কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ জুলাই ২০২৪, ০৮:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

জুলাইয়ে দেশের মধ্যাঞ্চলে বড় বানের শঙ্কা

পুরোনো ছবি
পুরোনো ছবি

জুলাই মাসে দেশের মধ্যাঞ্চল থেকে উপরের দিকে ও পাহাড়ি অঞ্চলে মধ্যমেয়াদি বন্যা হতে পারে। চলতি বছর এখন পর্যন্ত এত ব্যাপ্তি নিয়ে বন্যা হয়নি। এ মাসেও কয়েকদিন বজ্রঝড় হতে পারে।

সোমবার (১ জুলাই) মধ্যমেয়াদি পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানান, জুলাইতে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। এ ছাড়া দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে তিন থেকে চার দিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। দেশে পাঁচ থেকে ছয় দিন বিজলিসহ হালকা বজ্রঝড় হতে পারে। জুলাই মাসে এক থেকে দুটি বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপ প্রবাহ বয়ে যেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

অন্যদিকে মৌসুমি ভারি বৃষ্টিজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে, অপরদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। ইতোমধ্যে রাজধানীসহ সারা দেশে বৃষ্টির প্রবণতা বেড়েছে। ঝড়, অতিভারি বর্ষণে পাহাড়ে ভূমিধসের শঙ্কা দেখা দিয়েছে। নদী ও সমুদ্রবন্দরগুলোতে তোলা হয়েছে সতর্কতা সংকেতও। এদিকে ভারি বৃষ্টিপাতের কারণে ইতোমধ্যে উত্তর-পূর্বাঞ্চলে সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতির, যা অবনতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়েছে, দেশের উত্তর পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে আগামী ৭ দিন মাঝারি থেকে ভারি বা অতিভারি বৃষ্টিপাত হতে পারে। ফলে, এ সময়ে দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোর পানি সমতল বাড়তে পারে। উত্তর পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জে সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা, সারিগোয়াইন নদীর পানি সমতল দ্রুত বাড়বে। এর ফলে জুলাইয়ের শুরুর দিকে এসব এলাকার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা রয়েছে।

সংস্থার নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, দেশের উত্তরাঞ্চলে নদীসমূহের পানি সমতলে হ্রাস পাচ্ছে। উত্তর-পশ্চিমাঞ্চলের ব্রহ্মপুত্র, যমুনা নদ-নদীর পানি সমতল স্থিতিশীল আছে। তবে আগামী ৭২ ঘণ্টায় এসব নদ-নদীর পানি সমতল বাড়বে। আগামী কয়েক দিনের ভারি বৃষ্টিপাতের প্রভাবে উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদ-নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়বে।

দেশের দক্ষিণ-পূর্ব পার্বত্য জেলাগুলোর নদ-নদীর পানি সমতলে স্বাভাবিক প্রবাহে বিরাজমান আছে। আগামী কয়েক দিনের ভারি বৃষ্টিপাতের প্রভাবে এসব এলাকার নদ-নদীর পানিও সমতল সময় বিশেষ দ্রুত বাড়বে বলে জানিয়েছে বন্যা সতর্কীকরণ ও পূর্বাভাস কেন্দ্র।

এ ছাড়া উত্তর পূর্বাঞ্চলের পাশাপাশি গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল স্থিতিশীলভাবে বাড়ছে। যা আগামী ৪ দিন বাড়তে পারে। তবে এসব অঞ্চলে বিপৎসীমা অতিক্রম করে বন্যার সম্ভাবনা কম বলে জানান নির্বাহী প্রকৌশলী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিনিয়র ক্রিকেটারদের কারণেই পাকিস্তানে পরিবর্তন সম্ভব নয়!

কোয়ার্টার ফাইনালেই ক্রুসকে অবসরে পাঠাতে চায় স্পেন

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা মিথ্যা : বরকত উল্লাহ বুলু

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য এনআইডি কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

অপুকে ছাগলের বাচ্চার সঙ্গে তুলনা করলেন বুবলী

উইম্বলডন ২০২৪ / দ্বিতীয় রাউন্ডে জোকোভিচ, ভন্দ্রোসোভার বিদায়

আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন : প্রধানমন্ত্রী

ফল উৎসব আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ : আব্দুস সালাম 

সমুদ্রসম্পদ আহরণে সব সম্ভাবনা কাজে লাগাতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এমপি আনার হত্যা, যেভাবে পালিয়ে যান ফয়সাল

১০

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দুই কোরিয়ার

১১

যমুনার গর্ভে বিলীন ৫ শতাধিক বাড়িঘর

১২

প্রধানমন্ত্রীর বেইজিং সফরে উন্নয়ন ইস্যু প্রাধান্য পাবে : পররাষ্ট্রমন্ত্রী

১৩

মুম্বাইয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রোহিতদের সংবর্ধনা

১৪

এমপি আনার হত্যা : এবার ফয়সালের দোষ স্বীকার

১৫

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী

১৬

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার পরিকল্পনা নেই : জনপ্রশাসনমন্ত্রী

১৭

দেশকে ভয়াবহ পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে সরকার : নিতাই রায়

১৮

সুনীল অর্থনীতিকে মূল অর্থনীতিতে কাজে লাগাতে হবে : প্রতিমন্ত্রী

১৯

আলমগীর হোসেনের ওপর হামলার প্রতিবাদে উদীচীর সমাবেশ

২০
X