মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ জুলাই ২০২৪, ১০:৫৭ এএম
অনলাইন সংস্করণ

৩ দিনে জরুরি সেবা ৯৯৯-এ কল আসে সোয়া লাখেরও বেশি

ছবি : সংগৃহীত।
ছবি : সংগৃহীত।

জাতীয় জরুরি নম্বর ৯৯৯-এ কল করলে দ্রুত সমাধান পাওয়া যায়। প্রতিদিন হাজার হাজার কল আসে এই নম্বরে। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে হওয়া আন্দোলনে গত ১৮, ১৯ ও ২০ জুলাই রাজধানীসহ সারা দেশে সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় অনেকে হতাহত হন। এই তিন দিনে বিভিন্ন সরকারি স্থাপনায় অগ্নিসংযোগসহ সরকারি ও ব্যক্তিগত যানবাহনে আগুন ধরিয়ে দেন আন্দোলনকারীরা। যদিও শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়েছে, আন্দোলনের নামে নাশকতার সঙ্গে তারা জড়িত নয়।

সহিংস আন্দোলনের এই তিন দিনে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল আসে ১ লাখ ২৫ হাজার ৮১টি। এর মধ্যে অগ্নিসংযোগের কল ছিল ৬৫২টি। অগ্নিসংযোগের কলের মধ্যে প্রায় ৮০ শতাংশের বেশি কল ৯৯৯-এ করা হয় রাজধানী ঢাকা থেকে।

বিশেষ করে গত ১৮, ১৯ ও ২০ জুলাই সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে হওয়া আন্দোলনে রাজধানীসহ সারা দেশে সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। সহিংস আন্দোলনের এই তিন দিনে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল আসে ১ লাখ ২৫ হাজার ৮১টি। এর মধ্যে অগ্নিসংযোগের কল ছিল ৬৫২টি। অগ্নিসংযোগের কলের মধ্যে প্রায় ৮০ শতাংশের বেশি কল ৯৯৯-এ করা হয় রাজধানী ঢাকা থেকে।

এ সময় সারা দেশে অনেকে হতাহত হন। এই তিন দিনে বিভিন্ন সরকারি স্থাপনায় অগ্নিসংযোগসহ সরকারি ও ব্যক্তিগত যানবাহনে আগুন ধরিয়ে দেন আন্দোলনকারীরা। যদিও শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়েছে, আন্দোলনের নামে নাশকতার সঙ্গে তারা জড়িত নয়।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ সূত্র জানায়, স্বাভাবিক সময়ে প্রতিদিন জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল আসে ২০-২২ হাজার। করোনাকালে মানুষ লকডাউনসহ বিভিন্ন বিষয়ে জানতে ফোন দিত। তখন প্রতিদিন ৩০-৩২ হাজার কল আসত। কোটা সংস্কার আন্দোলনের সময়েও স্বাভাবিক সময়ের তুলনায় অনেক বেশি ফোন কল আসতে শুরু করে। এসব কলের অধিকাংশ ছিল আন্দোলনের সময় চলা নাশকতা, অগ্নিসংযোগসহ বিভিন্ন এলাকায় মানুষ ও পুলিশ আটকে থাকার কল।

জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ সংশ্লিষ্টরা জানান, গত ১৮, ১৯ ও ২০ জুলাই অনেক পুলিশ সদস্য সহায়তা চেয়ে কল দিয়েছে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ। পুলিশ সদস্যরা ৯৯৯-এ কল দিয়ে বলেছেন, আন্দোলনে দায়িত্ব পালন করতে গিয়ে তারা নিজেদের দল থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন। আন্দোলনকারীরা ঘিরে ধরে রেখেছে যে কোনো সময় তাদের ওপর হামলা হতে পারে, তাই তাদের যেন দ্রুত উদ্ধার করার ব্যবস্থা গ্রহণ করে পুলিশ। এ ছাড়া অনেক পুলিশ সদস্য কল দিয়ে বলেছেন, তারা সহিংসতায় একা আটকে আছেন তাদের যেন দ্রুত উদ্ধার করা হয়।

তবে এখনো প্রতিনিয়ত কল আসছে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ। সাধারণ মানুষ কারফিউ কখন শিথিল হবে, ইন্টারনেট কবে চালু হবে, রাস্তায় গণপরিবহন যাত্রা কখন থেকে শুরু হবে– এসব সহ বিভিন্ন নাগরিক সেবার বিষয়ে জানতে ও সেবা নিতে কল দিচ্ছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X