কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৭:২৬ পিএম
অনলাইন সংস্করণ

ডিভিশনাল মিট করবে ইয়াং বাংলা

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ব্যানার। ছবি : সংগৃহীত
জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ব্যানার। ছবি : সংগৃহীত

অষ্টমবারের মতো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২৪ আয়োজন করতে যাচ্ছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা।

শুক্রবার (২৮ জুন) থেকে আবেদন শুরু হয়েছে যা চলবে ৩১ জুলাই পর্যন্ত। মানবিক কাজ, দেশ গঠন ও সমাজে অবদানের জন্য দেশের সেরা তরুণ-তরুণীদের সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে ২০১৫ সাল থেকে ‘জয় বাংলা অ্যাওয়ার্ড’-প্রবর্তন করা হয়।

এই লক্ষ্যে বিগত বছরের ন্যায় এবারও ইয়াং বাংলা টিম যাচ্ছে ৭ বিভাগে দেশ ও সমাজ পরিবর্তনে তরুণদের সাহসী অগ্রযাত্রার গল্প শুনতে। বিভাগগুলো হলো- ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট। দেশের প্রান্তিক অঞ্চলগুলো থেকে সর্বাধিক সাড়া পাওয়ার লক্ষ্যেই এই ডিভিশনাল মিটগুলোর আয়োজন করে থাকে ইয়াং বাংলা টিম।

আগামী ৭ জুলাই, ২০২৪ ময়মনসিংহ ওয়েলফেয়ার স্কুলে (জেলা শিল্পকলা একাডেমি, পুরাতন ভবন) দুপুর থেকে ডিভিশনাল মিটের আয়োজন করা হবে। ময়মনসিংহ ডিভিশনের জেলাসমূহ ছাড়াও কিশোরগঞ্জ, জামালপুর, নেত্রকোনা, গাজীপুর ও টাঙ্গাইল থেকেও তরুণ সংগঠনগুলো এই ডিভিশনাল মিটে অংশগ্রহণ করতে পারবে।

গত বছর তরুণদের কাছ থেকে দুর্দান্ত সাড়া পাওয়ার পর এবারো ইয়াং বাংলা টিম পর্যায়ক্রমে ৭টি বিভাগে ডিভিশনাল মিটের আয়োজন করবে পুরো জুলাই মাস জুড়ে। ডিভিশনাল মিট সম্পর্কে বিস্তারিত জানতে ইয়াং বাংলার ফেসবুকে পেজে চোখ রাখার জন্য বলা হয়েছে।

এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তিদের সংগঠন ৬টি ক্যাটেগরিতে আবেদন করতে পারবে। আবেদনের বিষয়গুলো হলো সামাজিক অন্তর্ভুক্তি, সৃজনশীল সংস্কৃতি, ক্রীড়া ও সুস্ততা, শিক্ষা ও কর্মসংস্থান, পরিবেশ ও জলবায়ু এবং উদ্ভাবন ও যোগাযোগ। ৬টি ক্যাটেগরি থেকে দুটি করে মোট ১২টি অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এই ক্যাটেগরির আওতাভুক্ত যে সংগঠনগুলো নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতিদরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক–সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সেবা দেওয়া নিয়ে কাজ করে যাচ্ছে তারা জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে পারবে।

অন্তত ১৮ মাস ধরে এসব সেবামূলক কাজে যুক্ত সংগঠন বা সংস্থা এতে আবেদন করতে পারবে এবং পুরস্কার পেতে আবেদনকারী সংগঠন বা সংস্থার বয়স অন্তত ২ বছর হতে হবে।

এ ছাড়া সামাজিক সেবাদান, ক্যাম্পেইন ও কার্যক্রমের মাধ্যমে ভূমিকা রাখা বিশ্ববিদ্যালয়ের সংগঠন ও বিশ্ববিদ্যালয় ভিত্তিক ক্লাবকেও আবেদন করতে আহ্বান জানিয়েছে ইয়াং বাংলা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গাজীপুরে কলসিতে মিলল ১৬টি তাজা গ্রেনেড

গোলহীন মেসি, এ সুযোগে আর্জেন্টিনাকে কানাডার হুঁশিয়ারি

আড়াই ঘণ্টা পর সচিবালয়-জিরো পয়েন্ট ছাড়লেন জবি শিক্ষার্থীরা

গণতন্ত্রের প্রশ্নে যাদু মিয়া ছিলেন আপসহীন : মির্জা ফখরুল

ঐক্যবদ্ধ লড়াইয়ের বিকল্প নেই : মজনু 

কোটা প্রসঙ্গে যা বললেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ

সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ শাবিপ্রবির শিক্ষার্থীদের

৩৫ হাজার টাকা বেতনে জনবল নেবে র‍্যাংগস

গায়ে বল লাগায় রণক্ষেত্র ভৈরব, আহত ২০

ইন্ধন নয়, যৌক্তিক আন্দোলনে সমর্থন আছে : মির্জা ফখরুল

১০

কোটা নিয়ে আদালতের রায় সরকারের ইচ্ছার প্রতিফলন : রিজভী

১১

হেলেনাকে অভিযুক্ত করে পুলিশের চার্জশিট

১২

কোটা বাতিলের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

১৩

মল্লিকার সঙ্গে প্রেমের গুঞ্জন, মুখ খুললেন ইমরান

১৪

কোটাবিরোধী আন্দোলন / কাফনের কাপড় পরে জবি শিক্ষার্থীদের অবরোধ

১৫

টেকনাফ সীমান্তে থামছে না মর্টারশেল ও বিস্ফোরণের বিকট শব্দ

১৬

ফিল্ম ইন্ডাস্ট্রির অন্ধকার অধ্যায়ের কথা ফাঁস করলেন মনীষা

১৭

 নাইট ক্লাবে কলকাতার তিন নায়িকা

১৮

বৃষ্টি উপেক্ষা করেই কোটা বাতিলের দাবিতে রাস্তায় চবি শিক্ষার্থীরা

১৯

স্কাউটসের নতুন কমিশনার ড. শাহ্ কামাল

২০
X