কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ জুলাই ২০২৪, ১১:০১ পিএম
আপডেট : ২৩ জুলাই ২০২৪, ১১:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

নাশকতাকারীদের ছাড় দেওয়া হবে না : ডিবি হারুন

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশীদ। পুরোনো ছবি
ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার হারুন অর রশীদ। পুরোনো ছবি

শিক্ষার্থীদের কোটা আন্দোলন ঘিরে রাজধানীসহ দেশজুড়ে যারা নাশকতা চালিয়েছে, তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ। তিনি বলেন, নাশকতাকারীরা দেশের যে প্রান্তেই থাকুক তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। যারা এসব নাশকতার সঙ্গে যুক্ত নয়, তাদের কাউকে কোনো ধরনের হয়রানি করা হবে না। কিন্তু যারা এসবের সঙ্গে যুক্ত, তাদের কোনো ছাড় দেওয়া হবে না। এরই মধ্যে দেড়শজনের মতো গ্রেপ্তার করা হয়ছে। যারা নির্দেশ দিয়েছে, যারা মাঠে কাজ করেছে, তাদের সবার তথ্য আমাদের কাছে আছে। কেউ যদি মনে করে পার পেয়ে যাবে, তাহলে সেটি ভুল।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে ডিবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

হারুন বলেন, কিছু অনুপ্রবেশকারী কোটা আন্দোলন পুঁজি করে বাংলাদেশের নির্বাচিত গণতান্ত্রিক সরকারকে সন্ত্রাসী কায়দায় অবৈধভাবে ক্ষমতাচ্যুত করার পরিকল্পনা করে। সে লক্ষ্যে লন্ডন থেকে তারেক রহমানের নির্দেশে বিএনপি, বিএনপির অঙ্গসংগঠন এবং জামায়াত-শিবিরের একটি গ্রুপ ঢাকা শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে হামলা চালায়। তারা বিটিভি ভবন, সেতু ভবন, ডাটা সেন্টার, মেট্রোরেল, পুলিশের ট্রাফিক বক্স, থানায় এবং পুলিশকে টার্গেট করে তাদের ওপর হামলা করে, পুলিশ সদস্যদের হত্যা করে। তাদের উদ্দেশ্য ছিল একটাই—পুলিশের মনোবল ভেঙে দেওয়া।

তিনি বলেন, গ্রেপ্তার বিএনপি-জামায়াত নেতাকর্মীদের মোবাইল ফোন, মেসেজ এবং তথ্যপ্রযুক্তি বিশ্লেষণ করে আমরা পেয়েছি, লন্ডনে থাকা তারেক রহমান ও বিএনপি-জামায়াত ও ছাত্রশিবিরের শীর্ষ নেতাদের নির্দেশে তারা এই ধ্বংসলীলা চালায়। তারা কেউ নির্দেশ দিয়েছে, কেউ মাঠে কাজ করেছে, কেউ অর্থ দিয়েছে, গুলি দিয়েছে, গান পাউডার দিয়েছে। যারা এসব করেছে, তাদের অনেকের নাম এবং মোবাইল নম্বর আমরা পেয়েছি।

ডিবিপ্রধান বলেন, বিএনপি নেতা সুলতান সালাউদ্দিন টুকু, রফিকুল আলম মজনু, সাইফুল ইসলাম নীরব, আমিনুল হক, রবিউল ইসলাম নয়নসহ অসংখ্য নেতা এসব নাশকতার নেতৃত্ব দেন। তাদের অনেককেই আমরা গ্রেপ্তার করেছি। তাদের মোবাইল নিয়ে মেসেজ চেক করেছি। সেখানে এই সহিংসতার সঙ্গে তাদের সম্পৃক্ততার বিষয়টি পাওয়া গেছে।

তিনি আরও বলেন, মঙ্গলবার সকালে বিএনপির নির্বাহী কমিটির সদস্য তরিকুল আলম তেনজিংকে আমরা গ্রেপ্তার করেছি। তিনি বিএনপির দপ্তরের দায়িত্বে ছিলেন। তার সঙ্গে তারেক রহমানের সরাসরি যোগাযোগ ছিল। তিনিই তারেকের নির্দেশনা অন্য নেতাদের কাছে পৌঁছে দিতেন। এ ছাড়া জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, নির্বাহী পরিষদ সদস্য মো. সামিউল হককে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করেছি। তারা কীভাবে নাশকতার ঘটনায় টাকা দিয়েছে এবং কীভাবে নির্দেশনা দিয়েছে, সে তথ্য পেয়েছি।

ঢাকা মহানগর গোয়েন্দা প্রধান বলেন, যারা বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রার সম্পদ নষ্ট করছে, তারা এই দেশের উন্নয়ন চায় না। ১৯৭১ সালে রাজাকার-হানাদার বাহিনীর মতো কায়দায় তারা পুলিশের ওপর হামলা করে মনোবল ভেঙে দিতে চেয়েছিল। যারা নাশকতা চালিয়েছে, তারা দুর্বৃত্ত বলে উল্লেখ করেন তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১০

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১১

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৩

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৪

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৫

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৬

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৭

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৮

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৯

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

২০
X