কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ০২:৩২ পিএম
অনলাইন সংস্করণ

চলমান পরিস্থিতি নিয়ে জাবি ছাত্রলীগের বিবৃতি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

চলমান কোটা সংস্কার আন্দোলন কর্মসূচি নিয়ে বিবৃতি দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

বুধবার (১৭ জুলাই ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ বিষয় জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, প্রিয় শিক্ষার্থীবৃন্দ, অদ্য ১ জুলাই, ২০২৪ থেকে শুরু হওয়া চলমান কোটা সংস্কার আন্দোলন কর্মসূচি অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পালিত হয়ে আসছিল, যেটি অনেকাংশেই শান্তিপূর্ণ ছিল।

গত ১৩ জুলাই কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ সরকারি চাকরিতে কোটা ইস্যু নিয়ে শিক্ষার্থীদের প্রস্তাবনা সংগ্রহ, বিভিন্ন তথ্য-উপাত্ত সংবলিত লিফলেট বিতরণ, উন্মুক্ত আলাপন, যৌক্তিক সমাধানের উপায় গ্রহণ ও জনদুর্ভোগ কর্মসূচি পরিহার করার জন্য ‘পলিসি এ্যাডভোকেসি ও ডোর টু ডোর ক্যাম্পেইন’ কর্মসূচি ঘোষণা করলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ঘোষিত সব কর্মসূচি বাস্তবায়নে প্রতিটি হলে দৃশ্যমান পদক্ষেপ গ্রহণ করেছিল, যা সাধারণ শিক্ষার্থীদের কাছে ব্যাপক প্রশংসিত হয়। ফলাফল স্বরূপ আন্দোলনে উপস্থিতির সংখ্যা ক্রমাগত হ্রাস পেতে থাকে। হঠাৎ ১৪ জুলাই আমরা লক্ষ করলাম একদল মহান স্বাধীনতাযুদ্ধে পরাজিত, চিহ্নিত রাষ্ট্রবিরোধী স্বার্থন্বেষী মহলের পক্ষে স্লোগান উচ্চারিত করে শান্তিপূর্ণ আন্দোলনকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে। যার প্রথম পদক্ষেপ হিসেবে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ভবনে ছাত্রলীগের কিছু নেতাকর্মী ও সমর্থকদের উপর অতর্কিত হামলা চালানোর সাহস করে আন্দোলনকারীরা এবং ভবনটিতে তাদের অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে ছাত্রলীগের স্বল্প সংখ্যক নেতাকর্মীরা তাদের উদ্ধার করতে গেলে তারা আবার হামলা করে। ঘটনায় আহতদের বর্ণনায় আমরা সর্বপ্রথম জানতে পারি সাধারণ শিক্ষার্থীদের আড়ালে বিএনপি-জামায়াতের সমর্থিত বহিরাগতরা এ হামলা চালিয়েছে। হামলার পরবর্তীতে তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্র সৃষ্টির বিরোধিতাকারী পরাজিত শক্তির পক্ষে বিভিন্ন স্লোগান দিতে থাকে। তাৎক্ষণিক অপর এক বিশ্বস্ত সূত্র থেকে খবর আসে পিকাপ ও অন্যান্য ছোট-বড় যানবাহনের সহযোগে হামলাকারীদের সমর্থনে বহিরাগত সন্ত্রাসীরা ক্যাম্পাসে প্রবেশ করেছে এবং আন্দোলনে সংহতি জানিয়ে উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হয়েছে। বহিরাগত ব্যক্তিরা কারা সেটা চিহ্নিত করা এবং কি তাদের উদ্দেশ্য সেটা যাচাই-বাছাই করার লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সিনিয়র নেতাদের সমন্বয়ে শতাধিক নেতাকর্মী উপাচার্যের বাসভবনের দিকে যায়। বাসভবনের কাছাকাছি পৌঁছলেই আন্দোলকারীদের ভিতর থেকে ছাত্রলীগের নেতাকর্মীদের উপর ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। নেতাকর্মীদের প্রতিরোধের মুখে তারা উপাচার্যের বাসভবনের মূল ফটকের ভিতরে প্রবেশ করে এবং বাসভবনের ভিতরে অবস্থান নিয়ে বহিরাগতদের বাসভবনের আশপাশের বিভিন্ন রাস্তা দিয়ে অন্ধকারে