কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ০৮:৪২ পিএম
অনলাইন সংস্করণ

‘কোটা আন্দোলনকারীদের হামলায় নিউমার্কেটে দুজনের মৃত্যু’

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চলমান সংঘাতের মধ্যে রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্র সবুজ আলী ও ক্ষুদ্র ব্যবসায়ী মো. শাহজাহান কোটা আন্দোলনকারীদের হামলায় নিহত হয়েছেন বলে পুলিশের এক প্রতিবেদনে ওঠে এসেছে।

মঙ্গলবার (১৭ জুলাই) ওই দুজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। হাসপাতালেই পুলিশ দুই মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরি করে। তাতে প্রতিবেদন তৈরি করা কর্মকর্তারা উল্লেখ করেন, ‘দুজনের মৃত্যু হয়েছে কোটা আন্দোলনকারীদের হামলায়।’

সাধারণত লাশের সুরতহাল প্রতিবেদন লেখার নিয়ম; অর্থাৎ মরদেহ কী অবস্থায় পাওয়া গেল, শরীরের আঘাতের চিহ্নসহ নানা বিবরণ। কিন্তু বিভিন্ন সুরতহাল ঘেটে দেখা গেছে তদন্ত কর্মকর্তারা মৃত্যুর সম্ভাব্য কারণও বর্ণনায় উল্লেখ করছে।

নিহতদের মধ্যে সবুজ আলী (২৪) ঢাকা কলেজের পরিসংখ্যান বিভাগের ছাত্র। তিনি ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের নেতারা তার জানাজায় অংশ নেন। পরে স্বজনরা মরদেহ নীলফামারী সদরের আরাজি দলুয়া গ্রামে নিয়ে যান। তার বাকার নাম বাদশা আলী।

সবুজের মরদেহের সুরতহাল প্রতিবেদনটি তৈরি করেন নিউমার্কেট থানার এসআই মাহবুব আলী। তিনি তাতে লিখেছেন, ‘ঢাকা কলেজের সামনের পাকা রাস্তায় বিকেল সোয়া ৪টার দিকে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা স্লোগান দিতে দিতে অজ্ঞাতনামা ছাত্ররা ভিকটিমকে’…। তবে হাতে লেখা প্রদিবেদনটি কাটাছেঁড়া হওয়ায় বাকিটা বুঝা যায়নি।

নিহত ক্ষুদ্র ব্যবসায়ী শাহজাহানের সুরতহাল প্রতিবেদনটি তৈরি করেছেন একই থানার এসআই কামালউদ্দীন মুন্সী। সেখানে তিনি লিখেছেন, ভিকটিমের মাথার পেছনে হালকা ফোলা আছে। ডান চোখের নিচে একটি সরকারি ব্যান্ডেজ আছে, তার নিচে একটি ছিদ্র জখম আছে। নাকে রক্তাক্ত জখম আছে।

সুরতহাল প্রতিবেদনে সাক্ষীদের জিজ্ঞাসাবাদ ও মৃত্যুর প্রমাণপত্রের বরাত দিয়ে পুলিশের এই কর্মকর্তা কামালউদ্দীন লিখেছেন, ‘মঙ্গলবার বিকেল পৌনে ৬টার দিকে কোটা সংস্কার আন্দোলনের অজ্ঞাতনামা শিক্ষার্থীরা স্লোগান দিতে দিতে এসে ভিকটিমকে ছাত্রলীগ ভেবে মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে এলোপাতাড়িভাবে অতর্কিতে আঘাত করে। গুরুতর অবস্থায় প্রথমে পপুলার মেডিকেলে নিয়ে গেলে তারা উন্নত সচিকিৎসার জন্য ঢাকা মেডিকেলে রেফার করে। এরপর তাকে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।’

শাহজাহানের ডান চোখের নিচে একটি ছিদ্রের মতো জখমের কথা উল্লেখ করা হয়েছে সুরতহালে। নিহতের ভাই শাওন দাবি করেছেন, সেটি গুলির চিহ্ন হতে পারে।

গত মঙ্গলবার রাতে হাসপাতালে শাহজাহানের মা আয়েশা বেগম জানিয়েছিলেন, তার ছেলে আগে নিউ মার্কেটের সামনে পাপোস বিক্রি করতেন। স্ত্রীর অসুস্থায় ঋণগ্রস্ত হয়েছিল তার ছেলে। সেই টাকা শোধ দিতে না পারায় নিউমার্কেটের সেই জায়গায় আর দোকান বসাতে পারছিল না শাহজাহান। একমাস ধরে বলা যায় বেকারই ছিল। আজ (মঙ্গলবার) থেকেই একজনের সঙ্গে ধানমন্ডির একটি ভবনে ইলেকট্রিকের কাজ করার জন্য গিয়েছিল। দুপুরে খাবারের জন্য নামার পর তাকে মারা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজশাহীতে গণপিটুনিতে সাবেক ছাত্রলীগ নেতা নিহত 

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

১০

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১১

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১২

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১৩

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৪

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৫

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৬

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৭

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৮

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৯

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

২০
X