে। এভাবে যদি দেশেই কোনো প্ল্যাটফর্ম করা যায়, আর এমন যদি কোনো আইডিয়া কোনো উদ্যোক্তার থাকে তাহলে সরকার সহায়তা করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X