কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ০৯:১৮ পিএম
আপডেট : ০৯ জুলাই ২০২৪, ১১:১২ পিএম
অনলাইন সংস্করণ

আবেদ আলীর সঙ্গে কখনো দেখা হয়নি : পিএসসির সাদিক

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ছবি : সংগৃহীত
সরকারি কর্ম কমিশন (পিএসসি) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক। ছবি : সংগৃহীত

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সাবেক চেয়ারম্যান সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ড. মোহাম্মদ সাদিক বলেছেন, আমি পিএসসির চেয়ারম্যান হিসেবে যোগদানের আগেই আবেদ আলী চাকরিচ্যুত হন। তার (আবেদ আলী) সঙ্গে দেখা হয়নি কখনো। সরকারি কর্ম কমিশন (পিএসসির) সাবেক গাড়ি চালক আবেদ আলী পিএসসিতে অনেক প্রভাবশালী ছিল। তার প্রভাব এতোটাই ছিল তাকে বরখাস্ত করার পর চাকুরিচ্যুত করতে অনেক বেগ পেতে হয়েছে পিএসসির তৎকালীন দায়িত্বশীলদের।

মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় তিনি যুক্তরাজ্যে থেকে ফোনে এ কথা বলেন। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া সৈয়দ আবেদ আলী আমার গাড়িচালক ছিলেন না।

প্রশ্নপত্র ফাঁসে জড়িত থাকার অভিযোগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হাতে পিএসসির সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীসহ ১৭ ব্যক্তি গ্রেপ্তারের বিষয়টি নিয়ে এখন সর্বত্র আলোচনা। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে এ নিয়ে সরব।

মঙ্গলবার বিষয়টি নিয়ে সাংবাদিকদের বক্তব্য দেন সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক (ব্যারিস্টার সুমন)। সেখানে তিনি পিএসসির সাবেক চেয়ারম্যানদের প্রসঙ্গ তুলেন এবং তারা দায় এড়াতে পারেন না বলে মন্তব্য করন।

প্রসঙ্গটি নিয়ে পিএসসির সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, আমি সালের ২ মে পিএসসিতে চেয়ারম্যান হিসেবে যোগদান করি। তার আগেই আবেদ আলী চাকুরিচ্যুত হন। আমি কখনো তাকে দেখিনি। এর আগে পিএসসিতে ২০১৪ সালের ৩ নভেম্বর যখন যোগদান করি। তার (আবেদ আলী) সঙ্গে দেখা হয়নি কখনো। তারও আগে ওই লোকের (আবেদ আলী) চাকরি গেছে বলে শুনেছি।

ড. সাদিক যুক্তরাজ্য প্রবাসী কবি সাহিত্যিকদের সংগঠন সংহতি সাহিত্য পরিষদের আমন্ত্রণে গত ৫ জুলাই যুক্তরাজ্য গেছেন। সেখান থেকে ফোনে কথা বলার ড. সাদিক বলেন, আমি যোগদান করার পর পুরাতন সহকর্মীদের কাছ থেকে শুনেছি, পিএসসির অনেক কর্মকর্তারাও তাকে (আবেদ আলী) সমীহ করতেন। ২০১৬ সালের ২ মে আমাকে যখন পিএসসি’র চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয় আমি তখন সাধ্যমতো চেষ্টা করেছি পিএসসিতে যাতে কোনো আবেদ আলী তৈরি না হয়।

পিএসসির এই সাবেক চেয়ারম্যান জানান, ড. জিনাতুন নেসা তাহমিদা বেগম ও এটিএম আহমেদুল হক চৌধুরী যখন পিএসসি চেয়ারম্যান ছিলেন তখন আবেদ পিএসসির চেয়ারম্যানের গাড়ি চালক ছিল। ইকরাম আহমদ যখন চেয়ারম্যান ছিলেন, তখন সে বরখাস্ত হয়। পরে তাকে চাকুরিচ্যুতও করা হয়।

তিনি বলেন, ৩৪তম বিসিএস থেকে ৪০তম ব্যাচের প্রিলিমানারি পর্যন্ত সময়কালে আমি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছি। আমার সময়কালে এই সাংবিধানিক প্রতিষ্ঠানটির সম্মান সমুন্নত রাখা এবং লাখ লাখ প্রার্থীর পিএসসি’র কাছে প্রত্যাশা পূরণের চেষ্টা করেছি।

পিএসসির চেয়ারম্যান হিসেবে থাকাকালে মোহাম্মদ সাদিকের ব্যক্তিগত সচিব (পিএস) ছিলেন মো. জাহাঙ্গীর আলম। বর্তমানে তিনি কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব। মঙ্গলবার সন্ধ্যায় মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, সাদিক স্যার যোগদানের আগেই আবেদ আলী চাকরিচ্যুত হন। সাদিক স্যারের গাড়িচালক ছিলেন আবু বকর সিদ্দিক নামের একজন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ

জাবিতে গণপিটুনির ঘটনায় ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১০

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১১

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১২

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৩

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৪

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৫

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১৬

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৭

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৮

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৯

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

২০
X