মিলিয়ে যেতে সাহায্য করে। ছাত্রলীগের নেতাকর্মীরা মূল ফটকের বাইরে দীর্ঘ সময় ধরে শান্তিপূর্ণভাবে অবস্থান গ্রহণ করে। অনেকটা সময় অতিবাহিত হওয়ার পরে বিভিন্ন শুভাকাঙ্ক্ষীদের প্রেরিত খবরে আমরা জানতে পারি যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে উপচার্যের বাসভবনের মূল ফটকের বাহিরে অবস্থানরত ছাত্রলীগের সঙ্গে ভাড়াটে বহিরাগতরা রয়েছে এবং প্রাণনাশের উদ্দেশ্যে তাদের উপর ছাত্রলীগ হামলা করবে ইত্যাদি মনগড়া প্রচারণা চালাতে দেখি। সে সঙ্গে উপাচার্য বাসভবনের জানালার কয়েকটি কাচ ভাঙচুর করে। লাইভে তাদের আরও বলতে দেখা যায়, ছাত্রলীগ দ্বারা তারা নাকি অবরুদ্ধ। লাইভে তাদের দেওয়া তথ্যমতে মূল ফটকের বাইরে ছাত্রলীগ ও বহিরাগতরা একত্রিতভাবে অবস্থান করছে- যাদের সংখ্যা নাকি ৩০০ জন।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আপনারা নিশ্চয়ই একমত হবেন যে, ছাত্রলীগের যেকোনো একটি হল শাখার অধীনস্ত কর্মী ও সমর্থকদের ন্যূনতম সংখ্যা ৩০০ বা ততোধিক। ছাত্রলীগ যদি বহিরাগতদের নিয়ে তথাকথিত ব্যাপক সহিংসতা বা নৈরজ্যের উদ্দেশ্যে জড়ো হতো তবে সে সংখ্যা কেন ৩০০? আসলেই ছাত্রলীগ হামলার উদ্দেশ্যে উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হয়নি। হামলা-সংঘর্ষের সিদ্ধান্ত নিলে সে সংখ্যা ৩০০’র পরিবর্তে ৩ সহস্রাধিক হতো।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ নষ্ট করতে বিএনপি-জামায়াতের দীর্ঘদিনের 'লাশের রাজনীতির নামে নোংরা খেলা' জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এবারো বাস্তবায়ন হতে দেয়নি। জাবি শাখা ছাত্রলীগ পূর্ব থেকেই সচেতন থাকায় ব্যাপক সংঘর্ষ এড়াতে ছাত্রলীগের বিভিন্নপর্যায়ের জুনিয়র নেতাকে হলে অবস্থান করানো ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্র ব্যর্থ করার কৌশল মাত্র। গভীরভাবে বিশ্লেষণ করলে সচেতন শিক্ষার্থী হিসেবে নিশ্চিতভাবে আপনাদের বোধগম্য হবে।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আপনাদের নিকট আমাদের আকুণ্ঠ আবেদন, নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণভাবে চলমান একটি আন্দোলনকে হঠাৎ কে বা কারা সহিংস করে তুললো? কেনই বা ভিন্ন খাতে প্রভাবিত করার প্রয়াস ঘটাল? সেটা আপনার নিজ বুদ্ধি-জ্ঞান দিয়ে পর্যালোচনা করে দেখবেন। সেই সাথে ভেবে দেখবেন আন্দোলনের নামে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট করার নীল নকশা বাস্তবায়নে আপনি কীভাবে ব্যবহৃত হচ্ছেন?

সহিংসতার নামে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিরুদ্ধে যেসব গুজব ও মানহানিকর তথ্য ছড়ানো হচ্ছে তা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপপ্রচারকারীদের আইনের আওতায় এনে বিচার করার জোর দাবি জানাই।

স্বাধীনতার নেতৃত্বদানকারী উপমহাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে সাধারণ শিক্ষার্থীদের মুখোমুখি দাঁড় করানোর অপচক্রান্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সবপর্যায়ের নেতাকর্মীর শরীরের শেষ রক্ত বিন্দু দিয়ে রুখে দাঁড়াবে এবং চক্রান্তকারীদের মূল যতই গভীরে থাকুক না কেন তা সমূলে উৎপাটন করবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার আন্দোলন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X