কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০৭:৪৪ পিএম
আপডেট : ১১ জুলাই ২০২৪, ০৭:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

ওটিটিতে তামাক ও মদের প্রদর্শন কিশোরদের বিপদগ্রস্ত করছে

‘জনস্বাস্থ্য রক্ষায় ওটিটি নীতির প্রয়োজনীয়তা ও বাস্তবতা’ কর্মশালায় বিশেষজ্ঞরা। ছবি : কালবেলা
‘জনস্বাস্থ্য রক্ষায় ওটিটি নীতির প্রয়োজনীয়তা ও বাস্তবতা’ কর্মশালায় বিশেষজ্ঞরা। ছবি : কালবেলা

মানস কর্তৃক মে ২০২৪-এ পরিচালিত গবেষণায় দেখা যায়, ওটিটি প্ল্যাটফর্মে প্রচারিত ৬০টি নাটক ও সিনেমায় নায়ক ২৮টিতে, নায়িকা ১৪টি এবং ৮টি খলনায়কের চরিত্রে ধূমপান ও মাদক গ্রহণের দৃশ্য দেখানো হয়েছে। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত একটি বাংলা সিনেমা ‘তুফান’ -এ নায়ক, নায়িকা ও প্রধান চরিত্রের মাধ্যমে ৬০ বারের অধিক ধূমপানের দৃশ্য দেখানো হয়েছে। এসব নাটক, সিনেমায় ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন এবং জাতীয় সম্প্রচার নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন করেছে।

নাটক ও সিনেমার প্রধান চরিত্রে ধূমপান ও মাদককে এভাবে উপস্থাপন কিশোর-তরুণদের বিপদগ্রস্ত করছে, যা জাতির জন্য হুমকিস্বরূপ।

বক্তারা ওটিটি নীতিতে জনস্বাস্থ্য, নৈতিকতা ও আইনের পরিপন্থি বিষয়গুলো নিষিদ্ধ, তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করা, বিদ্যমান আইন ও নীতিমালা লঙ্ঘনকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। বৃহস্পতিবার (১১ জুলাই) ধানমন্ডির বিলিয়া সেন্টারে ‘জনস্বাস্থ্য রক্ষায় ওটিটি নীতির প্রয়োজনীয়তা ও বাস্তবতা’ কর্মশালায় বিশেষজ্ঞরা এ মন্তব্য করেন। কর্মশালায় উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন ‘মানস’-এর প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও নীতি বিশ্লেষক অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম।

সমাপনী পর্বে আরও বক্তব্য দেন- এইড ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক সাগুফতা সুলতানা, ভাইটাল স্ট্যাটেজিস-এর টেকনিক্যাল অ্যাডভাইজার আমিনুল ইসলাম সুজন, ডাব্লিউবিবি ট্রাস্টের হেড অব প্রোগ্রামস্ সৈয়দা অনন্যা রহমান প্রমুখ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্টপ-বাংলাদেশের ফোকাল পয়েন্ট ফাহমিদা ইসলাম এবং মানস-এর তামাক নিয়ন্ত্রণ প্রকল্প সমন্বয়কারী উম্মে জান্নাত। কর্মশালাটি সঞ্চালনা করেন মানস-এর সি. প্রজেক্ট ও কমিউনিকেশন অফিসার আবু রায়হান।

অ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, রাষ্ট্রীয় প্রয়োজনে পাশের দেশ ভারত ও নেপালসহ বিশ্বব্যাপী ১৪টি দেশ ‘টিকটক’ নিষিদ্ধ করেছে। আমাদের দেশেও এ ধরনের মিডিয়াগুলোতে অহরহ আইন লঙ্ঘনসহ অসামাজিক, নৈতিকতা পরিপন্থি বিষয়গুলো ফলাও করে প্রচার করা হচ্ছে, যা প্রভাবিত করছে কিশোর-তরুণদের। জনস্বাস্থ্য ও নৈতিকতা রক্ষায় এবং রাষ্ট্রের প্রয়োজনে কোনো অ্যাপস, ওটিটি প্ল্যাটফর্মে যদি আইন লঙ্ঘন করে, প্রয়োজনে তাদের নিষিদ্ধ ও আইনের আওতায় আনা উচিত।

অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী বলেন, নাটক, সিনেমা ও বর্তমান সময়ের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মে প্রচারিত কনটেন্টগুলোতে সেলিব্রেটিদের দ্বারা অযাচিতভাবে ধূমপানের দৃশ্য প্রদর্শন আমাদের তরুণদের ধূমপানসহ ক্ষতিকর মাদক সেবনে উৎসাহিত করছে। অতীতে অনেক সিনেমা ব্যবসা সফল হয়েছে যেগুলোতে ধূমপানের দৃশ্য ছিল না। ধূমপানের দৃশ্য কাহিনি দৃশ্যায়ন হয় না এমন ভ্রান্ত ধারণা থেকে পরিচালক, প্রযোজকদের বেরিয়ে আসতে হবে। শিল্পীদের সামাজিক দায়বদ্ধতা আছে, সমাজ ও রাষ্ট্রের ক্ষতি হয় আইনের প্রতি শ্রদ্ধাশীল এমন কিছু থেকে বিরত থাকা প্রয়োজন।

মানস পরিচালিত গবেষণায় ৫টি ওটিটি চ্যানেলের ৬০টি প্রোগ্রামে পর্যবেক্ষণকৃত ১৫টি হিন্দি সিনেমায়, ৯টি ইংরেজি সিনেমায়, ১৩টি বাংলা সিনেমায় এবং ৫টি নাটকে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের চিত্র পাওয়া গেছে। তরুণদের উদ্বুদ্ধ করতে নাটক-সিনেমায় ধূমপান ও মাদকের এ ধরনের দৃশ্য সংযোজনের পিছনে তামাক ও অ্যালকোহল কোম্পানির প্রভাব রয়েছে বলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X