কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ জুলাই ২০২৪, ০৫:৩৭ পিএম
আপডেট : ১১ জুলাই ২০২৪, ০৫:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

উত্তরাঞ্চলের নদীর পানি বাড়ছে, ভারি বৃষ্টি ও পাহাড়ধসের সতর্কবার্তা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

আষাঢ় মাসের আর চার দিন বাকি। পঞ্জিকার পাতায় এখন ভরা ‘বর্ষাকাল’। এবার আষাঢ়ে স্বল্প বৃষ্টিপাত হচ্ছে। হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির পরও অনেক জায়গায় দিনে ও রাতে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের পাঁচ বিভাগে তিন দিন ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। ভারি বৃষ্টিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধস হতে পারে। আজ সকালে ভারি বর্ষণের ফলে কক্সবাজার শহরে দুই জায়গায় পাহাড়ধসের ঘটনায় এক শিশু ও এক নারীর মৃত্যু হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান এক বার্তায় বলেন, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বৃহস্পতিবার (১১ জুলাই) বেলা ১১টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মিলিমিটার/২৪ ঘণ্টা) থেকে অতি ভারি (২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর নিয়মিত বুলেটিনে বলেছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১১৪ মিলিমিটার বৃষ্টি ঝরেছে সিলেটে। এ ছাড়া কক্সবাজারে ৯২, নীলফামারীর ডিমলায় ৭৩, চট্টগ্রামের সীতাকুণ্ডে ৬৪, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫৬ মিলিমিটারসহ দেশের বিভিন্ন এলাকায় কমবেশি বৃষ্টি হয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায় সারা দেশের দিন এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এদিকে দেশের কিছু এলাকায় বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে। ভারি বৃষ্টির প্রভাবে দেশের উত্তরাঞ্চলের নদীর পানি বাড়ার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বন্যা পূর্বাভাস কেন্দ্রের নিয়মিত বুলেটিনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল ৯টায় দেশের ৯টি নদীর পানি ১৯টি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে বইছিল। ওই সময় বন্যা পূর্বাভাস কেন্দ্রের ১১০টি স্টেশনের মধ্যে ৪৭টি পয়েন্টে পানি কমার প্রবণতা দেখা গেলেও ৬১ পয়েন্টে বাড়ছিল আর অপরিবর্তিত ছিল দুই পয়েন্টে।

বুলেটিনে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার ও ঘাঘট নদীর পানি সময় বিশেষে বাড়তে পারে। তাতে ঘাঘট নদীর পানি গাইবান্ধা পয়েন্টে স্বল্পমেয়াদে বিপৎসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে এবং ধরলা ও দুধকুমার নদী সংলগ্ন কুড়িগ্রাম জেলার কিছু নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে। এ সময়ে দেশের উত্তরাঞ্চলের মহানন্দা, যমুনাশ্বরী, আপার করতোয়া, আপার আত্রাই, পুর্নভবা, টাঙ্গন এবং ইছামতি- যমুনা নদীর পানি সময় বিশেষে বাড়তে পারে।

এদিকে গঙ্গা নদীর পানিও বাড়ছে, এ পরিস্থিতি আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ব্রহ্মপুত্রের পানিও বাড়ছে, অন্যদিকে যমুনা নদীর পানি স্থিতিশীল রয়েছে; আগামী ২৪ ঘণ্টায় দুই নদীর পানিই স্থিতিশীল থাকতে পারে বলে আভাস দেওয়া হয়েছে বুলেটিনে। সেখানে বলা হয়, পদ্মা নদীর পানি এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলের কুশিয়ারা নদীর পানি স্থিতিশীল আছে; তবে সুরমা নদীর পানি বাড়ছে। আগামী ২৪ ঘণ্টা এ অবস্থা অব্যাহত থাকতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম, জামালপুর, গাইবান্ধা, বগুড়া, টাঙ্গাইল ও সিরাজগঞ্জ জেলার ব্রহ্মপুত্র-যমুনা নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। এ সময় দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের আত্রাই নদীর পানি বাঘাবাড়ি পয়েন্টে কমে নদী সংলগ্ন সিরাজগঞ্জ জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, আগামী একদিনে উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন নিম্নাঞ্চলের সার্বিক বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

আবহাওয়া সংস্থাগুলোর বরাত দিয়ে বন্যা পূর্বাভাস কেন্দ্র বলছে, দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী ২৪ ঘণ্টায় ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্যারিস অলিম্পিকে যা থাকছে (৩১ জুলাই)

‘সিন্ডিকেটে জিম্মি’ নওগাঁর আমচাষিরা

ইউপি সদস্যের বিরুদ্ধে সরকারি জায়গায় দোকান নির্মাণের অভিযোগ

কারফিউ নিয়ে ডিএমপির বিশেষ নির্দেশনা

এবার লেবাননের রাজধানীতে ইসরায়েলের হামলা

হাতি দিয়ে চাঁদাবাজি, অতিষ্ঠ ব্রাহ্মণপাড়াবাসী

মনতলা স্টেশন বাজারে যানজট, ভোগান্তিতে মানুষ

এমন ম্যাচও কেউ হারে!

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ আজ

শুকনো প্রায় খাল-বিলে মাছ ধরার ধুম

১০

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র / প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিংয়ের প্রস্তুতি সম্পন্ন

১১

নির্বাহী আদেশে আজই নিষিদ্ধ হচ্ছে জামায়াত-শিবির

১২

আজ থেকে স্বাভাবিক সূচিতে চলবে অফিস

১৩

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৪

ছেলের ছবিতে হাত বুলাচ্ছেন আর অঝোরে কাঁদছেন মা

১৫

আজকের নামাজের সময়সূচি

১৬

বিদেশ যাওয়ার স্বপ্ন পূরণ হলো না মামুনের

১৭

প্রধানমন্ত্রীকে অ্যামনেস্টির মহাসচিবের খোলাচিঠি

১৮

যুবলীগ নেতাকে এলোপাতাড়ি কুপিয়ে জখম

১৯

স্ত্রীসহ নৌ-পরিবহন অধিদপ্তরের সাবেক প্রকৌশলী নাজমুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

২০
X